ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আন্দ্রে বাজাঁকে নিয়ে কর্মশালা

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৩, ১৪ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আন্দ্রে বাজাঁকে নিয়ে কর্মশালা

বিনোদন ডেস্ক : ফরাসি চলচ্চিত্র সমালোচক, তাত্ত্বিক ও দার্শনিক আন্দ্রে বাজাঁ। বলা যায়, গত শতকের চল্লিশ-পঞ্চাশের দশকে বিশ্বচলচ্চিত্রে আন্দ্রে বাজাঁ প্রায় একাই চলচ্চিত্রচিন্তার তুফান তুলেছিলেন। তার নেতৃত্বে গড়ে উঠেছিল দুনিয়া কাঁপানো নিউ ওয়েভ চলচ্চিত্র আন্দোলন।

আন্দ্রে বাজাঁ (১৯১৮-১৯৫৮) শুধু চলচ্চিত্রকার ছিলেন না বরং চলচ্চিত্রকারদের গুরু ছিলেন। যে গুরু চিন্তার দুনিয়ায় পথ দেখিয়েছেন নতুন চলচ্চিত্র দর্শনের। চলচ্চিত্রবিষয়ক বিশ্ববিখ্যাত জার্নাল ‘কাইয়ে দু সিনেমা’-এর প্রতিষ্ঠাতা ও সম্পাদক ছিলেন তিনি। আন্দ্রে বাজাঁ ১৬৫৮ সালে মাত্র ৪০ বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করেন।

চলচ্চিত্র শিল্প-অনুরাগীরা আন্দ্রে বাজাঁকে সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপনে ২০১৮ সালে তার জন্মশতবর্ষ উপলক্ষে বিশ্বজুড়ে নানা আয়োজন করেছে। বাংলাদেশ থেকেও এই চলচ্চিত্র দার্শনিককে সম্মান ও শ্রদ্ধা জানাতে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি আয়োজন করেছে আন্দ্রে বাজাঁর চলচ্চিত্রচিন্তা ও তত্ত্ব বিষয়ক অধ্যয়ন কর্মশালা।

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক বেলায়াত হোসেন মামুন জানান, আজ শুক্রবার ও আগামীকাল শনিবার এ কর্মশালা অনুষ্ঠিত হবে। আজ সকাল ১০টার দিকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে এ কর্মশালা শুরু হয়েছে। চলবে রাত ৮টা পর্যন্ত। কর্মশালা পরিচালনা করছেন শিল্পসমালোচক মইনুদ্দীন খালেদ ও বিশিষ্ট চলচ্চিত্র সমালোচক ও লেখক মাহমুদুল হোসেন। দুই দিনব্যাপী এই চলচ্চিত্র অধ্যয়ন কর্মশালা সকলের জন্য উন্মুক্ত।

চলচ্চিত্র বিষয়ে সিরিয়াস যে কোনো চলচ্চিত্র অনুরাগীর জন্য আন্দ্রে বাজাঁ পাঠ ও বিশ্লেষণের এই আয়োজন ভীষণ কার্যকর ও প্রয়োজনীয় বলে মনে করছেন মামুন। এ আয়োজনে সহযোগিতা করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।




রাইজিংবিডি/ঢাকা/১৪ ডিসেম্বর ২০১৮/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়