ঢাকা, বুধবার, ৩ আশ্বিন ১৪২৫, ১৯ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

মাঠে নামলেই আশরাফুলকে ছাড়িয়ে যাবেন মুশফিক

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৭-১২ ১১:৫৮:৫০ এএম     ||     আপডেট: ২০১৮-০৭-১২ ৩:৫৯:৩৪ পিএম

ক্রীড়া ডেস্ক : বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি টেস্ট খেলেছেন মোহাম্মদ আশরাফুল। তিনি ২০০১ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনি ৬১টি টেস্ট খেলেন। ৬ সেঞ্চুরি ও ৮ হাফ সেঞ্চুরিতে তিনি রান করেছেন ২ হাজার ৭৩৭টি। এতোদিন তিনিই ছিলেন বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি টেস্ট খেলা ক্রিকেটার। ৪ জুলাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামার মধ্য দিয়ে মুশফিকুর রহিম ছুঁয়ে ফেলেন মোহাম্মদ আশরাফুলের ৬১টি টেস্ট খেলার কীর্তি। আজ বৃহস্পতিবার কিংস্টনে মাঠে নামলেই আশরাফুলকে পেছনে ফেলে বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি টেস্ট খেলা খেলোয়াড় হয়ে যাবেন মুশফিক।

২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয় মুশফিকের। ২০০৭ থেকে এখন পর্যন্ত মাত্র ১টি টেস্ট মিস করেছেন তিনি। বাকি সবগুলোতেই খেলেছেন। ৬১ টেস্টের ১১৪ ইনিংসে ব্যাট করে ৩ হাজার ৬৪৪ রান করেছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান। তার ক্যারিয়ার সেরা ইনিংস ২০০। ৫টি সেঞ্চুরির পাশাপাশি ১৯টি হাফ সেঞ্চুরি রয়েছে টেস্টে তার। পাঁচটি সেঞ্চুরি তিনি করেছেন শ্রীলঙ্কা (২০০), নিউজিল্যান্ড (১৫৯) , ভারত (১২৭ ও ১০১) ও ওয়েস্ট ইন্ডিজের (১১৬) বিপক্ষে।

দ্বিপাক্ষিক টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবচেয়ে বেশি উইকেট শিকারি বাংলাদেশের সাকিব আল হাসান। তিনি ৩১টি উইকেট নিয়েছেন। আগের টেস্টে কেমার রোচ ৫ উইকেট নিয়ে বাংলাদেশের বিপক্ষে টেস্টে ৩০ উইকেট নিয়ে সাকিবকে ছুঁয়ে ফেলার সুযোগ তৈরি করেছিলেন। অবশ্য ইনজুরির কারণে এই টেস্টে খেলছেন না তিনি। রোচের সঙ্গে সাকিবের উইকেটের ব্যবধান বাড়িয়ে নেওয়ার সুযোগ এই টেস্ট।




রাইজিংবিডি/ঢাকা/১২ জুলাই ২০১৮/আমিনুল

Walton Laptop
 
     
Walton