ঢাকা, বুধবার, ২ কার্তিক ১৪২৫, ১৭ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

রোনালদো-মেসির আধিপত্য ভেঙে ফিফার বর্ষসেরা মদ্রিচ

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৯-২৫ ৯:৪৫:৩৩ এএম     ||     আপডেট: ২০১৮-০৯-২৫ ১:৫৪:০৬ পিএম

ক্রীড়া ডেস্ক : ব্যালন ডি’অর কিংবা ফিফা দ্য বেস্ট। দুটি পুরস্কার জয়ের ক্ষেত্রে দ্বৈত আধিপত্য বিস্তার করেছিলেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। গেল এক দশক ধরে ঘুরে ফিরে তারা দুজনেই জিতেছেন পুরস্কার দুটি। তবে তাদের সেই আধিপত্যে ছেদ পড়েছে। এবার ক্রিস্টিয়ানো রোনালদো কিংবা লিওনেল মেসি নন, ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ড জিতেছেন রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার লুকা মদ্রিচ। এ যাত্রায় তিনি পেছনে ফেলেছেন তার সাবেক সতীর্থ রোনালদো ও লিভারপুলের স্ট্রাইকার মোহাম্মদ সালাহকে।

২৯.০৫ শতাংশ ভোট পেয়ে এবার ফিফা দ্যা বেস্ট হয়েছেন ক্রোয়েশিয়ান ফুটবলার লুকা মদ্রিচ। ১৯.০৮ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। আর ১১.২৩ শতাংশ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন লিভারপুলের মোহাম্মদ সালাহ। ১০.৫২ শতাংশ ভোট পেয়ে কালিয়ান এমবাপে হয়েছেন চতুর্থ। আর ৯.৮১ শতাংশ ভোট পেয়ে লিওনেল মেসি হয়েছেন পঞ্চম।

লন্ডনে সোমবার রাতে এক জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। অবশ্য এই অনুষ্ঠানে যোগ দেননি রোনালদো। দেননি লিওনেল মেসিও।

অ্যাওয়ার্ড নিতে এসে মদ্রিচ বলেন, ‘এই পুরস্কারটি কেবল আমার একার নয়। এটা রিয়াল মাদ্রিদ ও ক্রোয়েশিয়ায় আমার সতীর্থদেরও। আমার ক্যারিয়ারের কোচদের অবদান না থাকলে আমি হয়তো এই পুরস্কার জিততে পারতাম না। আমার পরিবার আমাকে সমর্থন না দিলে হয়তো আমি খেলোয়াড়ই হতে পারতাম না।’
 


লুকা মদ্রিচ রিয়াল মাদ্রিদের হয়ে টানা তিনটি উয়েফা চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছেন। সবশেষ ২০১৭-১৮ মৌসুমেও রিয়ালের হয়ে চ্যাম্পিয়নস লিগ জিতেছেন। রেখেছেন শিরোপা জেতায় অবদান। এরপর বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে নেতৃত্ব দিয়ে তুলেছিলেন প্রথমবারের মতো ফাইনালে। তিনি হয়েছেন বিশ^কাপের সেরা খেলোয়াড় (গোল্ডেন বল)। সে কারণেই রোনালদোর চেয়ে বেশি ভোট পেয়ে ফিফার বর্ষসেরা নির্বাচিত হয়েছেন তিনি।

এদিকে ক্রিস্টিয়ানো রোনালদোও এই পুরস্কারের যোগ্য দাবিদার ছিলেন। গেল মৌসুমে রোনালদো সব ধরনের প্রতিযোগিতায় ৪৪টি গোল করেছেন। জিতেছেন উয়েফা চ্যাম্পিয়নস লিগের শিরোপা। বিশ্বকাপে করেছেন প্রথম হ্যাটট্রিক। দলকে তুলেছিলেন দ্বিতীয় রাউন্ডে। অন্যদিকে সালাহ লিভারপুলের হয়ে রোনালদোর সমান ৪৪ গোল করেছিলেন। পাশাপাশি লিগে ৩২ গোল করে প্রিমিয়ার লিগের ৩৮ ম্যাচের ইতিহাসে নতুন গোলের রেকর্ড গড়েছিলেন। লিভারপুলেকে তুলেছিলেন চ্যাম্পিয়নস লিগের ফাইনালে। সে কারণে তিনিও ছিলেন এই পুরস্কারের দাবিদার। কিন্তু ভোটে শেষ পর্যন্ত মদ্রিচ জিতেছেন ফিফা দ্যা বেস্ট অ্যাওয়ার্ড।

তবে সালাহ পুসকাস অ্যাওয়ার্ড জিতেছেন। ২০১৭ সালের ১২ অক্টোবর এভারটনের বিপক্ষে তার করা বাম পায়ের বাঁকানো শটের গোলটি জিতেছে পুসকাস অ্যাওয়ার্ড।

২০০৭ সালের পর থেকে ২০১৬ সাল পর্যন্ত ব্যালন ডি’অর ও ফিফা দ্যা বেস্ট পুরস্কার জিতেছেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। ২০০৭ সালে সবশেষ ব্রাজিলের কাকা জিতেছিলেন এই পুরস্কার। এরপর মেসি ও রোনালদো এই পুরস্কার ভাগাভাগি করে নিয়েছেন প্রতিবার। তাদের আধিপত্যের বলয় ভেঙে এবার লুকা মদ্রিচ জিতলেন এই পুরস্কার।




রাইজিংবিডি/ঢাকা/২৫ সেপ্টেম্বর ২০১৮/আমিনুল

Walton Laptop
 
     
Walton