ঢাকা, বুধবার, ৪ আশ্বিন ১৪২৫, ১৯ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

কুককে ইংল্যান্ডের বিদায়ী উপহার

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৯-১২ ৮:৫৮:৩৬ এএম     ||     আপডেট: ২০১৮-০৯-১২ ১১:৫৫:৫৯ এএম

ক্রীড়া ডেস্ক : ম্যাচের আগে জো রুট বলেছিলেন, শেষ টেস্টে ভারতকে হারিয়ে অ্যালিস্টার কুককে বিদায়ী উপহার দিতে চায় তার দল, কুকের জন্য সিরিজটা ৪-১ ব্যবধানে জিততে চান তারা। অধিনায়ক কথা রেখেছেন। কুকের বিদায়ী টেস্ট জয়ে রাঙিয়েছে ইংল্যান্ড।

লোকেশ রাহুল ও ঋষভ পন্তের লড়াইয়ের পরও ওভালে শেষ টেস্ট ইংল্যান্ড জিতেছে ১১৮ রানে। সেই সঙ্গে পাঁচ ম্যাচের সিরিজটাও ৪-১ ব্যবধানে জিতে নিয়েছে ইংলিশরা।

শেষ দিনের শেষ সেশনে মোহাম্মদ শামিকে বোল্ড করে ইংল্যান্ডের জয় নিশ্চিত করেন জেমস অ্যান্ডারসন। শামিকে ফিরিয়ে অ্যান্ডারসন শুধু দলের জয়ই নিশ্চিত করেননি, গ্লেন ম্যাকগ্রাকে টপকে টেস্ট ইতিহাসের সবচেয়ে সফলতম ফাস্ট বোলারও হয়ে গেছেন।



ভারতের হারটা সময়ের অপেক্ষাই মনে হচ্ছিল। চতুর্থ দিনে ৪৬৪ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ভারত ২ রানেই হারিয়েছিল ৩ উইকেট। দিন শেষে স্কোরটা ছিল ৩ উইকেটে ৫৮। কুকের বিদায়ী ম্যাচে জয় উপহার দেওয়ার অপেক্ষায় পুরো ইংল্যান্ড।

কিন্তু মঙ্গলবার শেষ দিনে অজিঙ্কা রাহানে ও পন্তকে নিয়ে প্রতিরোধের দেয়াল গড়ে তোলেন রাহুল। প্রথমে রাহানের সঙ্গে গড়েন ১১৮ রানের জুটি। রাহানে ৩৭ রান করে মঈন আলীর বলে কিটন জেনিংসের হাতে ক্যাচ দিলে ভাঙে এ জুটি। পরের ওভারে বেন স্টোকসের বলে ফেরেন অভিষিক্ত হনুমা বিহারী।

এরপরই রাহুল ও পন্তের সৌজন্যে নিজেদের সেরা জুটিটা পায় ভারত। দুজনই তুলে নেন সেঞ্চুরি। দুজনের ২০৪ রানের জুটিতে অসম্ভব এক জয়ের স্বপ্নও দেখছিল ভারত। তবে ৩ রানের ব্যবধানে দুজন ফিরতেই নিশ্চিত হয়ে পড়ে ভারতের হার।

দারুণ এক ডেলিভারিতে রাহুলকে বোল্ড করে জুটি ভাঙেন আদিল রশিদ। ৩২৪ বলে ২০ চার ও ১ ছক্কায় ১৪৯ রান করেন রাহুল। নিজের পরের ওভারে এসে পন্তকেও ফেরান রশিদ। ১৫ চার ও ৪ ছক্কায় ১৪৬ বলে পন্ত করেন ১১৪ রান।

এরপর স্যাম কুরান তার পরপর দুই ওভারে ইশান্ত শর্মা ও রবীন্দ্র জাদেজাকে ফিরিয়ে ইংল্যান্ডকে জয়ের বন্দরে আরেকটু এগিয়ে দেন। আর অ্যান্ডারসন শামির স্টাম্প উপড়ে ভারতকে ৩৪৫ রানে গুটিয়ে দিয়ে নিশ্চিত করেন দলের জয়।

আগের দিন দুই উইকেট নিয়ে ম্যাকগ্রাকে ছুঁয়ে ফেলেছিলেন অ্যান্ডারসন। শেষ দিনে শামিকে ফিরিয়ে ৫৬৪ উইকেট নিয়ে ম্যাকগ্রাকে ছাড়িয়ে হয়ে গেলেন টেস্ট ইতিহাসের সর্বোচ্চ উইকেটশিকারি ফাস্ট বোলার।



ক্যারিয়ারের শেষ টেস্টে সেঞ্চুরি করা কুক হয়েছেন ম্যাচসেরা। আর সিরিজসেরা হয়েছেন যৌথভাবে কোহলি ও কুরান। 

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৩৩২ ও ২য় ইনিংস: ৪২৩/৮ ডিক্লে.

ভারত ১ম ইনিংস: ২৯২ ও ২য় ইনিংস: (লক্ষ্য ৪৬৪) ৩৪৫

ফল: ইংল্যান্ড ১১৮ রানে জয়ী

সিরিজ: পাঁচ ম্যাচের সিরিজে ইংল্যান্ড ৪-০তে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: অ্যালিস্টার কুক

ম্যান অব দ্য সিরিজ: বিরাট কোহলি ও স্যাম কুরান। 

 

 


রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৮/পরাগ

Walton Laptop