ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পার্থে জয়ের সুবাস পাচ্ছে অস্ট্রেলিয়া

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৭, ১৭ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পার্থে জয়ের সুবাস পাচ্ছে অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক : দুজনের কথার লড়াই শুরু হয়েছিল আগের দিন শেষ বিকেলে। আজ চতুর্থ দিনে বিরাট কোহলি ও টিম পেইনের সেই লড়াইটা উত্তেজনা ছড়াল আরো। যা থামাতে আম্পায়ারকে পর্যন্ত হস্তক্ষেপ করতে হলো। তবুও কি থামে! পেইন আউট হওয়ার পর কোহলির ‘হুঙ্কার’, সেটা আবার কোহলি আউট হওয়ার পর তাকে পেইনের ফিরিয়ে দেওয়া- পার্থ টেস্টের চতুর্থ দিনে উত্তেজনার কমতি ছিল না। ব্যাট-বলের লড়াইয়ে দিন শেষে স্বস্তিটা অবশ্য অস্ট্রেলিয়া শিবিরেই। সিরিজের দ্বিতীয় টেস্টে জয়ের সুবাস পাচ্ছে স্বাগতিকরা।

চতুর্থ ইনিংসে ২৮৭ রান তাড়ায় সোমবার চতুর্থ দিন শেষে ভারতের সংগ্রহ ৫ উইকেটে ১১২ রান। জয়ের জন্য ভারতের এখনো দরকার ১৭৫ রান, আর অস্ট্রেলিয়ার চাই ৫ উইকেট। ইতিহাস বলছে, চতুর্থ ইনিংসে এত রান তাড়া করে ভারত জিতেছেই মাত্র দুবার। ২০১৪ সালের পর থেকে ২০০ বা এর বেশি রান তাড়া করে ১২৪ বারের মধ্যে জয়ের নজির আছে মাত্র ৬টি।।

ভারতের মূল ভরসা যারা, সেই বিরাট কোহলি, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে- সবাই ফিরেছেন সাজঘরে। স্বীকৃতি ব্যাটসম্যান বলতে উইকেটে আছেন মাত্রই দ্বিতীয় টেস্ট খেলতে নামা হনুমা বিহারী (২৪) ও তরুণ উইকেটকিপার ঋষভ পন্ত (৯)। এই দুজনের একজন আউট হলেই ব্যাটিংয়ের লেজটা উন্মুক্ত হয়ে যাবে।

লক্ষ্য তাড়ায় ছয় ওভারের মধ্যেই ২ উইকেট হারিয়ে বড় ধাক্কা খায় ভারত। মিচেল স্টার্কের বল ছেড়ে দিয়ে বোল্ড লোকেশ রাহুল খুলতে পারেননি রানের খাতা। জশ হ্যাজেলউডের দারুণ এক ডেলিভারিতে উইকেটের পেছনে ক্যাচ দেন প্রথম টেস্টে ভারতের জয়ের নায়ক পূজারা।

১৩ রানে ২ উইকেট হারানোর পর ৩৫ রানের জুটি গড়েছিলেন মুরালি বিজয় ও কোহলি। অধিনায়ক কোহলিকে (১৭) স্লিপে উসমান খাজার ক্যাচ বানিয়ে জুটি ভাঙেন নাথান লায়ন। এই অফ স্পিনারের পরের ওভারে বিজয় (২০) বোল্ড হলে ভারতের স্কোর হয়ে যায় ৪ উইকেটে ৫৫!

প্রথম ইনিংসের মতোই পাল্টা আক্রমণে শুরু করেছিলেন রাহানে। সেই আক্রমণই কাল হয়েছে তার। হ্যাজেলউডের অফ স্টাম্পের বাইরের বলে ড্রাইভ করে রাহানে ক্যাচ দিয়েছেন পয়েন্টে, ব্যক্তিগত ৩০ রানে। তাতে ভাঙে বিহারীর সঙ্গে তার ৪৩ রানের জুটিও। দিনের বাকি সময়ে আর কোনো বিপদ হতে দেননি বিভারী আর পন্ত।

এর আগে তৃতীয় দিনের ৪ উইকেটে ১৩২ রান নিয়ে চতুর্থ দিন শুরু করে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া অলআউট হয় ২৪৩ রানে। দিনের প্রথম ঘণ্টায় কোনো উইকেট না হারিয়ে লিডটা দুইশর কাছে নিয়ে যান পেইন ও খাজা। তবে দলীয় ১৯২ থেকে ২০৭, ১৫ রানের মধ্যে অস্ট্রেলিয়া হারায় ৫ উইকেট!

মোহাম্মদ শামির পরপর দুই বলে ফেরেন পেইন (৩৭) ও অ্যারন ফিঞ্চ। আগের দিন চোট নিয়ে মাঠ ছেড়েছিলেন ফিঞ্চ, এদিন তিনি টিকেছেন মাত্র এক বল। এরপর খাজা (৭২) ও লায়নকে ফিরিয়ে দেন শামি। তিনি বোলিং শেষ করেন ক্যারিয়ার সেরা ৫৬ রানে ৬ উইকেট নিয়ে। শেষ উইকেটে স্টার্ক ও হ্যাজেলউডের ৩৯ বলে ৩৬ রানের জুটিতে অস্ট্রেলিয়ার লিডটা যায় তিনশর কাছে।

পার্থের নতুন মাঠের অভিষেক টেস্টে অস্ট্রেলিয়ার মুঠোয় থাকা জয়টা কেড়ে নিতে শেষ দিনে অবিশ্বাস্য কিছুই করে দেখাতে হবে ভারতকে।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৩২৬ ও ২য় ইনিংস: ২৪৩

ভারত ১ম ইনিংস ২৮৩ ও ২য় ইনিংস: (লক্ষ্য ২৮৭) ১১২/৫।



রাইজিংবিডি/ঢাকা/১৭ ডিসেম্বর ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়