ঢাকা, সোমবার, ৮ মাঘ ১৪২৫, ২১ জানুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

শচীনকে ছাড়িয়ে ব্র্যাডম্যানের পর কোহলি

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১২-১৬ ১:৩১:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-১৬ ৪:০১:১২ পিএম

ক্রীড়া ডেস্ক : অস্ট্রেলিয়ার বিপক্ষে পার্থ টেস্টে সেঞ্চুরি হাঁকিয়েছেন বিরাট কোহলি। ২৫৭ বল খেলে ১২৩ রান করেছেন। এটা কোহলির টেস্ট ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরি। আর সেটি তিনি করেছেন মাত্র ১২৭ ইনিংস খেলে। যা স্যার ডন ব্র্যাডম্যানের পর দ্বিতীয় দ্রুততম।

ডন ব্র্যাডম্যান মাত্র ৬৮ ইনিংস খেলে টেস্টে ২৫টি সেঞ্চুরি করেছিলেন। এরপর ভারতের ব্যাটিং কিংবদন্তি শচীন টেন্ডুলকার ১৩০ ইনিংসে ও সুনীল গাভাস্কার ১৩৮ ইনিংসে করেছিলেন ২৫টি সেঞ্চুরি। এতোদিন ব্র্যাডম্যানের পর দ্বিতীয় অবস্থানে ছিলেন শচীন। আজ রোববার তাকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন কোহলি। তাও শচীনের চেয়ে ৩ ইনিংস কম খেলে। টেস্ট ক্রিকেটের ইতিহাসে কোহলি হলেন ২১তম ব্যাটসম্যান যিনি ২৫টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। আর চতুর্থ ভারতীয়।

চলুন সংখ্যায় সংখ্যায় আরো কিছু তথ্য জেনে নেওয়া যাক :

‘‘৬’’
অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র ১৯ ইনিংস খেলে আজ ষষ্ঠ সেঞ্চুরি তুলে নিয়েছেন কোহলি। অস্ট্রেলিয়ার বিপক্ষে তার চেয়ে বেশি সেঞ্চুরি করেছেন মাত্র দুজন। তারা হলেন ইংল্যান্ডের জ্যাক হবস ও ওয়ালি হামন্ড। হবস অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪৫ ইনিংস খেলে করেছিলেন ৯টি সেঞ্চুরি। আর হামন্ড ৩৫ ইনিংসে করেছিলেন ৭টি সেঞ্চুরি। অবশ্য ইংল্যান্ডে হোবার্ট সুটক্লিফে ও শচীন টেন্ডুলকার প্রত্যেকের ৬টি করে সেঞ্চুরি রয়েছে অজিদের বিপক্ষে।

 



‘‘১০’’
৪৯ ইনিংসে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা মিলিয়ে কোহলির এটি দশম সেঞ্চুরি। এশিয়ার ব্যাটসম্যানদের মধ্যে কেবল শচীন টেন্ডুলকারের রয়েছে তার চেয়ে বেশি সেঞ্চুরি। এই তিন দলের বিপক্ষে ৯৬ ইনিংস খেলে শচীন করেছেন ১৫টি সেঞ্চুরি। ২০১১ সালের ডিসেম্বরের পর থেকে এই তিন দলের বিপক্ষে ভারতের সব ব্যাটসম্যানদের মোট সেঞ্চুরির সংখ্যা ১০টি!

‘‘৩৪’’
অধিনায়ক হিসেবে কোহলির এটি তিন ফরম্যাটে ৩৪তম সেঞ্চুরি। যা অধিনায়ক হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ। আজ পার্থে সেঞ্চুরি করে তিনি ছাড়িয়ে গেছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রায়েম স্মিথকে। তিনি ৩৩টি সেঞ্চুরি করেছিলেন। কোহলির সামনে আছেন কেবল রিকি পন্টিং। অধিনায়ক হিসেবে তিনি ৪১টি সেঞ্চুরি করেছেন। অধিনায়ক কোহলি টেস্টে ১৮টি ও ওয়ানডেতে ১৬টি সেঞ্চুরি করেছেন।

‘‘৪’’
কোহলি অস্ট্রেলিয়ার চারটি ভেন্যুতে সেঞ্চুরি করার কৃতিত্ব দেখিয়েছেন। অজিদের বিপক্ষে তার ছয়টি সেঞ্চুরির তিনটি করেছেন অ্যাডিলেডে। আর বাকি তিনটি করেছেন যথাক্রমে মেলবোর্ন, সিডনি ও পার্থে। একমাত্র ব্রিসবেনে এখনো তিনি কোনো সেঞ্চুরির দেখা পাননি। টেন্ডুলকারও তার টেস্ট ক্যারিয়ারে উপরের চার ভেন্যুতে সেঞ্চুরি করেছেন।



রাইজিংবিডি/ঢাকা/১৬ ডিসেম্বর ২০১৮/আমিনুল

Walton Laptop
 
     
Marcel
Walton AC