ঢাকা, মঙ্গলবার, ১২ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

প্রথমবার র‍্যাঙ্কিংয়ে সেরা পাঁচে মুস্তাফিজ

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১২-১৬ ৩:৫৭:২৬ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-১৭ ৮:১০:২৬ এএম
মুস্তাফিজুর রহমান

ক্রীড়া প্রতিবেদক : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে ভালো পারফরম্যান্সের পুরস্কার পেলেন মুস্তাফিজুর রহমান। প্রথমবারের মতো আইসিসি ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে সেরা পাঁচে উঠে এসেছেন বাংলাদেশের বাঁহাতি পেসার।

২৩ বছর বয়সি এই পেসার তিন ম্যাচের সিরিজে নেন ৫ উইকেট। র‍্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ এগিয়ে তিনি আছেন ঠিক পাঁচে। এই সিরিজ থেকে ২৪ পয়েন্ট পেয়ে তার মোট পয়েন্ট এখন ৬৯৫। চারে থাকা দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদার (৭০২) চেয়ে মুস্তাফিজ মাত্র ৭ পয়েন্ট পিছিয়ে আছেন।

মুস্তাফিজ প্রথমবারের মতো পাঁচে উঠলেও ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের হয়ে সেরা অবস্থানের রেকর্ড সাকিব আল হাসানের। ২০০৯ সালের নভেম্বরে শীর্ষে উঠেছিলেন সাকিব। ২০১০ সালের ডিসেম্বরে দ্বিতীয় স্থানে ছিলেন আরেক বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক।

রোববার আইসিসির প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে উঠে এসেছেন সিরিজে ৬ পয়েন্ট নেওয়া মেহেদী হাসান মিরাজও। এই অফ স্পিনার ১৯ ধাপ এগিয়ে ২৮তম স্থানে আছেন। মিরাজের সঙ্গে যৌথভাবে সিরিজের সর্বোচ্চ উইকেটশিকারি মাশরাফি বিন মুর্তজা ১০ ধাপ এগিয়ে ২৩তম স্থানে আছেন।

অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন সাকিব। বাঁহাতি এই স্পিন অলরাউন্ডার সিরিজে ব্যাট হাতে ৯৫ রান করার পাশাপাশি বোলিংয়ে নেন ৩ উইকেট। শীর্ষে থাকা আফগানিস্তানের রশিদ খানের সঙ্গে সাকিবের ব্যবধান মাত্র এক পয়েন্টের; রশিদের ৩৫৩, সাকিবের ৩৫২ পয়েন্ট।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে সাকিবের উন্নতি হয়েছে দুই ধাপ (৩৩তম), বোলারদের র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ (২৬তম)। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১০ ধাপ এগিয়ে ৪২তম স্থানে আছেন সৌম্য সরকার। সিরিজে সর্বোচ্চ ২৯৭ রান করা ওয়েস্ট ইন্ডিজের শাই হোপ ১৭ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা অষ্টম স্থানে আছেন।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন ভারতের বিরাট কোহলি। রোহিত শর্মা দ্বিতীয় ও রস টেলর তৃতীয় স্থানে আছেন। আর বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন ভারতের জাসপ্রিত বুমরাহ। এরপর আছেন রশিদ খান ও কুলদীপ যাদব।

বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে তাদের সিরিজ শুরুর আগের অবস্থান ধরে রেখেছে। ২-১ ব্যবধানে সিরিজ জেতা বাংলাদেশ ৯৩ পয়েন্ট নিয়ে সপ্তম, ওয়েস্ট ইন্ডিজ ৭২ পয়েন্ট নিয়ে নবম স্থানে আছে। শীর্ষে আছে ইংল্যান্ড।

 


রাইজিংবিডি/ঢাকা/১৬ ডিসেম্বর ২০১৮/পরাগ

Walton Laptop
 
     
Walton AC