ঢাকা, বুধবার, ২ কার্তিক ১৪২৫, ১৭ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

বিদায়ী আফগানিস্তানের ভারত পরীক্ষা

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৯-২৫ ১১:৪০:১২ এএম     ||     আপডেট: ২০১৮-০৯-২৫ ২:২৯:১৩ পিএম

ক্রীড়া ডেস্ক : এশিয়া কাপের ফাইনাল আগেই নিশ্চিত করেছে ভারত। অন্যদিকে বিদায় নিশ্চিত হয়ে গেছে আফগানিস্তানের। তারপরও সুপার ফোরের নিয়মরক্ষার ম্যাচে আজ মঙ্গলবার বিকেলে মুখোমুখি হচ্ছে ভারত ও আফগানিস্তান। বাংলাদেশ সময় বিকেল ৫টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি। আবুধাবি থেকে যা সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা টিভি, গাজী টিভি ও স্টার স্পোর্টস।

৪ বছর পর মুখোমুখি হচ্ছে ভারত ও আফগানিস্তান। সবশেষ ২০১৪ এশিয়া কাপে মুখোমুখি হয়েছিল দল দুটি। আফগানিস্তানের ক্রিকেট ইতিহাসে ওই একবারই ভারতের বিপক্ষে খেলেছিল নবী-আসগর আফগানরা। ঢাকায় অনুষ্ঠিত সেই ম্যাচে আফগানিস্তান প্রথমে ব্যাট করতে নেমে ১৫৯ রানে অলআউট হয়েছিল। জবাবে ৩২ ওভারেই ভারত ২ উইকেট হারিয়ে জয় তুলে নিয়েছিল।

অবশ্য গেল চার বছরে আফগানিস্তানের ক্রিকেট বিস্তর বদলে গেছে। তারা টেস্ট মর্যাদা পেয়েছে। এখন তারা জয়ের জন্যই মাঠে নামে। তাদের দলে রয়েছে বিশ^সেরা বোলার। বিশ^মানের বেশ কয়েকজন স্পিনার, অলরাউন্ডার। তারা এবারের এশিয়া কাপে শ্রীলঙ্কা ও বাংলাদেশকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার ফোরে স্থান করে নিয়েছে। সুপার ফোরে পাকিস্তানের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াই করেছে। হাড্ডাহাড্ডি লড়াই করেছে বাংলাদেশের বিপক্ষেও। এবার তাদের সামনে ভারত পরীক্ষা। এই পরীক্ষায় কেমন কী করতে পারে আফগানরা দেখার বিষয়।

এবারের এশিয়া কাপের প্রত্যেক ম্যাচেই আফগানিস্তানের ব্যাটসম্যানরা ভালো করেছেন। স্পিনাররা রান দেওয়ার ক্ষেত্রে বেশ হিসেবি ছিলেন। তারা ফাইনালে যেতে না পারলেও এশিয়া কাপের এবারের আসরের দ্বিতীয় সেরা ধারাবাহিক দলের নাম আফগানিস্তান। সে কারণে ভারতের মাথা ব্যাথার কারণ হতে পারত আফগানরা। কিন্তু ফাইনাল নিশ্চিত হয়ে যাওয়ায় দুশ্চিন্তা মুক্ত হয়েই মাঠে নামতে পারবে ভারত। সে কারণে ভারত হয়তো ফাইনালের আগে তাদের মিডল অর্ডারের ব্যাটসম্যানদের ঝালিয়ে নিতে পারবে এই ম্যাচে। অন্যদিকে বিদায় নিশ্চিত হয়ে যাওয়ায় এই ম্যাচে হারানোর কিছু নেই আফগানদের। ভারতের মতো আফগানিস্তান দলেও আজ একাধিক পরিবর্তন আসতে পারে। আফগানিস্তানের পেসাররা অবশ্য এবার খুব বেশি সুবিধা করতে পারেননি। সেক্ষেত্রে সৈয়দ শিরজাদ ও ১৮ বছর বসয়ী ওয়াফদার মোমান্দ একাদশে আসতে পারেন।




রাইজিংবিডি/ঢাকা/২৫ সেপ্টেম্বর ২০১৮/আমিনুল

Walton Laptop
 
     
Walton