ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

ইনিংসে ১০ উইকেট ভারতীয় তরুণের

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৫, ১২ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইনিংসে ১০ উইকেট ভারতীয় তরুণের

ক্রীড়া ডেস্ক : টেস্ট ইতিহাসে যে দুজন বোলারের ইনিংসে ১০ উইকেট নেওয়ার কীর্তি আছে, তাদের একজন তার দেশেরই। ১৯৯৯ সালে পাকিস্তানের বিপক্ষে দিল্লি টেস্টে দ্বিতীয় ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন অনিল কুম্বলে। আন্তর্জাতিক ক্রিকেটে না হলেও এবার কুম্বলের কাজটাই করে দেখালেন ভারতের ১৮ বছর বয়সি বোলার রেক্স রাজকুমার সিং।

ভারতের অনূর্ধ্ব-১৯ বয়সভিত্তিক পর্যায়ে চার দিনের টুর্নামেন্ট কুচবিহার ট্রফিতে মঙ্গলবার মণিপুরের হয়ে অরুণাচল প্রদেশের বিপক্ষে এই কীর্তি গড়েন  রাজকুমার। দ্বিতীয় ইনিংসে ৯.৫ ওভারে ১১ রান দিয়ে ১০ উইকেট নেন বাঁহাতি এই মিডিয়াম পেসার। এর মধ্যে ৬ ওভারই ছিল মেডেন।

রাজকুমারের বলে বোল্ড হন প্রতিপক্ষের পাঁচজন ব্যাটসম্যান, দুজন এলবিডব্লিউ, দুজন ক্যাচ দেন উইকেটের পেছনে, একজন ক্যাচ দেন আউটফিল্ড ফিল্ডারের হাতে। তিন-তিনবার হ্যাটট্রিকের দুয়ারে গিয়েছিলেন রাজকুমার। মানে পরপর দুই বলে দুই উইকেট নিয়েছেন তিনবার।

অনন্তপুরে অনুষ্ঠিত এই ম্যাচে প্রথম ইনিংসে অরুণাচল প্রদেশের ১৩৮ রানের জবাবে ১২২ রানে অলআউট হয়েছিল মণিপুর। রাজকুমারের তোপে পড়ে অরুণাচল প্রদেশের দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায় মাত্র ৩৬ রানেই। ৫৩ রানের লক্ষ্যটা মণিপুর পেরিয়ে যায় ৭.৫ ওভারে সবগুলো উইকেট হাতে রেখেই।

এই মৌসুমে রঞ্জি ট্রফিতে অভিষেক হওয়া রাজকুমার দ্বিতীয় ইনিংসে ১০ উইকেটের আগে প্রথম ইনিংসে ৩৩ রানে নিয়েছিলেন ৫ উইকেট। ম্যাচে ৪৪ রানে ১৫ উইকেট তার।

টেস্ট ক্রিকেটে প্রথমবার ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন জিম লেকার। ১৯৫৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে দ্বিতীয় ইনিংসে এই কীর্তি গড়েছিলেন প্রাক্তন ইংলিশ অফ স্পিনার। প্রথম ইনিংসে ৯ উইকেটসহ ম্যাচে নিয়েছিলেন রেকর্ড ১৯ উইকেট। ১৯৯৯ সালে দিল্লির ফিরোজ শাহ কোটলায় পাকিস্তানের বিপক্ষে ইনিংসে ১০ উইকেট নিয়ে লেকারের পাশে বসেন প্রাক্তন ভারতীয় লেগ স্পিনার কুম্বলে।



রাইজিংবিডি/ঢাকা/১২ ডিসেম্বর ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়