ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

যে কারণে বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতা

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫১, ১৭ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যে কারণে বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতা

চার মেরে রানের খাতা খুলেও ইনিংস বড় করতে পারেননি সৌম্য সরকার

ক্রীড়া প্রতিবেদক, সিলেট থেকে : ওয়েস্ট ইন্ডিজের পেস আক্রমণের বিপক্ষে বাড়তি আগ্রাসন দেখানোয় ব্যাটিংয়ে ব্যর্থ হয়েছে বাংলাদেশ।

নিজেদের মাঠ, চিরচেনা কন্ডিশন; কিন্তু ব্যাটিংয়ে ব্যর্থ বাংলাদেশ। সিলেটে সোমবার ওয়েস্ট ইন্ডিজ দাপট দেখিয়ে ৮ উইকেটের বিশাল ব্যবধানে জিতে নিয়েছে প্রথম টি-টোয়েন্টি। ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জির মতে, কন্ডিশনের পূর্ণ সুবিধা কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। পাশাপাশি তার ধারণা খেলোয়াড়রা কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারেনি।

‘আমাদের দলে অভিজ্ঞ একাধিক খেলোয়াড় আছে। আন্তর্জাতিক ক্রিকেটারদের পৃথিবীর সব জায়গায়, সব কন্ডিশনে মানিয়ে নিতে হয়। এটা আমাদের হোম কন্ডিশন। ওদের বোলারদের থেকে বাড়তি পেস ও বাউন্স ছিল। আমার মতে আমরা আমাদের নিজেদের কন্ডিশনে মানিয়ে নিতে পারিনি।’

উইকেট দেখে টস হেরে বেশ খুশিই হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। পরীক্ষিত চার পেসার নিয়ে মাঠে নামে তারা। দ্রুতগতির ওশানে টমাসের সঙ্গে কার্লোস ব্রাফেট, শেলডন কটরেল ও কিমো পল। সঙ্গে পার্টটাইম রোভম্যান পাওয়েলও ছিলেন। সব মিলিয়ে ১৯ ওভারের মধ্যে পেসাররা করলেন ১৬ ওভার। তাতেই জয় নিশ্চিত তাদের। কটরেল ২৮ রানে নিলেন ৪ উইকেট। পল নিলেন ২টি। ব্রাফেট ও টমাসের পকেটে ১ উইকেট।

দ্রুতগতির প্রত্যেক পেসারের বিপক্ষে আক্রমণ করতে নিজেদের বিপদ ডেকে আনেন ব্যাটসম্যানরা। ভুল এ পথে পা বাড়িয়ে ব্যাটিংয়ে ব্যর্থ বাংলাদেশ। তাতেই সব শেষ। ব্যাটিং কোচের মতে, ধীরস্থির হয়ে উইকেটে সময় দিলে আরামে ব্যাটিং করতে পারতেন ব্যাটসম্যানরা।  

‘ব্যাটসম্যানরা প্রত্যেকেই প্রায় একই শটে আউট হয়েছে এটা নিয়ে উদ্বেগের কিছু নেই। কিন্তু আমরা দ্রুত শিখিনি। কটরেল ও টমাস ওপেনিংয়ে বাড়তি গতিতে বোলিং করেছে। আমরা জানতাম ওরা উইকেটে জোরে বল ফেলবে। দেখুন সাকিব কিন্তু দেখিয়েছে চাইলেই গতি ব্যবহার করে রান করা যেত। আমার মতে, আমরা ওদের বিপক্ষে আগ্রাসন দেখানোর চেষ্টা করেছি, উইকেটের স্কয়ারে বেশি খেলার চেষ্টা করেছি। কিন্তু আমরা খুব সহজেই গতি ব্যবহার করে রান করতে পারতাম।’

‘আমরা ভালো দিন কাটাতে পারিনি। আমাদের প্রত্যেককে নিজস্ব গেম প্ল্যান নিয়ে মাঠে নামতে হবে। নিশ্চিত করতে হবে দলের প্রত্যেকে যেন অবদান রাখতে পারে। সাকিব আজ ৬০ রানের মতো করেছে। টপ তিনে যারা খেলছে তাদের থেকে ৬০-৭০ রানের ইনিংসের প্রত্যাশা করতে হবে। স্কোর ডিফেন্ড করার জন্য স্কোরবোর্ডে সম্মানজনক স্কোরও থাকতে হবে’- বলেছেন ম্যাকেঞ্জি।   

 

 

 

 

রাইজিংবিডি/সিলেট/১৭ ডিসেম্বর ২০১৮/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়