ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সোমবার শেষ হচ্ছে আশরাফুলের নিষেধাজ্ঞা, ফিরতে মরিয়া

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৫, ১০ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সোমবার শেষ হচ্ছে আশরাফুলের নিষেধাজ্ঞা, ফিরতে মরিয়া

ক্রীড়া ডেস্ক : বাংলাদেশ প্রিমিয়ার লিগ তথা বিপিএলে ম্যাচ পাতানোর অভিযোগে পাঁচ বছর নিষিদ্ধ হয়েছিলেন মোহাম্মদ আশরাফুল। তার সেই নিষেধাজ্ঞা আগামী সোমবার ১৩ আগস্ট আনুষ্ঠানিকভাবে শেষ হয়ে যাচ্ছে। এই নিষেধাজ্ঞা শেষ হলে আন্তর্জাতিক ক্রিকেট ও বিপিএল খেলার ক্ষেত্রে আর কোনো বাঁধা থাকবে না টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ানের। অবশ্য ২০১৬ সালের ১৩ আগস্ট থেকে তিনি ঘরোয়া ক্রিকেট খেলতে পারছেন। শুরুতে ভালো করতে না পারলেও ২০১৭-১৮ মৌসুমে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন।

১৩ আগস্ট ২০১৮, এই দিনটির জন্য দীর্ঘদিন ধরে অপেক্ষা করছেন আশরাফুল, ‘এই দিনটির জন্য আমি বহুদিন ধরে অপেক্ষা করছি। আমি নিজের দোষ স্বীকার করে নেওয়ার পর পাঁচ বছরেরও বেশি সময় পেরিয়ে গেছে। অবশ্য আমি গেল দুই মৌসুমে ঘরোয়া ক্রিকেট খেলেছি। তবে ১৩ আগস্টের পর থেকে জাতীয় দলের হয়ে ম্যাচ খেলার ক্ষেত্রে আর কোনো বাঁধা থাকবে না আমার। বাংলাদেশের হয়ে আবার খেলতে পারাটা হবে আমার জীবনের সেরা অর্জন।’

 



ঘরোয়া ক্রিকেটের গেল দুই মৌসুম খেললেও আশরাফুল নিজের নামের প্রতি সুবিচার করেছেন কেবল গেল মৌসুমে। ২০১৭-১৮ মৌসুমে ওয়ালটন ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে পাঁচটি লিস্ট ‘এ’ সেঞ্চুরি করেছেন। লিস্ট ‘এ’ টুর্নামেন্টের এক মৌসুমে পাঁচ সেঞ্চুরি করা দ্বিতীয় ব্যাটসম্যান তিনি। তার আগে ২০১৫-১৬ মৌসুমে দক্ষিণ আফ্রিকার আলভিরো পিটারসন ঘরোয়া ক্রিকেটে পাঁচটি সেঞ্চুরি করেছিলেন।

গেল মৌসুমে ২৩টি লিস্ট ‘এ’ ম্যাচে আশরাফুলের ব্যাটিং গড় ছিল ৪৭.৬৩। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে তিনি খুব একটা সুবিধা করতে পারেননি। ১৩ ম্যাচে তার গড় ছিল ২১.৮৫। সেঞ্চুরি ছিল মাত্র ১টি।

 



আশরাফুল বলেন, ‘প্রথম মৌসুমটা খুব একটা ভালো যায়নি আমার। তবে ২০১৭-১৮ মৌসুমে আমি ভালো করেছি। সামনের মৌসুমগুলোতে আমি আরো ভালো করতে চাই। আমার পারফরম্যান্স দিয়ে আমি নির্বাচকদের দৃষ্টি আকর্ষণ করতে চাই। ইতিমধ্যে আমি এক মাসের অনুশীলন প্রোগ্রাম শেষ করেছি। ১৫ আগস্টের পর আসন্ন জাতীয় ক্রিকেট লিগের প্রাক-মৌসুম অনুশীলন শুরু করব।’

২০১৪ সালের জুন মাসে বিপিএলের দুর্নীতি দমন ট্রাইব্যুনাল আশরাফুলকে ৮ বছরের জন্য নিষিদ্ধ করার পাশাপাশি ১০ লাখ টাকা জরিমানা করে। ওই বছরের সেপ্টেম্বরে বিসিবির ডিসিপ্লিনারি প্যানেল আশরাফুলের নিষেধাজ্ঞা তিন বছর কমিয়ে ৫ বছর করে। এই সময় আশরাফুল বিসিবি ও আইসিসিন দুর্নীতি দমন প্রোগ্রামে, শিক্ষা কর্মসূচি ও ট্রেনিংয়ে অংশ নেন। ২০১৫ সালের বিপিএলে আশরাফুল দুর্নীতি দমনের উপর সচেতনতামূলক ভিডিওতে অংশ নেন এবং সেটা বিপিএলের সময় প্রচার করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/১০ আগস্ট ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়