ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্কিলের পাশাপাশি ফলাফলেও নজর থাকবে : নাভেদ নেওয়াজ

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৮, ১১ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্কিলের পাশাপাশি ফলাফলেও নজর থাকবে : নাভেদ নেওয়াজ

ক্রীড়া প্রতিবেদক : গত জুলাইয়ে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্ব দেওয়া হয় শ্রীলঙ্কান কোচ নাভেদ নেওয়াজের কাঁধে। তার প্রথম অ্যাসাইনমেন্ট ছিল এশিয়া কাপে। দলকে সেমিফাইনাল তুলতে পেরেছিলেন নাভেদ। সেমিতে মাত্র ২ রানের জন্য হেরে যায় বাংলাদেশ।

এবার দল নিয়ে দেশের বাইরে যাচ্ছেন নাভেদ। শ্রীলঙ্কায় পাঁচটি ওয়ানডে এবং দুটি চারদিনের ম্যাচ খেলতে ১৩ অক্টোবর ঢাকা ছাড়বে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। এক মাসের সফরে ছেলেদের নিয়ে তার পরিকল্পনা এবং প্রত্যাশার কথা শুনিয়েছেন নাভেদ নেওয়াজ।

প্রশ্ন: এশিয়া কাপের পর শ্রীলঙ্কা সিরিজ। এই সিরিজ থেকেই এ দলটির আসল শেখা শুরু হচ্ছে?
নাভেদ নেওয়াজ:
  আসলে শেখার শুরু হয়েছে এশিয়া কাপ থেকেই। আপনি যদি টুর্নামেন্টে ফিরে তাকান, এশিয়া কাপের প্রথম ম্যাচেই ১০জনের অভিষেক করিয়েছি, ১১ জনের মধ্যে। সেখান থেকেই আমাদের শুরু। আর আমরা ভাল করেছি, এশিয়া কাপের সেমিফাইনাল খেলেছি। খুবই ক্লোজ ম্যাচে শক্তিশালী ভারতের কাছে হেরেছি।  এই শ্রীলঙ্কা সফরও গুরুত্বপূর্ণ। আমরা শ্রীলঙ্কা সফরের শুরুতে দুটি ‘অঘোষিত’ টেস্ট ম্যাচ খেলব, এরপর পাঁচটি ওয়ানডে ম্যাচ। এই ম্যাচ গুলো স্কোয়াডের তরুণ ক্রিকেটারদের অভিজ্ঞতা অর্জনের জন্য বড় ভূমিকা পালন করবে।

প্রশ্ন: তাদের থেকে আপনার চাওয়া কি থাকবে? ওদের ফলাফল নাকি স্কিলের ওপর বেশি জোর দেবেন?
নাভেদ নেওয়াজ:
দেখুন দিন শেষে বোর্ড চাইবে জাতীয় দলের জন্য ক্রিকেটার তৈরি করতে। প্লেয়ারদের গড়ে তুলে ভবিষ্যতে পাইপলাইন সমৃদ্ধ করা, এটাই বিসিবির মেইন অ্যাজেন্ডা। কিন্তু আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি, ফলাফল, জয় এবং জয়ের সংস্কৃতি ক্রিকেটার গড়ে তোলার জন্য ভালো। আপনি যদি জয়ের মধ্যে থাকেন, তাহলে আপনি ভালো ক্রিকেটার পাবেন। সুতরাং ফলাফলটাও গুরুত্বপূর্ণ। হ্যাঁ, বড় দৃষ্টিকোণে জাতীয় দলের জন্য প্লেয়ার তৈরি করা আসল লক্ষ্য।

