ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪২৬, ২৪ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

ফিকোয়াওয়ের নৈপুণ্যে জয়ে ফিরল দক্ষিণ আফ্রিকা

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-২৩ ৯:৪৪:৩৬ এএম     ||     আপডেট: ২০১৯-০১-২৩ ১২:৪২:২৪ পিএম

ক্রীড়া ডেস্ক: টেস্টে সিরিজ জয়ের পর ওয়ানডে সিরিজের শুরুতে পাকিস্তানের বিপক্ষে অন্য রূপ দেখেছিল দক্ষিণ আফ্রিকা। তবে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে জিতে সমতায় ফিরেছে স্বাগতিকরা। আর ঘরের মাঠে প্রোটিয়াদের এ জয়ে ব্যাটে-বলে ক্যারিয়ার সেরা পারফরম্যান্স উপহার দিয়েছেন আন্দিলে ফিকোয়াও।

ডারবানে গতকাল রাতে টস জিতে পাকিস্তানকে আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় ফাফ ডু প্লেসির দল। শুরুতে ফিল্ডিং বেছে নিয়ে পাকিস্তানকে ২০৩ রানের মধ্যে বেঁধে রাখতে সক্ষম হয় দক্ষিণ আফ্রিকা। জবাবে ব্যাট করতে নেমে ফন ডার দসনের সঙ্গে ফিকোয়াওয়ের দৃঢ় জুটিতে ৫ উইকেটে জয় পায় প্রোটিয়ারা।

জয়ের জন্য মাত্র ২৩০ রানের লক্ষ্য তাড়ায় ৮০ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে দক্ষিণ আফ্রিকা। তবে প্রোটিয়ারা জয়ের ঠিকানায় পৌঁছে যায় ফন ডার ডাসেন ও ফিকোয়াওয়ের অবিচ্ছিন্ন জুটিতে। ক্যারিয়ারের প্রথম ফিফটিতে ৬৯ রানে অপরাজিত থাকেন ফিকোয়াও। ৮০ বলে ৭ চার ও ২ ছক্কায় এ  ইনিংস খেলেন তিনি। আর অভিষেক ওয়ানডেতে ৯৩ রানে আউট হওয়ার পর ফন ডার ডাসেন দ্বিতীয় ওয়ানডেতে অপরাজিত থেকে যান ৮০ রানে। ১২৩ বলে ৯টি চারে এ ইনিংস উপহার দেন তিনি। তাদের সঙ্গে দুই অঙ্কের দেখা পেয়েছিলেন কেবল ডেভিড মিলার (৩১)।

বল হাতে পাকিস্তানের হয়ে শাহেন শাহ আফ্রিদি ৩টি ও সাদাব খান ২টি উইকেট পেয়েছিলেন।

এর আগে টস জিতে আগে ব্যাট করতে নামা পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ইনিংসটি খেলেন হাসান আলী। ৪৫ বলে ৫ চার ও ৩ ছক্কায় ফিকোয়াওর বলে আউট হওয়ার আগে ৫৯ রান করেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৪১ রান করেন অধিনায়ক সরফরাজ আহমেদ। এছাড়া ওপেনিংয়ে নামা ফখর জামান ২৬ ও সাদাব খান ১৮ রান করে আউট হয়েছেন।

বল হাতে ২২ রানে ৪টি উইকেট নেন ফিকোয়াও। এছাড়া তাবারিজ শামসি ৩টি ও কাগিসো রাবাদ ২টি  উইকেট নেন

ওয়ানডেতে শক্তিশালী পাকিস্তানের বিপক্ষে এ জয়ের ফলে পাঁচ ম্যাচ সিরিজে ১-১ সমতায় ফিরল দক্ষিণ আফ্রিকা। আগামী ২৫ ডিসেম্বর সেঞ্চুরিয়নে সিরিজের তৃতীয় ওয়ানডেতে পাকিস্তানকে স্বাগত জানাবে ফাফ ডু প্লেসি-আমলারা।




রাইজিংবিডি/ঢাকা/২৩ জানুয়ারি ২০১৯/শামীম

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge