ঢাকা, শনিবার, ৯ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

৫৫ বলে ১৪৭ রান করে রেকর্ড গড়লেন শ্রেয়াস

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০২-২১ ৬:৫৮:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-২১ ৯:১২:১১ পিএম

ক্রীড়া ডেস্ক : ১৭টি ছক্কা। ৭টি চার। তাতে মাত্র ৫৫ বলেশ্রেয়াস আয়ার করলেন ১৪৭ রান। যা ভারতের হয়ে টি-টোয়েন্টিতে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। আজ বৃহস্পতিবার সৈয়দ মুস্তাক আলী টি-টোয়েন্টি ট্রফিতে মুম্বাইর হয়ে সিকিমের বিপক্ষে এই রান করেছেন শ্রেয়াস। আর এই রান করে তিনি ভেঙে দিয়েছেন রিশাব পন্তর রেকর্ড। টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে ১৪৭ হল ১২তম ব্যক্তিগত সর্বোচ্চ।

পন্ত ২০১৮ সালে আইপিএলে ১২৮ রানের ইনিংস খেলেছিলেন। সেটা ছিল টি-টোয়েন্টিতে ভারতীয় কোনো ক্রিকেটারের করা সর্বোচ্চ রান। তার আগে ২০১০ সালে মুরালি বিজয় চেন্নাই সুপার কিংসের হয়ে করেছিলেন ১২৭ রান। ২০১৮ সালে উত্তর প্রদেশের হয়ে সুরেশ রায়না ১২৬ রান করেছিলেন। আর ২০১৩ সালে উন্মুখ চাঁদ দিল্লির হয়ে করেছিলেন ১২৫ রান।

১৪৭ রানের বিস্ফোরক ইনিংসের পথে সিকিমের মিডিয়াম পেসার তাসাই বালার এক ওভারেই ৩৫ রান তোলেন আয়ার। ৩৩ বলে ৬৩ রান আসে সূর্যকুমার যাদবের ব্যাট থেকে। তাতে আগে ব্যাট করতে নামা মুম্বাই ২০ ওভারে ৪ উইকেটে হারিয়ে তোলে ২৫৮ রান, যেটি টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের মাটিতে তৃতীয় সর্বোচ্চ ও সব মিলিয়ে সপ্তম সর্বোচ্চ স্কোর। সিকিমকে ১০৪ রানে থামিয়ে ১৫৪ রানের বড় জয় পায় মুম্বাই।

আয়ারের ১৭ ছক্কাও কোনো ভারতীয় ব্যাটসম্যানের সর্বোচ্চ। ২০১০ আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে মুরালি বিজয়ের ১১ ছক্কা ছিল আগের রেকর্ড। বিশ্ব রেকর্ডের তালিকায় আইয়ার আছেন ক্রিস গেইলের সঙ্গে যৌথভাবে চতুর্থ স্থানে। বিশ্ব রেকর্ডটাও দখলে রেখেছেন গেইল, ২০১৭ বিপিএলের ফাইনালে রংপুর রাইডার্সের হয়ে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ক্যারিবীয় তারকা হাঁকিয়েছিলেন ১৮ ছক্কা।

শ্রেয়াস ভারতের হয়ে ৬টি ওয়ানডে ও ৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ২০১৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে তার অভিষেক হয়। তবে ২০১৮ সালের ফেব্রুয়ারির পর ভারতের হয়ে তিনি ওয়ানডে খেলার সুযোগ পাননি। গেল বছর গৌতম গাম্ভীর দিল্লির অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ালে আর্মব্র্যান্ড ওঠে শ্রেয়াসের হাতে। গেল বছর আইপিএলে তিনি ১৪ ম্যাচ খেলে ৪১১ রান করেছিলেন। যেখানে তিনি অর্ধশত রানের ইনিংস ছিল। সর্বোচ্চ ছিল অপরাজিত ৯৩।

এবার তিনি ও রিশাব পন্ত খেলবেন দিল্লি ক্যাপিটালসের হয়ে।



রাইজিংবিডি/ঢাকা/২১ ফেব্রুয়ারি ২০১৯/আমিনুল

Walton Laptop
 
     
Walton AC