ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ব্রুনাইয়ে ব্যুত্থানের সেমিনার ও প্রদর্শনী অনুষ্ঠিত

মারুফ খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৮, ২৫ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্রুনাইয়ে ব্যুত্থানের সেমিনার ও প্রদর্শনী অনুষ্ঠিত

ক্রীড়া ডেস্ক : ব্রুনাই ব্যুত্থান অ্যাসোসিয়েশনের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশি খেলা ব্যুত্থান-এর সেমিনার ও প্রদর্শনী।

২৩ সেপ্টেম্বর পুসাত বেলিয়ায় অনুষ্ঠিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্রুনাই ব্যুত্থান অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ওয়াঙ বারহোরমাত হাজি মুহাইমিন বিন হাজি জোহারী। প্রধান অতিথি হিসেবে ছিলেন ওয়াঙ বারহোমাত ওয়গ নায়িম বিন হাজি খামিশ।

ব্রুনাই ব্যুত্থান অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সামসুল বাহরিন আবদ রহমানের শুভেচ্ছা বাণী দিয়ে সেমিনারটি শুরু হয়। সভায় মূল বক্তব্য রাখেন আন্তর্জাতিক ব্যুত্থান ফেডারেশনের সাধারণ সম্পাদক গ্র্যান্ডমাস্টার ইউরি বজ্রমুনি।

বজ্রপ্রাণের বিভিন্ন কৌশল এবং মনোদৈহিক উপকারিতা সম্পর্কে বক্তব্য রাখেন তিনি। পরবর্তীতে ব্রুনাই ব্যুত্থান অ্যাসোসিয়েশনের সদস্যগণ একটি প্রদর্শনী দেখান। গ্র্যান্ডমাস্টার ইউরি বজ্রমুনি তার রচিত ‘১০০ উইজডম টু চেঞ্জ ইয়োর লাইফ’ বইটি অতিথিদের উপহার দেন।



কিছুদিন আগে ব্রুনাই সরকার দেশটিতে ব্যুত্থান প্রচার ও প্রসারের স্বীকৃতি দিয়েছে। এ বিষয়ে নানা ধরনের উদ্যোগ গ্রহণ করছেন সংশ্লিষ্টরা। এর ফলে দুই দেশের সম্পর্ক আরো উন্নতি হবে বলে মনে করছেন তারা।

ব্যুত্থান বাংলাদেশের একটি আত্মরক্ষামূলক খেলা, যাকে প্রধানত আত্মশুদ্ধির খেলা নামে অভিহিত করা হয়। ব্যুত্থান সংস্কৃত শব্দ থেকে আসা বাংলা শব্দ। যার অর্থ ‘স্বাতন্ত্রের সাথে প্রতিরোধ’। ব্যুত্থান পৃথিবীর প্রথম আত্মরক্ষামূলক ক্রীড়া, যেখানে সহ-প্রতিযোগিতা বা কো-কম্পিটিশন পদ্ধতির সূচনা করা হয়েছে। ব্যুত্থান ট্রেনিং একজন মানুষের শারীরিক, মানসিক এবং অধ্যাত্মিক- এই তিনের সমন্বয় করে, যা তার মধ্যে শৃঙ্খলা ও চারিত্রিক উন্নতি ঘটায়। ব্যুত্থানের চারটা পিলার বা স্তম্ভ- (১) ক্রিয়া (২) আত্ম-শুদ্ধি (৩) কল্যাণ (৪) আত্ম-রক্ষা, যা একজন ব্যুত্থানচারীর জীবনে সার্বিক অর্থাৎ মনোদৈহিক উন্নয়ন ঘটায়।



রাইজিংবিডি/ঢাকা/২৫ সেপ্টেম্বর ২০১৮/মারুফ/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়