ঢাকা, শনিবার, ৫ কার্তিক ১৪২৫, ২০ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ঈদের ৭ দিন আগে বেতন-বোনাস দাবি

মামুন খান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৮-১০ ২:৪৬:২২ পিএম     ||     আপডেট: ২০১৮-০৮-১০ ২:৪৬:২২ পিএম

নিজস্ব প্রতিবেদক : ঈদের কমপক্ষে ৭ দিন আগে পোশাক শ্রমিকদের আগস্ট মাসের অর্ধ বেতন ও বেসিকের সমান পূর্ণ বোনাস পরিশোধের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশ ও মিছিল থেকে এ দাবি জানায় সংগঠনটি।

সংগঠনের সভাপতি আহসান হাবিব বুলবুলের সভাপতিত্বে বিক্ষোভ সমাবশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের অর্থ সম্পাদক জুলফিকার আলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবু নাঈম খান বিপ্লব, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সাধারণ সম্পাদক শম্পা বসু, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ, যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলম গোলক প্রমুখ।

নেতারা বলেন, সরকার গত মাসে রাষ্ট্রীয় কলকারখানার শ্রমিকদের জন্য নতুন যে মজুরি কাঠামো ঘোষণা করেছে সেই মজুরি কাঠামো অনুসারে নিম্নতম মজুরি ৩ বছরের ইনক্রিমেন্টসহ বর্তমানে দাঁড়ায় প্রায় ১৭ হাজার ৮০০ টাকা। সরকারের এই মজুরি ঘোষণার মাধ্যমে প্রমাণ হয়েছে, বর্তমানে বাজারদর অনুসারে মজুরি ১৮ হাজার টাকার কম হলে ন্যূনতম মানবিক জীবনযাপনের সুযোগ নেই। তারা শ্রমিকদের নিম্নতম মজুরি ১৮ হাজার টাকা ঘোষণার দাবি জানান।

তারা বলেন, ২০ তারিখের পর ঈদ হলে সরকারি প্রতিষ্ঠানের কর্মচারীদের চলতি মাসের বেতন ঈদের আগেই পরিশোধ করা হয়। যেহেতু ২২ বা ২৩ আগস্ট ঈদ উদযাপিত হবে, তাই গার্মেন্টস শ্রমিকদের অন্তত আগস্ট মাসের অর্ধ বেতন ও পূর্ণ উৎসব বোনাস কমপক্ষে ঈদের ৭ দিন আগে পরিশোধ করতে হবে। অন্যথায় উদ্ভুত পরিস্থিতির জন্য দায় মালিকদের বহন করতে হবে।

শ্রমিকদের বেতন-ভাতা পাওয়া নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সরকারের প্রতি আহবান জানান তারা।



রাইজিংবিডি/ঢাকা/১০ আগস্ট ২০১৮/মামুন খান/সাইফ

Walton Laptop
 
     
Walton