ঢাকা, রবিবার, ৭ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

কুককে ছাড়িয়ে ল্যাথামের বিশ্ব রেকর্ড

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১২-১৭ ৪:২৪:২৫ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-১৭ ৫:৪১:৩২ পিএম
ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির পর টম ল্যাথাম

ক্রীড়া ডেস্ক : গত বছরের ডিসেম্বরে রেকর্ডটা নতুন করে লিখেছিলেন অ্যালিস্টার কুক। ভেঙেছিলেন গ্লেন টার্নারের ৪৫ বছরের পুরোনো রেকর্ড। টেস্টে ইনিংসজুড়ে ব্যাট ‘ক্যারি’ করে কোনো ওপেনারের সর্বোচ্চ রানের সেই রেকর্ডটা পুরো এক বছরও ধরে রাখতে পারলেন না সাবেক ইংলিশ অধিনায়ক। ‘ক্যারিং ব্যাট থ্রু আ কমপ্লিটেড টেস্ট ইনিংস’-এ সর্বোচ্চ রানের রেকর্ডটা যে এখন নিউজিল্যান্ডের টম ল্যাথামের।

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়েলিংটন টেস্টের তৃতীয় দিন সোমবার এই কীর্তি গড়েছেন ল্যাথাম। দ্বিতীয় দিন শেষে তিনি অপরাজিত ছিলেন ১২১ রানে। বাঁহাতি এই ওপেনার তৃতীয় দিনে সেটিকে রুপ দিয়েছেন ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরিতে। শেষ পর্যন্ত ৪৮৯ বলে ২১ চার ও এক ছক্কায় অপরাজিত ছিলেন ২৬৪ রানে।

গ্লেন টার্নারের পর নিউজিল্যান্ডের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ইনিংসজুড়ে ব্যাট ‘ক্যারি’ করার কীর্তি গড়লেন ল্যাথাম। আর ইনিংসজুড়ে ব্যাট ‘ক্যারি’ করে ডাবল সেঞ্চুরি করা সপ্তম ব্যাটসম্যান তিনি। ১৯৭২ সালে কিংসনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টার্নারের অপরাজিত ২২৩ ছিল গত বছর পর্যন্ত ইনিংসজুড়ে ব্যাট ‘ক্যারি’ করে কোনো ওপেনারের সর্বোচ্চ রান।

গত বছর মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১০ ঘণ্টার বেশি সময় ব্যাটিং করে ২৪৪ রানের অপরাজিত ইনিংস খেলে টার্নারকে ছাড়িয়ে গিয়েছিলেন কুক। এক বছর পূর্ণ না হতেই এবার কুককে ছাড়িয়ে চূড়ায় উঠে গেলেন ল্যাথাম। তার অপরাজিত ২৬৪ এ বছর টেস্টে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রানও। তিনি ছাড়িয়ে গেলেন কিছুদিন আগে জিম্বাবুয়ের বিপক্ষে অপরাজিত ২১৯ রান করা মুশফিকুর রহিমকে।

ইনিংসজুড়ে ব্যাট ক্যারি করে সর্বোচ্চ রান

ব্যাটসম্যান

রান

প্রতিপক্ষ

ভেন্যু

সাল

টম ল্যাথাম (নিউজিল্যান্ড)

২৬৪*

শ্রীলঙ্কা

ওয়েলিংটন

২০১৮

অ্যালিস্টার কুক (ইংল্যান্ড)

২৪৪*

অস্ট্রেলিয়া

মেলবোর্ন

২০১৭

গ্লেন টার্নার (নিউজিল্যান্ড)

২২৩*

উইন্ডিজ

কিংসটন

১৯৭২

মারভান আতাপাত্তু (শ্রীলঙ্কা)

২১৬*

জিম্বাবুয়ে

বুলাওয়ে

১৯৯৯

বিল ব্রাউন (অস্ট্রেলিয়া)

২০৬*

ইংল্যান্ড

লর্ডস

১৯৩৮

লেন হাটন (ইংল্যান্ড)

২০২*

উইন্ডিজ

ওভাল

১৯৫০

বীরেন্দর শেবাগ (ভারত

২০১*

শ্রীলঙ্কা

গল

২০০৮

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ ডিসেম্বর ২০১৮/পরাগ

Walton Laptop
 
     
Marcel
Walton AC