ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মাশরাফি-সাকিবদের জার্সিতে ইউনিসেফের লোগো

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৯, ১২ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাশরাফি-সাকিবদের জার্সিতে ইউনিসেফের লোগো

ক্রীড়া প্রতিবেদক : শিশুদের অধিকার রক্ষায় এবং ক্রিকেট খেলায় তাদের অংশগ্রহণ বাড়াতে ইউনিসেফ ও বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক উন্নয়ন ও প্রচারণা অংশীদারিত্ব শুরু করেছে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আন্তর্জাতিক চ্যারিটি অংশীদার হিসেবে মনোনীত হয়েছে ইউনিসেফ। চুক্তি অনুযায়ী ইউনিসেফের লোগো এখন থেকে বাংলাদেশ জাতীয় দলের জার্সিতে শোভা পাবে। শুধু মাশরাফিদের জার্সিতেই নয়, জাহানারা-সালমা এবং অনূর্ধ্ব-১৯ দলের জার্সিতে দেখা যাবে ইউনিসেফের লোগো।

প্রথমবারের মতো মা ও শিশুর প্রতীক সম্বলিত এই লোগো আন্তর্জাতিক কোনো ক্রিকেট দলের জার্সিতে স্থান পেতে যাচ্ছে। কিশোর ও কিশোরীদের ক্রিকেটে সম্পৃক্ত করার মাধ্যমে বাংলাদেশের খেলাধুলা বিষয়ক কর্মপরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে সংস্থাটি বিসিবির সঙ্গে দুই বছর মেয়াদী চুক্তিটি করেছে। এর আগে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সঙ্গেও ‘চ্যারিটি পার্টনার’ হিসেবে দুই বছরের জন্য চুক্তি করে ইউনিসেফ।

বুধবার দুপুরে ক্রিকেট বোর্ডের সম্মেলন কক্ষে এই চুক্তি স্বাক্ষরিত হয়। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদার। ক্রিকেটারদের মধ্যে ছিলেন কেবল মেহেদী হাসান মিরাজ।

ক্রিকেটে মাশরাফি-সাকিবদের সাফল্য ইউনিসেফকে বিসিবির সঙ্গে চুক্তিতে ভূমিকা রেখেছে বলে জানালেন বেগবেদার, ‘বাংলাদেশ ক্রিকেটের জনপ্রিয়তার কারণে এই অংশীদারিত্ব ঘিরে আমাদের উচ্চাশা রয়েছে। অতীতে বিভিন্ন সময়ে বিসিবি ও ইউনিসেফের মধ্যে বেশ কিছু সহযোগিতামূলক কার্যক্রম সফল হয়েছে। তবে এই অংশীদারিত্বের আওতায় আমরা ক্রি‌কেটের মাধ্যমে অনেক বেশি সুবিধাবঞ্চিত শিশুর কাছে পৌঁছাতে ও তাদের ক্ষমতায়ন করতে পারব আশা করি।’



বিসিবির প্রধান নির্বাহী তার বক্তব্যে বলেছেন, ‘ক্রিকেটের যে ব্যাপক ইতিবাচক ধারা রয়েছে, ইউনিসেফের সঙ্গে এই অংশীদারিত্ব সেটাকে আরো বেগবান করবে এবং আনুষ্ঠানিকভাবে শিশুদের খেলাধুলার অধিকারকে জোরালোভাবে সমর্থন করার মাধ্যমে এটা বিসিবির বিদ্যমান কার্যক্রমগুলোকে আরো বেশি মানবিক করে তুলবে।’

তাসকিন আহমেদ ও সাকিব আল হাসানের অনুষ্ঠানে থাকার কথা থাকলেও ব্যক্তিগত ব্যস্ততায় তারা আসতে পারেননি।



রাইজিংবিডি/ঢাকা/১২ ডিসেম্বর ২০১৮/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়