ঢাকা, মঙ্গলবার, ৫ ভাদ্র ১৪২৫, ২১ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

তামিম-সাকিব জুটিতে ওলটপালট রেকর্ড বুক

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৭-২২ ১১:৩৫:৩৮ পিএম     ||     আপডেট: ২০১৮-০৭-২৩ ১২:১২:৩১ পিএম

ক্রীড়া ডেস্ক: দুজনের একই সঙ্গে ব্যাটিং করার সুযোগ বেশি একটা হয় না। কিন্তু যখনই হয় তখনই জুটি বেঁধে বড় রান করার চেষ্টা করেন। দুজন দুজনের সঙ্গ বেশ উপভোগ করেন, বোঝাপড়াটাও ভালো।

বলছিলাম তামিম ইকবাল ও সাকিব আল হাসানের কথা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে বাংলাদেশ যখন বিপদে তখন দলের হাল ধরেন তামিম ও সাকিব। টস জিতে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ ১ রান তুলতেই হারায় ওপেনার এনামুল হক বিজয়ের উইকেট।

টেস্ট সিরিজে ব্যাটসম্যানরা বারবার ব্যর্থ হওয়ায় শুরুতেই ভয় ঢুকে যায় বাংলাদেশ শিবিরে। সেখান থেকে জুটি বাঁধেন তামিম, সাকিব। দুই বাঁহাতি ব্যাটসম্যানের শুরুটা ছিল নড়বড়ে। মন্থর গতিতে রান তুলছিলেন। রানের জন্য করতে হয়েছিল সংগ্রাম। কিন্তু উইকেটে সেট হয়ে আর পিছনে ফিরে তাকাননি কেউ। ২২ গজের ক্রিজে দ্রুত রান তুলেছেন। বাউন্ডারি মেরেছেন উইকেটের চারিপাশে। তাতেই যেন হাফ ছেড়ে বাঁচে বাংলাদেশ শিবির।

প্রথমে পঞ্চাশ, পরে একশ, পরবর্তীতে দেড়শ এবং সবশেষে দুইশ! সাকিব আল হাসান যখন ৯৭ রানে আউট হলেন তখন তাদের নামের পাশে ২০৭ রান। এর আগে মাত্র দুবার তাদের জুটি একশ ছাড়িয়েছিল। সর্বোচ্চ রান ছিল ১৪৪। সেখানে আজ ডাবল সেঞ্চুরির স্বাদ পেল তাদের জুটির রান ।

পাশাপাশি এ নিয়ে দ্বিতীয়বারের মতো ওয়ানডেতে বাংলাদেশ পেল ডাবল সেঞ্চুরির জুটির স্বাদ। ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফিতে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ ২২৪ রানের জুটি গড়েছিলেন। নিউজিল্যান্ডকে ওই ম্যাচে হারিয়ে বাংলাদেশ খেলেছিল চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনাল।  

দ্বিতীয় উইকেটে এটি বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি। এর আগে ২০১০ সালে শ্রীলঙ্কার ডাম্বুলায় পাকিস্তানের বিপক্ষে ইমরুল কায়েস ও জুনায়েদ সিদ্দীকি ১৬০ রান করেছিলেন।

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এটি তৃতীয় সর্বোচ্চ রানের জুটি। ব্রাভো ও রামদিন করেছিলেন ২৫৮ রান, মাহেলা জয়াবর্ধনে ও উপুল থারাঙ্গা করেছিলেন ২১৩ রান। সাকিব ও তামিমের জুটি জায়গা পেয়েছে তৃতীয় স্থানে।

তিনে নেমে তামিমের সঙ্গে জুটি বেঁধে দলকে শক্ত অবস্থানে নিয়ে গেছেন সাকিব। কিন্তু সাকিব আক্ষেপ নিয়ে ফিরেছেন। ৯৭ রানে আউট হন বিশুর বলে। তামিম ভুল করেননি। ওয়ানডে ক্যারিয়ারের দশম সেঞ্চুরি তুলে নেন দেশসেরা ওপেনার। অপরাজিত থাকেন ১৩০ রানে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যা বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ জুলাই ২০১৮/ইয়াসিন

 

 

   

 

Walton Laptop
 
     
Walton