প্রশ্ন: এই দল নিয়ে বড় লক্ষ্য কী?
নাভেদ নেওয়াজ:
আমরা বিশ্বকাপ খেলব, দক্ষিণ আফ্রিকায় (২০২০)। আমাদের অনেক গুলো সিরিজ ঠিক করা আছে বিশ্বকাপ পর্যন্ত। আগামী গ্রীষ্মে (আগস্ট) আমরা ইংল্যান্ডে খেলব। বিশ্বকাপের আগে হয়তো নিউজিল্যান্ডের খেলব। এর আগে আমরা দুইটি হোম সিরিজও খেলব। ইতিহাস বলছে, যখনই আমরা দেশের বাইরে বিশেষ করে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া বা নিউজিল্যান্ডে যাই তখন আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারি না। কারণ একটাই, কন্ডিশনের ভিন্নতা। আমাদের মূল লক্ষ্য এই সমস্যার সমাধান করা। যখন আমরা দলটাকে ঠিক মত গুছিয়ে নিতে পারব, এরপর আমরা দক্ষিণ আফ্রিকার কন্ডিশনের সাথে যতটা সম্ভব প্রস্তুত হওয়ার চেষ্টা করব। আমরা চাইব কন্ডিশনকে অতীতের তুলনায় অপেক্ষাকৃত ভালো ভাবে বুঝতে, এটা শুধু ব্যাট ও বলের খেলা নয়, মানসিক ভাবে কিভাবে মানিয়ে নিচ্ছে, নতুন দেশে গিয়ে কিভাবে প্রস্তুত হচ্ছে, ভিন্ন কন্ডিশনে কিভাবে মানিয়ে নিচ্ছে, এইসব দেখতে চাই। এটা আমার লক্ষ্য গুলোর একটি, কিভাবে তাঁরা বাইরে গিয়ে বিভিন্ন কন্ডিশনে খেলছে।

প্রশ্ন: ব্যাটিং সমস্যা তো একটা মাথা ব্যথার কারণ….
নাভেদ নেওয়াজ:
এই মুহূর্তে আমাদের ২৩ জনের একটা স্কোয়াড রয়েছে। নির্বাচকদের প্রস্তাব হল, ঘুরিয়ে ফিরিয়ে সবাইকে সুযোগ দিয়ে দেখতে, কে কেমন করছে এবং কে কার থেকে ভালো। ধীরে ধীরে এটা করা হচ্ছে, প্লেয়াররা যেন ধারাবাহিকভাবে সুযোগ পায়। কারণ দেখা যায় কেউ এক দুই ম্যাচ খেলেছে। আমাদের যথেষ্ট সুযোগ দেয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে। তাদেরকে নিজেদের খেলাটা বুঝতে দেয়ার সময় দিতে হবে। একই সাথে যথেষ্ট ক্রিকেটারকে সুযোগ দিতে হবে, যেন আমরা বিশ্বকাপের ৬ মাসের আগেই সেরা ১৫ জনের স্কোয়াড দাঁড় করাতে পারি।

প্রশ্ন: এর আগে লঙ্গার ভার্সন খেলা হয়নি ওদের। মাত্র দুদিনের অনুশীলন। শ্রীলঙ্কায় তাদের জন্য কাজটা তো কঠিন…
নাভেদ নেওয়াজ:
হ্যাঁ, এটা একটু কঠিন। দ্রুত চার দিনের ম্যাচের মানসিকায় প্রবেশ করা। তাঁরা এশিয়া কাপ শেষ করেছে ৮ তারিখ। মাত্র দুই দিনের মধ্যেই এখন চার দিনের খেলায় মানিয়ে নিতে হচ্ছে। আমরা অনুশীলন ম্যাচ আয়োজন করতে চেয়েছিলাম, কিন্তু ম্যাচটি বৃষ্টির কারণে ঠিক মত হচ্ছে না। কিন্তু এটা কোন অভিযোগ না। ক্রিকেটারদের জন্য মানিয়ে নেয়ার দক্ষতা মূল হাতিয়ার হতে হয়। এই ছেলেরা সেটা শিখছে। আপনাকে ভিন্ন ফরম্যাটের ক্রিকেট খেলতে হবে। আপনি তিন ফরম্যাটের ক্রিকেট খেলবেন, আপনাকে মানিয়ে নিয়েই খেলতে হবে। এই স্কিলটা এই ছেলেদের শেখাতে চাইছি। যখন তাঁরা মানসিকভাবে মানিয়ে নিতে সক্ষম, তখন এটা খুব বেশি কঠিন হয় না।



রাইজিংবিডি/ঢাকা/১১ অক্টোবর ২০১৮/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়