ঢাকা, শনিবার, ৯ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

মাহমুদউল্লাহ, বোল্টকে জরিমানা

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০২-১৭ ৩:৩৭:৪৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১৭ ৭:১১:৩২ পিএম

ক্রীড়া ডেস্ক: নেপিয়ারের পর ক্রাইস্টচার্চে ব্যর্থতার মধ্য দিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ হেরেছে বাংলাদেশ। এ হারের সঙ্গে এবার জরিমানার শিকার হয়েছেন বাংলাদেশি অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ। তার সঙ্গে ভিন্ন অপরাধের জন্য জরিমানা গুনতে হয়েছে নিউজিল্যান্ড পেসার ট্রেন্ট বোল্টকে।

দ্বিতীয় ওয়ানডেতে অপেশাদার আচরণে আইসিসি’র আচরণ বিধি ভঙ্গ করেছেন মাহমুদউল্লাহ। ফলে শাস্তি হিসেবে তাকে ম্যাচ ফি’র ১০ শতাংশ জরিমানা করা হয়েছে। একই ম্যাচে ভিন্ন অপরাধের জন্য ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে কিউই পেসার বোল্টকে।

শনিবার ক্রাইস্টচার্চের সেই ম্যাচে আইসিসির কোড অব কন্ডাক্টের লেভেল ১ মাত্রার শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে এই শাস্তি পেয়েছেন দুই ক্রিকেটার। আইসিসি কোড অব কন্ডাক্টের ২.২ ধারা ভঙ্গের অভিযোগে অভিযুক্ত হন মাহমুদউল্লাহ রিয়াদ। অন্যদিকে ২.৩ ধারা ভঙ্গের অভিযোগে অভিযুক্ত হন বোল্ট। আর্থিক জরিমানার সঙ্গে দুই ক্রিকেটারের নামের পাশে যুক্ত হয়েছে একটি করে ডিমেরিট পয়েন্টও।

২০১৬ সালে আইসিসি’র আচরণ বিধির এ নিয়মের পর এই প্রথম এমন শাস্তি  পেলেন মাহমুদউল্লাহ ‍ও বোল্ট।

শাস্তির কারণ জানাতে গিয়ে এক প্রেস বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, শনিবারের ম্যাচে আউট হয়ে সাজঘরে ফেরার সময় বাউন্ডারিতে ব্যাট দিয়ে আঘাত করেন মাহমুদউল্লাহ। অন্যদিকে দলের ফিল্ডিং করার সময় অযাচিত শব্দ উচ্চারণে শাস্তি পেয়েছেন বোল্ট।

নিয়ম ভাঙার অভিযোগের পর দুই ক্রিকেটারই ম্যাচ রেফারি স্টিভ বার্নার্ডের কাছে নিজেদের দোষ স্বীকার করেন নেন। ফলে আনুষ্ঠানিক কোনো শুনানির প্রয়োজন হয়নি।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুটি ম্যাচ জিতে ইতোমধ্যে সিরিজ জয় নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। আগামী বুধবার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ফের মাঠে নামবে দুই দল। সিরিজ হারের পর এবার হোয়াইটওয়াশ এড়াতে শেষটিতে জয়ের বিকল্প নেই মাশরাফি বিন মুর্তজার দলের।



রাইজিংবিডি/ঢাকা/১৭ ফেব্রুয়ারি ২০১৯/শামীম

Walton Laptop
 
     
Walton AC