ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

২০৫ বলে ১ বাউন্ডারি!

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪৮, ১৫ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২০৫ বলে ১ বাউন্ডারি!

ক্রীড়া ডেস্ক : স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার নিষিদ্ধ হওয়ার পর অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপের বাতিঘর ভাবা হয়েছিল উসমান খাজাকে। বিশেষ করে ভারতের বিপক্ষের সিরিজে তার উপর প্রত্যাশা ছিল অন্যরকম। কিন্তু তার কাছ থেকে প্রত্যাশামাফিক পারফরম্যান্স পাওয়া যায়নি শেষ তিন ইনিংসে।

ভারতের বিপক্ষে প্রথম টেস্ট ও দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে সব মিলিয়ে খাজা ২০৫ বল খেলেছেন। রান করেছেন ৪১টি। সেখানে বাউন্ডারির সংখ্যা মাত্র ১টি!

অ্যাডিলেড টেস্টে প্রথম ইনিংসে ১২৫ বল খেলে ১ চারে করেছিলেন ২৮ রান। আর দ্বিতীয় ইনিংসে ৪২ বল খেলে করেছিলেন ৮ রান (কোনো বাউন্ডারি ছিল না)। আর পার্থে ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে ৩৮ বল খেলে ৫ রান করে আউট হয়েছেন।

অবশ্য ভারতের বোলাররা তার বিপক্ষে খুবই ভালো বল করেছে। সে কারণে নিজেকে মেলে ধরতে পারছেন না তিনি। তার নিজেকে মেলে ধরতে না পারার পেছনে কিছুটা ইনজুরির সমস্যাও আছে। খাজা কিছুটা হাঁটুর সমস্যায় ভুগছেন। যেটার অস্ত্রোপচার করানো উচিত। কিন্তু খেলা চালিয়ে যাচ্ছেন প্রয়োজন অনুযায়ী। সে কারণে তিনি রিলিজ শট খেলতে পারছেন না। এমনকী পারছেন না স্ট্রাইক রোটেট করতেও। তাইতো তিন ইনিংস ব্যাটিং করে ২০৫ বল খেলে মাত্র ১টি বাউন্ডারি হাঁকিয়েছেন তিনি।

ভারতের বিপক্ষে তিন ইনিংসে তিনি পেসারদের করা অ্যারাউন্ড দ্য উইকেটে ১২১টি বল মোকাবেলা করেছেন। তার মধ্যে রান নিয়েছেন মাত্র ১৫টিতে। ক্রিকইনফোর পরিসংখ্যান অনুযায়ী খাজা ৭৮ শতাংশ বল রক্ষণাত্মক ভঙ্গিতে খেলেছেন।

অবশ্য সাম্প্রতিক সময়ে খুব বেশি সাফল্য পাননি তিনি। সবশেষ ২০১৭-১৮ অ্যাশেজ সিরিজটি তার ভালো গিয়েছিল। সেখানে তিনি ইংল্যান্ডের পেসারদের ভালোভাবেই সামলিয়েছিলেন। একটি সেঞ্চুরির (১৭১) পাশাপাশি দুটি হাফ সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। সবশেষ অক্টোবরে পাকিস্তানের বিপক্ষে খেলেছিলেন ১৪১ রানের ইনিংস।




রাইজিংবিডি/ঢাকা/১৫ ডিসেম্বর ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়