ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রশিদ, আসগর ও হাসান আলীর জরিমানা

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৪, ২২ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রশিদ, আসগর ও হাসান আলীর জরিমানা

ক্রীড়া ডেস্ক : শুক্রবার আইসিসির আচরণবিধির লেভেল-১ ভঙ্গের কারণে জরিমানা করা হয়েছে আফগানিস্তানের অধিনায়ক আসগর আফগান, স্পিনার রশিদ খান ও পাকিস্তানের পেসার হাসান আলীকে। পৃথক ঘটনায় তাদের তিনজনেরই ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। পাশাপাশি তিনজনকেই ১টি করে ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে। এবারই প্রথম হাসান আলী ও রশিদ খান ডিমেরিট পয়েন্ট পেলেন। এর আগে ২০১৭ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ চলাকালিন ১টি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন আসগর আফগান। তার নামের পাশে এখন ডিমেরিট পয়েন্ট ২টি।

তাদের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনে জরিমানা করেন আইসিসির এমিরেটস এলিট প্যানেলের ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট। বিষয়টিতে সম্মতি দেন ফিল্ড আম্পায়ার অনিল চৌধুরী ও শন জর্জ, থার্ড আম্পায়ার রড টাকার ও ফোর্থ আম্পায়ার আনিস-উর-রহমান। ম্যাচ শেষে তাদের ডাকা হয় এবং সবাই তাদের দোষ স্বীকার করে জরিমানার বিষয়টি মেনে নেন। সে কারণে কোনো আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

হাসান আলী ও আসগর আফগান আইসিসির আচরণবিধির ২.১.১ ধারা লঙ্ঘন করার কারণে জরিমানা করা হয়েছে। যেখানে বলা আছে প্রতিপক্ষের খেলোয়াড় কিংবা সাপোর্ট পার্সোনেলদের সঙ্গে এমন আচরণ করা যেটা খেলার স্পিরিটের পরিপন্থি। অন্যদিকে রশিদ খানকে আইসিসির আচরণবিধির ২.১.৭ ধারা লঙ্ঘণ করার কারণে জরিমনা করা হয়েছে। যেখানে বলা আছে আন্তর্জাতিক ম্যাচে কোনো ব্যাটসম্যান আউট হওয়ার পর এমন ভাষা, কাজ, অঙ্গভঙ্গি কিংবা অবজ্ঞা করা যেটা আউট হওয়া ব্যাটসম্যানকে আক্রমণাত্মক কিংবা মারমুখী প্রতিক্রিয়া দেখাতে প্ররোচিত করে।

যে ঘটনায় তিনজনকে জরিমানা ও ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে :
হাসান আলী : ৩৩তম ওভারের সময় হাসান আলী নিজের বলে নিজেই ফিল্ডিং করে স্ট্রাইকার হাশমতউল্লাহ শাহিদির উদ্দেশ্যে ক্ষুব্ধ মেজাজে বল ছোড়ার ভঙ্গি করেন।

আসগর আফগান : ৩৭তম ওভারে রান নেওয়ার সময় আফগানিস্তানের অধিনায়ক আসগর পেসার হাসান আলীর পাশ দিয়ে যাওয়ার সময় কাঁধ দিয়ে ধাক্কা দেন।

রশিদ খান : ৪৭তম ওভারে রশিদ খানের বল লং অফ দিয়ে উড়িয়ে মারতে গিয়ে ধরা পড়েন পাকিস্তানের আসিফ আলী। আফতাব আলম তার বল তালুবন্দি করার পর পরই রশিদ খান আসিফ আলীকে মাঠ ছাড়ার ইঙ্গিত করেন। তার দিকে কটমট চোখে তাকান।

এই ধরনের অপরাধের সর্বোচ্চ শাস্তি আনুষ্ঠানিকভাবে খেলোয়াড়দের ভৎসনা করা, সর্বোচ্চ ম্যাচ ফি’র ৫০ শতাংশ জরিমানা করা ও একটি অথবা দুটি ডিমেরিট পয়েন্ট দেওয়া।



রাইজিংবিডি/ঢাকা/২২ সেপ্টেম্বর ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়