ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ওয়ালটন দৃষ্টিহীনদের জাতীয় দাবায় এজাজ ও সোনাই চ্যাম্পিয়ন

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২১, ১৮ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওয়ালটন দৃষ্টিহীনদের জাতীয় দাবায় এজাজ ও সোনাই চ্যাম্পিয়ন

ক্রীড়া প্রতিবেদক : ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সহযোগিতায় অনুষ্ঠিত ‘দৃষ্টিহীনদের জাতীয় দাবা প্রতিযোগিতা-২০১৮’ আজ পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয়েছে।

ন্যাশনাল ফেলোশিপ ফর দি অ্যাডভান্সমেন্ট অব ভিজ্যুয়ালি হ্যান্ডিক্যাপড (এনএফএভিএইচ) এর ব্যবস্থাপনায় অনুষ্ঠিত এবারের এই প্রতিযোগিতায় উন্মুক্ত বিভাগে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন ব্র্যাক বিশ^বিদ্যালয়ের সৈয়দ এজাজ হোসেন। মহিলা বিভাগে বদরুন্নেসা কলেজের সোনাই খাতুন অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন।

এজাজ ৬ খেলায় পূর্ণ ৬ পয়েন্ট পেয়ে শিরোপা জয় করেন। ৫ পয়েন্ট করে অর্জন করেন ৪ জন খেলোয়াড়। পরে টাই-ব্রেকিং পদ্ধতিতে রাজশাহীর বাপ্পী সরকার প্রথম রানার-আপ, টঙ্গীর রফিকুল ইসলাম দ্বিতীয় রানার-আপ, চট্টগ্রামের সুরত আলম চতুর্থ এবং ঢাকার এসএম শাহিন পঞ্চম স্থান লাভ করেন।

 



মহিলা বিভাহে সোনাই খাতুন ৫ খেলায় পূর্ণ ৫ পয়েন্ট পেয়ে মহিলা বিভাগের শিরোপা জয় করেন। ঢাকা নূরনাহার তনিমা ৪ পয়েন্ট পেয়ে প্রথম রানার-আপ, ৩ পয়েন্ট করে নিয়ে ইডেন মহিলা বিশ^বিদ্যালয় কলেজের জরিনা আক্তার দ্বিতীয় রানার-আপ, ইডেন মহিলা বিশ^বিদ্যালয় কলেজের নাদিয়া সুলতানা চতুর্থ ও ঢাকা বিশ^বিদ্যালয়ের আছিয়া বেগম পঞ্চম হন।

আজ বৃহস্পতিবার ওপেন বিভাগের ষষ্ঠ বা শেষ রাউন্ডের খেলা এবং মহিলা বিভাগের পঞ্চম বা শেষ রাউন্ডের খেলা অনুষ্ঠিত হয়। ওপেন বিভাগের শেষ রাউন্ডের খেলায় এজাজ সুরতকে, বাপ্পী শ্যামলকে, রফিক শহিদকে ও শাহিন রাহিকে পরাজিত করেন। মহিলা বিভাগের শেষ রাউন্ডের খেলায় সোনাই তানজিলাকে, তনিমা জরিনাকে, আছিয়া মেহেরুন্নেসাকে ও নাদিয়া লাবনীকে পরাজিত করেন।

প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রত্যেক দৃষ্টিহীন দাবাড়–কে ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হয়। এছাড়া শীর্ষ দশজনকে আরো একটি করে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হয় এবং প্রতিযোগিতার সেরা পাঁচজন হোম অ্যাপ্লায়েন্সের পাশাপাশি অর্থ পুরস্কার পান।

 



ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর (গেমস অ্যান্ড স্পোর্টস) এফ.এম ইকবাল বিন আনোয়ার (ডন) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি কে এম শহিদউল্যা ও জোন-৩.২ প্রেসিডেন্ট ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম, আন্তর্জাতিক বিচারক হারুন অর রশিদ এবং ওয়ালটন গ্রুপের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর মেহরাব হোসেন আসিফ। এনএফএভিএইচ এর মহাসচিব মো. জাহাঙ্গীর আলম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এবং এনএফএভিএইচ এর জন-সংযোগ সম্পাদক সেলিনা আলম বক্তব্য রাখেন।

‘৫০তম বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস’ উপলক্ষ্যে মূলত এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। এবারের এই প্রতিযোগিতায় উন্মুক্ত বিভাগে বিভিন্ন বিশ^বিদ্যালয়, কলেজ ও জেলা হতে আগত ৫০ জন এবং মহিলা বিভাগে ১৩ জন দৃষ্টিহীন খেলোয়াড় অংশগ্রহণ করেছেন।

 



এই প্রতিযোগিতার অফিসিয়াল পার্টনার ছিল ওয়ালটন গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল। আর অনলাইন পার্টনার ছিল দেশের অন্যতম জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি.কম।




রাইজিংবিডি/ঢাকা/১৮ অক্টোবর ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়