ঢাকা, রবিবার, ২ পৌষ ১৪২৫, ১৬ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

শ্রীলঙ্কার বন্দর ব্যবহারে আলোচনা চলছে : সিদ্দিকুর

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-১১ ৬:১৩:৩০ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১১ ৬:১৩:৩০ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : পোশাক রপ্তানিতে শ্রীলঙ্কার সমুদ্র বন্দর ব্যবহারের বিষয়ে দুই দেশের মধ্যে আলোচনা চলছে বলে জানিয়েছেন পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান।

বৃহস্পতিবার রাজধানীর কারওয়ানবাজারে বিজিএমইএ ভবনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি।

বাংলাদেশ সফরে আসা শ্রীলঙ্কার উন্নয়ন কৌশল ও আন্তর্জাতিক বাণিজ্যবিষয়ক মন্ত্রী মালিক সামারাবিক্রমার নেতৃত্বে দেশটির শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে বিজিএমইএর বৈঠকের বিষয়ে জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সিদ্দিকুর রহমান বলেন, দেশটির বন্দর ব্যবহার করা হলে সময় বাঁচবে অন্তত ১০ দিন। এতে বাড়বে রপ্তানি আয়। এ লক্ষ্যে দুই দেশের মধ্যে একটি কমিটি গঠিত হবে৷

তিনি বলেন, দুই দেশের মধ্যে প্রথমত কয়েকটি বিষয় নিয়ে আলোচনা হয়েছে৷ এর মধ্যে একটি হচ্ছে, পোশাক রপ্তানির ক্ষেত্রে কিছু পণ্য শ্রীলঙ্কায় পাঠাতে পারি, এতে লিড টাইম (পণ্য পরিবহনের সময়) কম লাগবে ও খরচ কমবে। দ্বিতীয়টি হচ্ছে, তাদের অনেকগুলো পোর্ট আছে, আমরা যদি তাদের পোর্ট ব্যবহার করি, তাহলে লিড টাইম কমে আসবে। বর্তমানে সিঙ্গাপুরের পোর্ট ব্যবহার করায় ২৬ থেকে ২৭ দিন সময় লাগে৷ যদি আমরা শ্রীলঙ্কার পোর্ট ব্যবহার করি ১৭ থেকে ১৮ দিন সময় লাগবে। এতে অন্তত ১০ দিনের মতো সময় কমে যাবে।

তিনি বলেন, এসব বিষয়ে প্রস্তুতি নিয়ে আমরা একটা কমিটি করব। বাংলাদেশ ও শ্রীলঙ্কার দুই দেশের ব্যবসায়ীরা এতে থাকবেন। কমিটি করে উইন উইন সিচুয়েশনে যেটা বেটার আমরা তা দেখব।

শ্রীলঙ্কার উন্নয়ন কৌশল ও আন্তর্জাতিক বাণিজ্যবিষয়ক মন্ত্রী মালিক সামারাবিক্রমা বলেন, পোশাক খাতে দুই দেশের বাণিজ্য কীভাবে বাড়ানো যায় তা নিয়ে আলোচনা হয়েছে। ইউরোপিয়ান দেশ ও অন্যান্য দেশে পোশাক রপ্তানি বাড়াতে দুই দেশই কাজ করতে আগ্রহী৷ শুধু গার্মেন্টস নয়, অন্যান্য খাতেও। দুই দেশের বাণিজ্য বাড়াতে আমরা একসঙ্গে কাজ করতে চাই।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- বিজিএমইএর প্রাক্তন সভাপতি ও এফবিসিসিআইর সভাপতি মো. সফিউল ইসলাম (মহিউদ্দিন), বিজিএমইএর সহ-সভাপতি এস এম মান্নান (কচি), পরিচালক আশিকুর রহমান (তুহিন), শ্রীলঙ্কায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মু. রিয়াজ হামিদুল্লাহ ও প্রতিনিধিদলের সদস্যরা।



রাইজিংবিডি/ঢাকা/১১ অক্টোবর ২০১৮/নাসির/রফিক

Walton Laptop
 
     
Marcel
Walton AC