ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

স্কটল্যান্ড-আয়ারল্যান্ড টাই ম্যাচে সুপার ওভার হলো না কেন?

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৫, ১৮ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্কটল্যান্ড-আয়ারল্যান্ড টাই ম্যাচে সুপার ওভার হলো না কেন?

শেষ ওভারে দারুণ বোলিং করেছেন স্কটল্যান্ডের পেসার সাফইয়ান শরীফ

ক্রীড়া ডেস্ক : নেদারল্যান্ডসে ত্রিদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্টে কাল স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডের ম্যাচ টাই হয়েছে। স্কটল্যান্ডের করা ১৮৫ রানের জবাবে নির্ধারিত ২০ ওভারে আয়ারল্যান্ডও করেছে ঠিক ১৮৫ রান।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ম্যাচ টাই হওয়ার ঘটনা অবশ্য এটিই প্রথম নয়। এই ম্যাচের আগেও টাই হয়েছে ৯টি। আর ৯টিরই ফল নির্ধারণ হয়েছিল বোল-আউট কিংবা সুপার ওভারে।

টি-টোয়েন্টিতে টাই ভাঙার জন্য বর্তমানে সুপার ওভার সিস্টেম চালু থাকলেও শুরুর দিকে ছিল বোল-আউট। এই নিয়মে একজন বোলার বল করবেন আর একজন উইককেটকিপার শুধু কিপিং করবেন। ব্যাটসম্যানবিহীন পিচে বল উইকেটে লাগিয়ে আউট করতে হবে।

এই নিয়মেই টি-টোয়েন্টির প্রথম তিন টাই ম্যাচের ফল নির্ধারণ হয়েছিল। এরপর থেকে চালু হয় সুপার ওভার। কাল স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডের টাই ম্যাচে যদিও কোনো সুপার ওভার হয়নি। কিন্তু কেন?

এই ম্যাচের আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট সবশেষ টাই দেখেছিল ২০১৫ সালের নভেম্বরে। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে ইংল্যান্ড ও পাকিস্তানের ম্যাচ টাই হয়েছিল এবং ইংল্যান্ড সুপার ওভারে জিতেছিল।

স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডের টাই ম্যাচে সুপার ওভার না হওয়ার কারণ, ২০১৭ সালের সেপ্টেম্বরে আইসিসির প্লেয়িং কন্ডিশনে পরিবর্তন আনা হয়েছে। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ টাই হলে সেটা আর সুপার ওভারে শেষ হবে না। নিয়ম পরিবর্তনের পর এটিই প্রথম টাই ম্যাচ। যদিও ঘরোয়া টি-টোয়েন্টিতে এখনো সুপার ওভার চালু আছে।

জয়ের জন্য শেষ ওভারে আয়ারল্যান্ডের প্রয়োজন ছিল ৭ রান, হাতে ৫ উইকেট। ১৬ বলে ৩ ছক্কায় ২৮ রানে অপরাজিত থাকা কেভিন ও’ব্রায়েন তখন পুরোপুরি সেট ব্যাটসম্যান। আয়ারল্যান্ডের জয়টা সহজ বলেই মনে হচ্ছিল। কিন্তু সেটাই কঠিন করে তোলেন স্কটল্যান্ডের পেসার সাফইয়ান শরীফ।

শরীফ প্রথম বলেই ফিরিয়ে দেন ও’ব্রায়েনকে। পরের চার বল থেকে আইরিশরা নিতে পারে মাত্র ৪ রান। শেষ বলে চাই ৩। তবে স্টুয়ার্ট থম্পসন নিতে পারেন শুধু ২ রান, ম্যাচ টাই। আয়ারল্যান্ডের পল স্টার্লিং ৪১ বলে ৫ চার ও ৬ ছক্কায় করেন ৮১ রান।



রাইজিংবিডি/ঢাকা/১৮ জুন ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়