ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

২৯ বলে পান্ডিয়ার ৫ উইকেট, ব্যাকফুটে ইংল্যান্ড

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:১৩, ২০ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২৯ বলে পান্ডিয়ার ৫ উইকেট, ব্যাকফুটে ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক: টেস্ট দলে জায়গা হারানোর শঙ্কায় ছিলেন হার্দিক পান্ডিয়া। তাকে টেস্ট দলে রাখায় টিম ম্যানেজম্যান্টের সমালোচনা চলছিল সর্বত্র।

তবুও বিরাট কোহলি তার ওপর রেখেছিলেন আস্থা। অধিনায়কের ভরসা পেয়ে জ্বলে উঠেছেন পান্ডিয়া। বল হাতে ৫ উইকেট তুলে ইংল্যান্ডকে ১৬১ রানে অলআউট করেছেন। মাত্র ২৯ বলে ৫ উইকেট তুলে ইংল্যান্ডের মিডল ও লোয়ার অর্ডার একাই ধসিয়ে দিয়েছেন ডানহাতি পেসার। তার তাণ্ডবে ভারত প্রথম ইনিংসে লিড পায় ১৬৮ রানের। এর আগে ভারত প্রথম ইনিংসে করেছিল ৩২৯ রান।

ট্রেন্ট ব্রিজে রোববার দ্বিতীয় দিন শেষে ভারতের সংগ্রহ ২ উইকেটে ১২৪ রান। মোট লিড ২৯২ রানের। ২-০ ব্যবধানে পিছিয়ে থাকা ভারত নটিংহ্যাম টেস্ট নিজেদের নিয়ন্ত্রণে রেখেছে।



ইংল্যান্ড শিবিরে পান্ডিয়ার আঘাত শুরু জো রুটকে দিয়ে। ২৫তম ওভারে তার হাতে বল দেন কোহলি। পান্ডিয়ার প্রথম বলেই স্লিপে ক্যাচ দেন রুট। বের হয়ে যাওয়া বলে খোঁচা লাগিয়ে  লোকেশ রাহুলের হাতে ক্যাচ দেন ১৬ রান করা ‍রুট। এরপর ৩১তম ও ৩৩তম ওভারে দুটি করে উইকেট পান পান্ডিয়া। জনি বেয়ারস্টো পান্ডিয়ার সিম আপ ডেলিভারীতে ক্যাচ দেন রাহুলের হাতে। চার বল পর ক্রিস ওকস শর্ট বল পুল করতে গিয়ে পান্তের হাতে ক্যাচ দেন। রিভিউ নিয়ে আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন গত ম্যাচের সেঞ্চুরিয়ান। কিন্তু কাজের কাজ হয়নি। এরপর ৩৩তম ওভারে পান্ডিয়ার শিকার আদীল রশিদ ও স্টুয়ার্ট ব্রড। ব্রডের উইকেট নিয়ে প্রথমবারের মতো সাদা পোশাকে ৫ উইকেট নেওয়ার কীর্তি গড়েন পান্ডিয়া। 

এর আগে ভারতের ৩২৯ রানের জবাবে শুরুটা ভালো ছিল ইংল্যান্ডের। ৫৪ রানের উদ্বোধনী জুটি গড়েন কুক ও জেনিংস। ৫৪ রান থেকে ১২৮ রানে যেতেই ৯ উইকেট হারায় স্বাগতিকরা। পান্ডিয়ার ৫ উইকেটের পাশাপাশি মোহাম্মদ সামি, ইশান্ত শর্মা ও জসপ্রিত বুমরাহও উইকেটের স্বাদ পান। শেষ ব্যাটসম্যান হিসেবে লড়াই চালিয়ে যান জস বাটলার। ৩২ বলে ৩ চার ও ২ ছক্কায় ৩৯ রান করেন বাটলার। তাকে আউট করে ইংল্যান্ডকে ১৬১ রানে অলআউট করেন বুমরাহ।



এর আগে পান্ত ২২ রানে দিন শুরু করেন। ভারত প্রথম দিন ৬ উইকেট হারিয়ে করেছিল ৩০৭ রান। দ্বিতীয় দিন ৪ উইকেট হারিয়ে সফরকারীরা তোলে ২২ রান। পান্ত ২ রান যোগ করে আউট হন ব্রডের বলে। এছাড়া অশ্বিনের ব্যাট থেকে আসে ১৪ রান। বল হাতে ইংল্যান্ডের হয়ে অ্যান্ডারসন, ওকস ও ব্রড ৩টি করে উইকেট নেন।

১৬৮ রানের লিড নিয়ে ব্যাটিংয়ে নেমে ভারতীয় ওপেনাররা ছিলেন আত্মবিশ্বাসী। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ৬০ রানের জুটি গড়েন তারা। ৩৩ বলে ৩৬ রান করা রাহুলকে বোল্ড করে এ জুটি ভাঙেন স্ট্রোকস। এরপর দিনের শেষ প্রান্তে শেখর ধাওয়ানকে ৪৪ রানে স্ট্যাম্পড করান আলীদ রশিদ। পূজারা ৩৩ ও কোহলি ৮ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন। ২ উইকেট হারিয়ে তারা তুলেছে ১২৪ রান।

নটিংহ্যাম টেস্টের নাটাই এখন ভারতের হাতে। ইংল্যান্ডকে এ টেস্টে ঘুরে দাঁড়াতে দ্বিতীয় ইনিংসে অসাধারণ ক্রিকেট খেলতেই হবে।




রাইজিংবিডি/ঢাকা/২০ আগস্ট ২০১৮/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়