ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘সবুজে বাঁচি, সবুজ বাঁচাই, নগর-প্রাণ-প্রকৃতি সাজাই’

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৮, ১৮ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সবুজে বাঁচি, সবুজ বাঁচাই, নগর-প্রাণ-প্রকৃতি সাজাই’

ডেস্ক রিপোর্ট: আবহাওয়া ও জলবায়ুকে নিয়ন্ত্রণ করার জন্য বৃক্ষের প্রয়োজন। গাছ লাগানোর জন্য জনমনে সচেতনতার সঞ্চার করতে হবে। আজ থেকে শুরু হয়েছে জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৮।

এবারের জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সবুজে বাঁচি, সবুজ বাঁচাই; নগর-প্রাণ-প্রকৃতি সাজাই’।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এ উপলক্ষে ব্যপক কর্মসূচী গ্রহণ করেছে। মাসব্যাপী এ আয়োজনের অংশ হিসেবে মহান মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ বীর শহীদের অমর স্মৃতির প্রতি সম্মান জানিয়ে ৩০ লাখ গাছের চারা রোপণ করা হবে। গাছের চারা রোপণের এই ব্যতিক্রমী উদ্যোগকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী স্বাগত জানিয়েছেন।

জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৮ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী প্রদান করেছেন।

প্রদত্ত বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, ‘বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের ঝুঁকিপূর্ণ দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম। জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় ইতিবাচক প্রভাব রাখতে প্রকৃতির অমূল্য সম্পদ বৃক্ষের গুরুত্ব অপরিসীম। এ বিবেচনায় সরকারি উদ্যোগে প্রতিবছর বিভিন্ন প্রজাতির প্রচুর গাছের চারা রোপণ করা হচ্ছে। পাশাপাশি সামাজিক বনায়নের মাধ্যমে দেশের বৃক্ষসম্পদ বৃদ্ধি ও জীববৈচিত্র্য সংরক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে।’

বাণীতে রাষ্ট্রপতি দেশবাসীকে অধিক হারে বৃক্ষ রোপণের পাশাপাশি দেশের বিস্তীর্ণ প্রাকৃতিক বনভূমি রক্ষায় সকলকে সচেষ্ট থাকার আহ্বান জানিয়েছেন। এ বছর ‘বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার ২০১৭’ এবং ‘বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন ২০১৮’ পুরস্কারপ্রাপ্ত সকলের প্রতিও তিনি আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

অন্যদিকে প্রদত্ত বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নগরে বসবাসকারী মানুষের জীবনকে সুন্দর, স্বাস্থ্যসম্মত ও প্রশান্তিময় করার জন্য নগরে উপযুক্ত প্রজাতির গাছপালা রোপণে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘বৃক্ষ আমাদের জীবন ও জীবিকার সঙ্গে সম্পৃক্ত। মানুষের মৌলিক চাহিদা পূরণের পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা ও পরিবেশের ভারসাম্য রক্ষাসহ নৈসর্গিক শোভা বর্ধনে বৃক্ষের গুরুত্ব অপরিসীম।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার সকাল সোয়া ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা উদ্বোধন করেছেন। রাজধানীর শেরেবাংলা নগরে বাণিজ্য মেলার মাঠে সাত দিন পরিবেশ মেলা এবং মাসব্যাপী বৃক্ষমেলা চলবে।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ জুলাই ২০১৮/শাহ মতিন টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়