ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্টেইনের অলরাউন্ড নৈপুণ্য, তাহিরের হ্যাটট্রিক

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪৭, ৪ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্টেইনের অলরাউন্ড নৈপুণ্য, তাহিরের হ্যাটট্রিক

ওয়ানডে ক্যারিয়ারের প্রথম ফিফটি করেছেন ডেল স্টেইন

ক্রীড়া ডেস্ক : ডেল স্টেইনের অলরাউন্ড নৈপুণ্য আর ইমরান তাহিরের হ্যাটট্রিকে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে বড় জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। সেই সঙ্গে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে নিয়েছে প্রোটিয়ারা।

ব্লুমফন্টেইনে কাল ১২০ রানে জিতেছে দক্ষিণ আফ্রিকা।  আগে ব্যাট করতে নেমে ৪৭.৩ ওভারে অলআউট হওয়ার আগে দক্ষিণ আফ্রিকা করেছিল ১৯৮ রান। জবাবে জিম্বাবুয়ে গুটিয়ে গেছে মাত্র ৭৮ রানেই। তিন ম্যাচের সিরিজে প্রোটিয়ারা এগিয়ে গেল ২-০ তে।

কিম্বারলিতে প্রথম ওয়ানডেতে ১১৭ রান তাড়া করতে নেমে গলদঘর্ম অবস্থা হয়েছিল প্রোটিয়াদের। দ্বিতীয় ম্যাচেও বদলায়নি ব্যাটিংয়ের চেহারাটা। টস জিতে ব্যাট করতে নেমে ৪৯ রানের মধ্যেই হারায় ওপরের দিকের চার ব্যাটসম্যানকে। এর মধ্যে দুই অঙ্ক ছুঁয়েছেন শুধু এইডেন মার্করাম (৩৫)।

একটা পর্যায়ে ১০১ রানেই ৭ উইকেট হারিয়ে ধুঁকছিল স্বাগতিকরা। সেখান থেকে দলকে উদ্ধার করেছেন দুই বছরের বেশি সময় পর ওয়ানডে খেলতে নামা স্টেইন। অষ্টম উইকেটে আন্দিলে ফিকোয়াওয়ের সঙ্গে তিনি গড়েন ৭৫ রানের জুটি। এরপর এক রানের ব্যবধানে ফিরে যান ফিকোয়াও (২৮) ও ইমরান তাহির (১)।

শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে স্টেইন ৮৫ বলে ৮ চার ও এক ছক্কায় করেন ৬০ রান। আগের ৩৫ ছাড়িয়ে ওয়ানডেতে এটিই এখন স্টেইনের সর্বোচ্চ রান।


৪২ রানে ৩ উইকেট নিয়ে জিম্বাবুয়ের সেরা বোলার টেন্ডাই চাতারা। কাইল জার্ভিস, ডোনাল্ড ত্রিপানো ও মাভুতা নেন ২টি করে উইকেট। একটি উইকেট শেন উইলিয়ামসের।

লক্ষ্য তাড়ায় শুরু থেকেই ধুঁকেছে জিম্বাবুয়ে। ১০ রানে সলোমন মিরেকে হারানোর পর নিয়মিত বিরতিতেই উইকেট হারিয়েছে তারা। ফলে ২৪ ওভারে ৭৮ রানেই গুটিয়ে গেছে জিম্বাবুয়ের ইনিংস। সর্বোচ্চ ২৭ রান এসেছে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজার ব্যাট থেকে।

প্রথম ২ উইকেট নিয়েছিলেন স্টেইন। পরের ৮ উইকেটের ৬টিই নিয়েছেন তাহির। এর মধ্যে দুই ওভার মিলিয়ে করেছেন হ্যাটট্রিক। ৩৯ বছর বয়সি এই লেগ স্পিনার ১৮তম ওভারের শেষ বলে নিয়েছিলেন উইলিয়ামসের উইকেট। নিজের পরের ওভারের প্রথম দুই বলে পিটার মুর ও মাভুতাকে ফিরিয়ে পূর্ণ করেন হ্যাটট্রিক।

দক্ষিণ আফ্রিকার মাত্র চতুর্থ বোলার হিসেবে ওয়ানডেতে হ্যাটট্রিক করলেন তাহির। তাহির ২৪ রানে ৬ উইকেট নিলেও ব্যাট হাতে ৬৮ রান ও ১৯ রানে ২ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন স্টেইন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৪ অক্টোবর ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়