ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অপেক্ষা ঘুচবে আরিফুলের?

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৪, ১৬ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অপেক্ষা ঘুচবে আরিফুলের?

আরিফুল হক

ক্রীড়া প্রতিবেদক, সিলেট থেকে : ২০১৮ সালকে কীভাবে ভুলে যাবেন আরিফুল হক?

প্রত্যেক ক্রিকেটারের স্বপ্ন থাকে জাতীয় দলের হয়ে খেলার, নিজ দেশকে প্রতিনিধিত্ব করার। খুব কম সংখ্যক খেলোয়াড়ের সেই সুযোগটি মেলে। সেই ভাগ্যবানদের তালিকায় রয়েছেন আরিফুল হক। সত্যিই কি তাই?

চলুন একটু পরিসংখ্যানে চোখ বুলিয়ে নেওয়া যাক, ১৫ ফেব্রুয়ারি সর্বপ্রথম টি-টোয়েন্টি ক্যাপ পান আরিফুল। এরপর ২৬ অক্টোবর ওয়ানডে এবং ৩ নভেম্বর টেস্ট টেস্ট ক্যাপ পান ডানহাতি পেস অলরাউন্ডার। এক বছরেই তিন ফরম্যাটে অভিষেক। কিন্তু খেলার সুযোগ কি পেয়েছেন?

টি-টোয়েন্টিতে বিস্ফোরক ব্যাটিংয়ের খ্যাতি পাওয়া আরিফুল এ ফরম্যাটে খেলেছেন ৬টি ম্যাচ। ১টি ওয়ানডের সঙ্গে খেলেছেন ২টি টেস্ট। জাতীয় দলের জার্নি সেখানেই শেষ! নাহ সেভাবে শেষ হয়নি। প্রতিদিন দলের সঙ্গে এসে অনুশীলন করছেন, সতীর্থদের সঙ্গে ড্রেসিং রুম ভাগাভাগি করছেন। দেশে ও বিদেশে সফর করছেন। কিন্তু ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন না।

চলতি ওয়েস্ট ইন্ডিজ সিরিজে কোনো ম্যাচ খেলার সুযোগ হয়নি তার। সবশেষ জাতীয় দলের হয়ে খেলেছেন জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টে। এরপর দলের সঙ্গী হয়ে ঘুরছেন। এবার হয়তো খেলার সুযোগটি আসবে।

বাংলাদেশের সবশেষ টি-টোয়েন্টি দলের একাদশে ছিলেন তিনি। ফ্লোরিডায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় পাওয়া ম্যাচে ব্যাট হাতে রেখেছিলেন অবদান। তাইতো সোমবার সিলেটে তাকে সেরা একাদশে রাখার ইঙ্গিত পাওয়া গেছে।



পাশাপাশি আরিফুলকে প্রশংসায় ভাসিয়েছেন কোচ স্টিভ রোডস, ‘আরিফুল অসাধারণ ক্রিকেটার। সে খেলতে পারছে না এটা দুর্ভাগ্যজনক। তবে সে শেষ টি-টোয়েন্টি ম্যাচ ফ্লোরিডাতে খেলেছে।  কালকে তার ভালো সুযোগ আছে। আমি এখনই নিশ্চয়তা দিতে পারি না সে একাদশে থাকবে কি না। তবে তার ভালো সুযোগ আছে।’

‘তার মানসিকতা অসাধারণ। পুরো দলকে সে সাহায্য করছে। খেলতে না পারাটা তার জন্য হয়তো হতাশার। তারপরও তার মানসিকতা আমাকে মুগ্ধ করেছে। আমাদের দলটা এখন অনেক ভারসাম্যপূর্ণ। দলের ১১ জনের বাইরেও ক্রিকেটার আছে। রিজার্ভ বেঞ্চের দলটা শক্তিশালী।’

টিম কম্বিনেশনের কারণেই আরিফুলকে দেখা যাবে। তামিমের সঙ্গী হয়ে লিটন নামবেন ওপেনিংয়ে। তিনে সৌম্য, চার-পাঁচ-ছয়ে মুশফিক, সাকিব ও মাহমুদউল্লাহ। সাতে থাকবেন আরিফুল। আটে মিরাজ। পরের তিনটি জায়গায় সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান ও আবু হায়দার রনি। শেষ টি-টোয়েন্টি দল থেকে পরিবর্তন আসবে শুধু একটি জায়গায়। নাজমুল ইসলাম অপুর পরিবর্তে খেলবেন ইনফর্ম মেহেদী হাসান মিরাজ।

আরিফুল সত্যিই নিজেকে ভাগ্যবান ভাবতে পারেন। চলতি বছর আরিফুলের সঙ্গে টি-টোয়েন্টি অভিষেক হয়েছে নাজমুল ইসলাম, জাকির হাসান, আফিফ হোসেন, মেহেদী হাসান ও আবু জায়েদ রাহীর। তাদের মধ্যে টিকে আছেন শুধু নাজমুল আর আরিফুল। ম্যাচ খেলার সুযোগ হচ্ছে না নাজমুল ও আরিফুলের। এবার হয়তো আরিফুলের অপেক্ষা ঘুচবে।




রাইজিংবিডি/সিলেট/১৬ ডিসেম্বর ২০১৮/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়