ঢাকা, বুধবার, ২ কার্তিক ১৪২৫, ১৭ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ফিফা দ্যা বেস্ট : যে যেই পুরস্কার জিতেছেন

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৯-২৫ ১০:১৯:৪৪ এএম     ||     আপডেট: ২০১৮-০৯-২৫ ১:৫২:৩০ পিএম

ক্রীড়া প্রতিবেদক : সোমবার রাতে লন্ডনে অনুষ্ঠিত হয়ে গেল ফিফা দ্যা বেস্ট অ্যাওয়ার্ড এর পুরস্কার বিতরণী। বিভিন্ন ক্যাটাগোরিতে পুরস্কৃত করা হয়েছে বিশ্বের সেরা পুরুষ ও মহিলা ফুটবলার, গোলরক্ষক ও কোচদের। এবার রোনালদো ও মেসির আধিপত্য ভেঙে ফিফা দ্যা বেস্ট অ্যাওয়ার্ড জিতেছেন লুকা মদ্রিচ। এ যাত্রায় তিনি পেছনে ফেলেছেন ক্রিস্টিয়ানো রোনালদো ও মোহাম্মদ সালাহকে। মেয়েদের বিভাগে ফিফার বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন ব্রাজিল ও অরলান্ডোর স্ট্রাইকার মার্তা। ষষ্ঠবারের মতো ব্রাজিলিয়ান এই প্রমীলা ফুটবলার এই পুরস্কার জিতলেন।

অনুমিতভাবেই ফিফার বর্ষসেরা কোচ হয়েছেন ফ্রান্সের দিদিয়ের দেশম। তিনি পেছনে ফেলেছেন জিনেদিন জিদান ও ক্রোয়েশিয়ার কোচ জøাটকো দালিচকে। ফ্রান্সকে দেশম বিশ^কাপের দ্বিতীয় শিরোপার স্বাদ দিয়েছেন। গেল বছর এই পুরস্কার জিতেছিলেন জিনেদিন জিদান। টানা দ্বিতীয় কোনো ফরাসি হিসেবে এবার এই পুরস্কার জিতলেন দেশম।

এদিকে রিয়াল মাদ্রিদের গোলরক্ষক থিবাউট কোর্তোয়া জিতেছেন সেরা গোলরক্ষকের পুরস্কার। তার অসাধারণ দক্ষতায় বেলজিয়াম বিশ^কাপের সেমিফাইনালে উঠেছিল। শেষ পর্যন্ত হয়েছিল তৃতীয়। যা বিশ^কাপে বেলজিয়ামের সেরা সাফল্য। তিনি বেলজিয়ামের হয়ে ৭ ম্যাচের প্রত্যেকটিতেই প্রতিটি মিনিট খেলেছেন। সেরা গোলরক্ষক হওয়ার দৌড়ে তিনি পেছনে ফেলেছেন ফ্রান্স ও টটেনহ্যামের গোলরক্ষক হুগো লরিস এবং লেস্টারসিটি ও ডেনমার্কের গোলরক্ষক কাসপার মাইকেলকে।

মহিলা ফুটবলের বর্ষসেরা কোচ হয়েছেন লায়নের রেইনাল্ড পেড্রোস। বর্ষসেরা ফ্যানের পুরস্কার জিতেছে ‘পেরুর’ সমর্থকরা। ফিফা ফেয়ার প্লে অ্যাওয়ার্ড জিতেছেন ভিভিভি-ভেনলোর স্ট্রাইকার  লিনার্ট থাই।
 


ফিফা পুসকাস অ্যাওয়ার্ড জিতেছেন লিভারপুলের মিশরীয় স্ট্রাইকার মোহাম্মদ সালাহ। ২০১৭ সালের ১২ অক্টোবর এভারটনের বিপক্ষে তার করা বাম পায়ের বাঁকানো শটের গোলটি জিতেছে পুসকাস অ্যাওয়ার্ড।

এক নজরে পুরস্কার প্রাপ্তদের তালিকা :

ফিফা বর্ষসেরা পুরুষ খেলোয়াড় : লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ ও ক্রোয়েশিয়া)

ফিফা বর্ষসেরা মহিলা ফুটবলার : মার্তা (ব্রাজিল ও অরলান্ডো)

ফিফা বর্ষসেরা কোচ (পুরুষ ) : দিদিয়ের দেশম (ফ্রান্স)

ফিফা বর্ষসেরা কোচ (মহিলা ) :  রেইনাল্ড পেড্রোস (লায়ন)

ফিফা বর্ষসেরা গোলরক্ষক : থিবাউট কোর্তোয়া (রিয়াল ও বেলজিয়াম)

বর্ষসেরা ফ্যান : পেরু

ফিফা ফেয়ার প্লে অ্যাওয়ার্ড : লিনার্ট থাই (ভিভিভি-ভেনলো ও জার্মানি)।

ফিফা পুসকাস অ্যাওয়ার্ড (বর্ষসেরা গোল) : মোহাম্মদ সালাহ (লিভারপুল ও মিশর)।




রাইজিংবিডি/ঢাকা/২৫ সেপ্টেম্বর ২০১৮/আমিনুল

Walton Laptop
 
     
Walton