ঢাকা, শুক্রবার, ৫ শ্রাবণ ১৪২৫, ২০ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

চান্দিমাল-হাথুরুসিংহে দক্ষিণ আফ্রিকা সিরিজে নিষিদ্ধ

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৭-১২ ৫:২৩:১৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০৭-১২ ৯:৫৬:২০ পিএম

ক্রীড়া ডেস্ক : ক্রিকেটের চেতনাবিরোধী অভিযোগের ন্যূনতম শাস্তি মেনে নিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে থাকছেন না শ্রীলঙ্কার অধিনায়ক দিনেশ চান্দিমাল, কোচ চন্ডিকা হাথুরুসিংহে, ম্যানেজার অশঙ্কা গুরুসিংহে।

গত মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট লুসিয়া টেস্টে ক্রিকেটের চেতনাবিরোধী অভিযোগ আনা হয়েছিল এই তিনজনের বিরুদ্ধে। পরে তিনজনই অভিযোগ মেনে নেন। 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বৃহস্পতিবার প্রথম টেস্ট শুরুর ঘণ্টা দশেক আগে আইসিসি টুইট করে জানায়, জুডিশিয়াল কমিশনার যথাসময়ে রায় দেবেন। যেখানে তিনজনই কমপক্ষে দুই টেস্টের নিষেধাজ্ঞা পাবেন।

বুধবার শ্রীলঙ্কান সময় সন্ধ্যা ৬টার দিকে শুরু হয় শুনানি। যেটি ৫ ঘণ্টার বেশি সময় ধরে চলে। জুডিশিয়াল কমিশনার এখনো রায় ঘোষণা করেনি। তার আগেই নিজেদের ন্যূনতম শাস্তি মেনে নিয়েছেন চান্দিমাল, হাথুরুসিংহে ও গুরুসিংহে।

আইসিসির আচরণবিধি অনুযায়ী এটি তৃতীয় মাত্রার অপরাধ। যার ন্যূনতম শাস্তি চার সাসপেনশন পয়েন্ট, যেটি দুই টেস্টের নিষেধাজ্ঞার সমান।

চান্দিমাল আশা করছেন, জুডিশিয়াল কমিশনার মাইকেল বেলফ চার সাসপেনশন পয়েন্টের বেশি দেবেন না। তিনি সর্বোচ্চ আট সাসপেনশন পয়েন্ট দিতে পারেন। সেটা হলে চান্দিমালরা চার ওয়ানডেতেও নিষিদ্ধ থাকবেন। এক সাসপেনশন পয়েন্ট মানে একটি ওয়ানডে নিষিদ্ধ।

সেন্ট লুসিয়া টেস্টে বল টেম্পারিংয়ের দায়ে চান্দিমাল এরই মধ্যে এক টেস্টের নিষেধাজ্ঞা কাটিয়েছেন। টেম্পারিংয়ের অভিযোগ তুলে টেস্টের তৃতীয় দিন সকালে নতুন বলে খেলতে বলা হয়েছিল শ্রীলঙ্কাকে। কিন্তু শ্রীলঙ্কার খেলোয়াড়েরা মাঠে নামে প্রায় দুই ঘণ্টা পরে। আইসিসির মতে, শ্রীলঙ্কা যা করেছে তা ক্রিকেটের চেতনাবিরোধী।

চান্দিমালের অনুপস্থিতিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বৃহস্পতিবার শুরু প্রথম টেস্টে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দিচ্ছেন সুরঙ্গা লাকমাল। খেলতে না পারলেও চান্দিমাল ড্রেসিংরুমে থাকতে পারবেন। তবে হাথুরুসিংহে ও গুরুসিংহে সেটাও পারবেন না।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ জুলাই ২০১৮/পরাগ

Walton Laptop
 
     
Walton