ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

সালমানের জন্য কাঁদলেন ডন

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-১৮ ১:৩৫:২৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-১৮ ৩:২৮:০৯ পিএম
সালমান শাহ, আশরাফুল হক ডন

বিনোদন ডেস্ক : শোবিজ অঙ্গনের তারকাদের নিয়ে জীবনীভিত্তিক অনুষ্ঠান ‘প্রিয়মুখ’। নতুন বছরে এটির প্রচার শুরু করেছে বেসরকারি টেলিভিশন চ্যানেল বৈশাখী টিভি। আগামীকাল শনিবার সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে প্রচার হবে অনুষ্ঠানটির তৃতীয় পর্ব। এবারের পর্বে মুখোমুখি কথা বলেছেন খলনায়ক ডন। শাহ্ আলম ও আলমগীর রাসেলের প্রযোজনায় অনুষ্ঠানটি গ্রন্থনা ও সমন্বয় করেছেন দুলাল খান।

প্রযোজক শাহ্ আলম বলেন, ‘চলচ্চিত্রসহ শোবিজ অঙ্গনের নতুন ও পুরোনো তারকাদের পারফরম্যান্স, অতীত-বর্তমান, স্বপ্ন, আনন্দ-বেদনা, ভবিষ্যত পরিকল্পনাসহ নানা বিষয়কে কেন্দ্র করে সাজানো হয়ে থাকে জীবনীভিত্তিক অনুষ্ঠান প্রিয়মুখ। অনুষ্ঠানের এ পর্ব সাজানো হয়েছে জনপ্রিয় খলনায়ক ডনকে নিয়ে। জন্ম, বেড়ে উঠা, প্রথম চলচ্চিত্র, জীবনের দুঃখ-কষ্ট, হাসি-কান্নাসহ অজানা অনেক কথা বলেছেন তিনি। ধারণকৃত অনুষ্ঠানটিতে প্রয়াত চিত্রনায়ক সালমান শাহকে স্মরণ করে কেঁদেছেন ডন।’

চলচ্চিত্রের পর্দায় খলচরিত্রে অভিনয় করেন ডন। তার পুরো নাম মো. আশরাফুল হক ডন। ১৯৭১ সালের ৭ আগস্ট বগুড়ার কাটনার পাড়া কাজী বাড়িতে তার জন্ম। বাবা মরহুম আলহাজ মো. নাজমুল হক। মা মোসাম্মৎ মোয়াজ্জেমা হক থাকেন আমেরিকায়। দশ ভাই বোনের মাঝে ডন সবার ছোট।

চলচ্চিত্রে অভিনয়ই ছিল ডনের ধ্যান-জ্ঞান। রুপালি জগতের হাতছানি তাকে একদিন ঢাকা নিয়ে আসে। পরিচয় হয় প্রখ্যাত পরিচালক সোহানুর রহমান সোহানের সঙ্গে। তিনিই প্রথম চলচ্চিত্রে অভিনয়ের সুযোগ করে দেন। তার অভিনীত প্রথম সিনেমার নাম ‘লাভ’। কিন্তু ডনের মুক্তিপ্রাপ্ত প্রথম সিনেমা ‘কেয়ামত থেকে কেয়ামত’। মুক্তিপ্রাপ্ত প্রথম সিনেমায় সালমান, মৌসুমীর সঙ্গে আলোচনায় উঠে আসেন এই খলনায়কও। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে। সালমান শাহ অভিনীত ২৭টি সিনেমার মধ্যে ২৪টিতেই খলনায়কের চরিত্রে অভিনয় করেন ডন। ‘এ জীবন তোমার আমার’, ‘বিক্ষোভ’, ‘ভালোবাসার মূল্য কত’, ‘তোমাকে চাই’, ‘ফুলের মতো বউ’, ‘বিয়ের ফুল’, ‘জীবন সংসার’, ‘ভালোবাসা কারে কয়’, ‘মহামিলন’, ‘মিলন হবে কত দিনে’-এর মতো অসংখ্য সফল সিনেমা উপহার দিয়েছেন তিনি।

তার অভিনীত সিনেমার সংখ্যা প্রায় সাড়ে ছয় শ। চলচ্চিত্র ছাড়াও বেশ কয়েকটি টেলিভিশন নাটক-টেলিফিল্মেও অভিনয় করেছেন ডন। কৌশিক হোসেন তাপস পরিচালিত ‘কত ভালোবাসি তোমাকে’ টেলিফিল্মে নায়কের চরিত্রে অভিনয় করেন তিনি। অভিনয়ের পাশাপাশি ‘এক জনমের ভালোবাসা’ নামে একটি চলচ্চিত্র প্রযোজনাও করেন ডন। গানপ্রিয় ডন গড়ে তুলেছেন ব্যান্ড দল ‘আর্কাইভ’। জড়িত আছেন নানারকম সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদকের দায়িত্বও পালন করেছেন এই খলনায়ক।


রাইজিংবিডি/ঢাকা/১৮ জানুয়ারি ২০১৯/শান্ত/মারুফ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge