ঢাকা, সোমবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৫, ১০ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

অ্যান্ডারসনে চুরমার ভারত

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৮-১১ ৯:৩০:৪১ এএম     ||     আপডেট: ২০১৮-০৮-১১ ১২:১৭:৫০ পিএম
অ্যান্ডারসনের সুইং বোলিংয়ের জবাব খুঁজে পায়নি ভারতের ব্যাটসম্যানরা

ক্রীড়া ডেস্ক : শুরু থেকেই সুইং বোলিংয়ের অসাধারণ প্রদর্শনী মেলে ধরলেন ইংলিশ পেসাররা। যার নেতৃত্ব দিলেন জেমস অ্যান্ডারসন। আর বাঁহাতি পেসারের বোলিং তোপে ভেঙে চুরমার হয়ে গেল ভারতীয় ব্যাটিং।

লর্ডস টেস্টের প্রথম দিনের খেলা বৃষ্টিতে ভেসে গিয়েছিল। শুক্রবার দ্বিতীয় দিনেও চলেছে বৃষ্টি আর রোদের লুকোচুরি খেলা। ৩৫.২ ওভার খেলা হয়েছে দ্বিতীয় দিন, ভারত তাতেই অলআউট হয়ে গেছে মাত্র ১০৭ রানে।

২০ রানে ৫ উইকেট নিয়ে ভারতীয় ব্যাটিং গুঁড়িয়ে দিয়েছেন অ্যান্ডারসন। লর্ডসে ২৩তম ম্যাচে তার এটি ষষ্ঠ পাঁচ উইকেট কীর্তি। ইতিহাসের প্রথম ফাস্ট বোলার হিসেবে একক কোনো ভেন্যুতে ১০০ টেস্ট উইকেট থেকে অ্যান্ডারসন আর এক উইকেট দূরে।
 


এদিন বৃষ্টির মতোই আসা-যাওয়ার মিছিলে যোগ দিয়েছিলেন ভারতীয় ব্যাটসম্যানরা। যার শুরুটা মুরালি বিজয়কে দিয়ে। ইনিংসের পঞ্চম বলেই অ্যান্ডারসনের আউটসুইঙ্গারে বোল্ড ডানহাতি ওপেনার (০)।

আরেক ওপেনার লোকেশ রাহুল দুটি চার মেরে আত্মবিশ্বাসী ছিলেন। কিন্তু অ্যান্ডারসনের চতুর্থ ওভারে তিনি (৮) ফিরেছেন এজ হয়ে, উইকেটকিপার জনি বেয়ারস্টোকে ক্যাচ দিয়ে।

লোকেশ আউট হওয়ার দুই বল পরই লর্ডসে বৃষ্টির হানা। আবার খেলা শুরু হতে পার হয়ে যায় দুই ঘণ্টা। দলে ফেরা চেতেশ্বর পূজারা ও অধিনায়ক বিরাট কোহলি তখন উইকেটে। দুজন কয়েক বল মোকাবিলা করতেই আবার বৃষ্টি।


কিন্তু খেলোয়াড়রা ড্রেসিংরুমে ফেরার আগেই আবার তাদের মাঠে ফেরালেন আম্পায়ার, বৃষ্টি যে আবার থেমেছে! বৃষ্টির লুকোচুরি খেলার মধ্যেই কোহলির সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে ফিরলেন পূজারা (১)। ভারতের তখন ১৫ রানেই নেই ৩ উইকেট।

পূজারার বিদায়ের পরপরই নামা বৃষ্টিতে আবার প্রায় ঘণ্টা তিনেক খেলা বন্ধ। এরপরই অজিঙ্কা রাহানের সঙ্গে ইনিংস সর্বোচ্চ জুটিটা (৩৪) গড়েছেন কোহলি। অধিনায়কের বিদায়েই ভেঙেছে এ জুটি।

এজবাস্টনে ১৪৯ রানের ইনিংস খেলার পথে একাধিকবার জীবন পেয়েছিলেন কোহলি। লর্ডসেও জীবন পেলেন, ওকসের বলে দ্বিতীয় স্লিপে ক্যাচ ফেলেন জস বাটলার। পরের বলে আবার দ্বিতীয় স্লিপে ক্যাচ দিয়েই আউট কোহলি, এবার আর ভুল করেননি বাটলার।


ওকসের পরের ওভারে একইভাবে আউট হার্দিক পান্ডিয়াও। আগের বলে ক্যাচ ফেলে পান্ডিয়াকে চার উপহার দিয়েছিলেন বাটলার। পরের বলে ক্যাচ নিয়ে ব্যাটসম্যানকে সাজঘরের পথ দেখান। পরের ওভারে স্যাম কুরানের দারুণ এক ডেলিভারিতে বোল্ড দিনেশ কার্তিক। ৬২ রানেই নেই ভারতের ৬ উইকেট।

রাহানে তবুও লড়ে যাচ্ছিলেন। নিজের শেষ স্পেলে ফিরেই রাহানেকে (১৮) স্লিপে অ্যালিস্টার কুকের ক্যাচ বানিয়েছেন অ্যান্ডারসন। এরপর ভারতের ইনিংসে সর্বোচ্চ ২৯ রান করা রবিচন্দ্রন অশ্বিনকে ফিরিয়েছেন স্টুয়ার্ট ব্রড।

এর আগে-পরে কুলদীপ যাদব ও ইশান্ত শর্মাকে ফিরিয়ে ক্যারিয়ারে ২৬তম বারের মতো পাঁচ উইকেট পূর্ণ করেন অ্যান্ডারসন। বাঁহাতি পেসার আর একবার পাঁচ উইকেট পেলেই ছুঁয়ে ফেলবেন ইয়ান বোথামের ইংলিশ রেকর্ড।




রাইজিংবিডি/ঢাকা/১১ আগস্ট ২০১৮/পরাগ 

Walton Laptop
 
     
Marcel
Walton AC