ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্পিনারদের রেকর্ডের ম্যাচ

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৮, ১৮ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্পিনারদের রেকর্ডের ম্যাচ

ইংল্যান্ডের তিন স্পিনার (বাঁ থেকে) জ্যাক লিচ, মঈন আলী ও আদিল রশিদ

ক্রীড়া ডেস্ক : পাল্লেকেলে টেস্টে ৫৭ রানের জয়ে শ্রীলঙ্কার মাটিতে টেস্ট সিরিজ জিতেছে ইংল্যান্ড। সিরিজের দ্বিতীয় এই টেস্টে স্পিনাররা গড়েছেন দারুণ এক রেকর্ড।

এই ম্যাচে মোট ৩৮ উইকেট নিয়েছেন স্পিনাররা। টেস্ট ইতিহাসেই যা কোনো ম্যাচে স্পিনারদের সর্বোচ্চ। ৩৭ উইকেট ছিল আগের রেকর্ড, ১৯৬৯ সালে নাগপুরে ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচে।

১৯৫৬ সালে কলকাতায় ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে ও ১৯৮৭ সালে বেঙ্গালুরুতে ভারত-পাকিস্তান ম্যাচে স্পিনাররা নিয়েছিলেন ৩৫টি করে উইকেট। ২০১৫ সালে মোহালিতে ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচে ও ২০১৭ সালে ঢাকায় বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচে স্পিনারদের ঝুলিতে জমা পড়েছিল ৩৪টি করে উইকেট।

দুই ইনিংস মিলিয়ে শ্রীলঙ্কার ২০ উইকেটের ১৯টি নিয়েছেন ইংল্যান্ডের স্পিনাররা। অন্যটি রান আউট। এ নিয়ে মাত্র তৃতীয়বার ইংল্যান্ডের কোনো টেস্ট জয়ে তাদের পেসাররা কোনো উইকেট পেলেন না।

ইংল্যান্ডের সবশেষ এমনটা হয়েছিল ১৯৫৬ সালের অ্যাশেজে ওল্ড ট্র্যাফোর্ডে, যে ম্যাচে জিম লেকার একাই নিয়েছিলেন ১৯ উইকেট। আর প্রথমটা ১৯৫১-৫২ মৌসুমে কানপুরে ভারতের বিপক্ষে।

শ্রীলঙ্কার পেসার সুরঙ্গা লাকমাল নিজেকে ভাগ্যবান ভাবতেই পারেন। দুই দল মিলিয়ে তিনিই একমাত্র পেসার যিনি পাল্লেকেলে টেস্টে একটি উইকেট পেয়েছেন!



রাইজিংবিডি/ঢাকা/১৮ নভেম্বর ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়