ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪২৬, ২৪ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

কবি হাসানআল আব্দুল্লাহ পেলেন অনুবাদ গ্রান্ট

সাইফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-১৩ ১২:১৪:১১ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-১৩ ১২:৩৮:০৫ পিএম
হাসানআল আব্দুল্লাহ (ফাইল ফটো)

রাইজিংবিডি ডেস্ক : নিউইয়র্ক ডিপার্টমেন্ট অব কালচারাল অ্যাফেয়ার্সের গ্রান্ট পেলেন কবি হাসানআল আব্দুল্লাহ। বাংলাদেশের কবিতার ইংরেজি অনুবাদ ‘দ্য কনটেমপোরারি বাংলাদেশি পোয়েট্রি’ নামের প্রস্তাবিত গ্রন্থের জন্যে তাকে এই পুরস্কার দেওয়া হবে।

পুরস্কার হিসেবে কবি পাবেন তিন হাজার ডলার। এছাড়া অনুবাদ গ্রন্থ প্রকাশের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা পাবেন কুইন্স আর্ট কাউন্সিল থেকে। কুইন্স কাউন্সিল অব আর্ট-এর এক্সিউটিভ ডিরেকটর মিস লি ক্যারাকুয়ার ও গ্রান্ট ম্যানেজার ডেনিয়েল বাম্বা স্বাক্ষরিত এক ইমেল বার্তায় সম্প্রতি কবিকে বিচারক প্যানেলের এই সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয় এবং কবিকে অভিনন্দন জানান তারা।

উল্লেখ্য, কবি হাসানআল আব্দুল্লাহ নিজের কবিতার পাশাপাশি বাংলাদেশের প্রায় চল্লিশজন কবির কবিতা ইংরেজিতে অনুবাদ করেছেন। এসব অনুবাদ থেকে কারো কারো কবিতা কোরিয়ান, পোলিশ ও রুমানিয়ান ভাষায় অনূদিত হয়ে আন্তর্জাতিক বেশ কিছু পত্রিকা ও সংকলনে স্থান পেয়েছে। তাছাড়া ইংরেজি অনুবাদে নিজের তিনটিসহ ইতিমধ্যে আমেরিকা থেকে পাঁচটি অনুবাদগ্রন্থ প্রকাশিত হয়েছে। ২০১৬ সালে তিনি ইউরোপীয় কবিতা পুরস্কার ‘হোমার মেডেল’-এ ভূষিত হয়েছেন। আমন্ত্রিত হয়েছেন চীন, গ্রীসসহ মার্কিন বেশকিছু কবিতা উৎসবে। ২১ বছর ধরে তিনি আন্তর্জাতিক দ্বিভাষিক কবিতা পত্রিকা ‘শব্দগুচ্ছ’ সম্পাদনা করেন। কবির নিজের কবিতা অনূদিত হয়েছে আটটি ভাষায়। বাংলা ও ইংরেজি মিলে তার প্রকাশিত গ্রন্থসংখ্যা ৪২। ২০১৯ সালে একুশে গ্রন্থমেলা উপলক্ষে সম্প্রতি ঢাকার অনন্যা প্রকাশনী থেকে তার ‘কবিতাসমগ্র’ প্রথম খণ্ড প্রকাশিত হয়েছে। ‘দ্য কনটেমপোরারি বাংলাদেশি পোয়েট্রি’ প্রকাশ পাবে এ বছরের মাঝামাঝি সময়ে।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ জানুয়ারি ২০১৯/সাইফ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge