ঢাকা, বুধবার, ৩০ কার্তিক ১৪২৫, ১৪ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

যেখানে অনন্য কেপলার ওয়েসেলস

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৯-১৪ ৯:৩৬:১৮ এএম     ||     আপডেট: ২০১৮-০৯-১৪ ৩:২৫:৪৯ পিএম
কেপলার ওয়েসেলস

ক্রীড়া ডেস্ক : অস্ট্রেলিয়ার পক্ষে টেস্ট অভিষেক। কেপলার ওয়েসেলস পরে টেস্ট খেলেছেন দক্ষিণ আফ্রিকার হয়েও। তিনিই টেস্ট ইতিহাসের একমাত্র ব্যাটসম্যান যিনি সেঞ্চুরি ও এক হাজার রান করেছেন দুটি ভিন্ন দেশের হয়ে।

ওয়েসেলসের জন্ম দক্ষিণ আফ্রিকার ব্লুমফন্টেইনে ১৯৫৭ সালে। বর্ণবাদের কারণে ১৯৭০ সালে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করা হয়েছিল দক্ষিণ আফ্রিকাকে। নিকট ভবিষ্যতে তাদের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কোনোই সম্ভাবনা ছিল না। নিজ দেশ নিষিদ্ধ বলে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে হলে ওয়েসেলসকে তাই অন্য কোনো দেশের পক্ষে খেলতেই হতো। তিনি বেছে নেন অস্ট্রেলিয়াকে।

১৯৮২ সালে ব্রিসবেনে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক টেস্ট ইনিংসেই ওয়েসেলস করেন সেঞ্চুরি, খেলেন ১৬২ রানের অসাধারণ এক ইনিংস। ১৯৮৫ সালে অস্ট্রেলিয়াকে বিদায় বলার আগে ২৪ টেস্টে চার সেঞ্চুরিতে করেন ১ হাজার ৭৬১ রান।

১৯৯১ সালে নিষেধাজ্ঞা থেকে মুক্ত হয় দক্ষিণ আফ্রিকা। ওয়েসেলসকে অনুরোধ করা হয় নিজ দেশের হয়ে খেলতে। দক্ষিণ আফ্রিকা টেস্ট ক্রিকেটে ফেরে তার নেতৃত্বেই। ১৯৯২ সালে দক্ষিণ আফ্রিকার প্রথম বিশ্বকাপেও নেতৃত্বটা ছিল তার কাঁধে।

১৯৯৪ সালে অবসরের আগে ওয়েসেলস দক্ষিণ আফ্রিকার হয়ে ১৬ টেস্ট খেলেছেন। দুটি সেঞ্চুরিতে করেছেন ১ হাজার ২৭ রান। অস্ট্রেলিয়ার মতো দক্ষিণ আফ্রিকার হয়েও ইংল্যান্ডের বিপক্ষে তার প্রথম ইনিংসে করেন সেঞ্চুরি, ১৯৯৪ সালে লর্ডসে সে ইনিংসটা ছিল ১০৫ রানের। ১৯৬৫ সালের পর সেবারই প্রথম ইংল্যান্ডে টেস্ট খেলতে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা, দলের অধিনায়ক ছিলেন ওয়েসেলস।

ওয়েসেলসকে নিয়ে এত কথার কারণ, আজ ১৪ সেপ্টেম্বর তার জন্মদিন। ৬২ বছরে পা দিলেন অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার সাবেক বাঁহাতি ব্যাটসম্যান।



রাইজিংবিডি/ঢাকা/১৪ সেপ্টেম্বর ২০১৮/পরাগ

Walton Laptop
 
     
Marcel