ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪২৬, ১৯ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

সুপার ওভারে রোমাঞ্চকর জয় দক্ষিণ আফ্রিকার

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-২০ ৯:৪৩:০৩ এএম     ||     আপডেট: ২০১৯-০৩-২০ ১:১২:২০ পিএম

ক্রীড়া ডেস্ক : শেষ ছয় বলে জয়ের জন্য ৫ রান দরকার ছিল দক্ষিণ আফ্রিকার। ওভারের শেষ বলে ইমরান তাহিরকে রানআউট করতে পারলে জয়ের হাসি হাসতে পারত শ্রীলঙ্কা। কিন্তু সেটি না পারায় এক রান নিলে ম্যাচ গড়ায় সুপার ওভারে। টানটান উত্তেজনায় সেই সুপার ওভারে লঙ্কানদের বিপক্ষে জয় পেয়েছে প্রোটিয়ারা।

কেপ টাউনে আগে ব্যাট করতে নেমে গতকাল রাতে ৭ উইকেটে ১৩৪ রান করে শ্রীলঙ্কা। লক্ষ্য তাড়ায় ৮ উইকেটে সমান ১৩৪ রানে থেমে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস। এরপর ম্যাচ সুপার ওভারে গড়ালে ব্যাট হাতে ঝড় তুলেন ডেভিড মিলার। এক ছয় ও সমান চারে ১৩ রান করেন তিনি। জবাবে ইমরান তাহিরের ঘূর্নি বলে ৫ রানের বেশি করতে পারেনি শ্রীলঙ্কা। ফলে সুপার ওভারে ৯ রানে জিতে উচ্ছ্বাস নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

কেপ টাউনের নিউল্যান্ডসে মঙ্গলবার টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি শ্রীলঙ্কার। দলীয় ৭ রানেই টপঅর্ডারের দুই ব্যাটিং ভরসা ডিকভেলা ও কুসল মেন্ডিসকে হারায় দলটি। অভিষিক্ত আভিশকা ফার্নান্দো ফিরে যান দুই ছক্কায় ১৬ রান করে। সম্ভাবনা জাগিয়েও ইনিংস বড় করতে পারেননি অ্যাঞ্জেলো পেরেরা ও থিসারা পেরেরা। প্রোটিয়া স্পিনার তাহিরের ঘূর্নি তান্ডব মুকাবিলা করে দুই ছক্কা ও তিন চারে ২৯ বলে ৪১ রানের সর্বোচ্চ ইনিংসটি খেলতে সক্ষম হন কামিন্দু মেন্ডিস।

নিয়ন্ত্রিত বোলিংয়ে ২৫ রানে ৩ উইকেট নেন আন্দিলে ফেলুকাওয়ো। ৪ ওভারে ১টি উইকেট পেলেও মাত্র ২১ রান দেন তাহির।

১৩৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই রান আউট হয়ে ফিরে যান রিজা হেনড্রিকস। টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে খেলা কুইন্টন ডি ককও বেশিক্ষণ টিকেননি। জেফরি ভ্যান্ডারসের বলে পয়েন্টে ধরা পড়েন অধিনায়ক ফাফ ডু প্লেসি। দলীয় ৫২ রানেই টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়া দক্ষিণ আফ্রিকা। এরপর দলটিকে আশা দেখান  রাসি ফন ডার ডসন ও মিলার। লঙ্কান বোলার উদানার এক ওভারে তিন চার ও এক ছক্কায় ২০ রান নিয়ে সমীকরণ সহজ করেন বিস্ফোরক ব্যাটসম্যান মিলার। জয়ের জন্য শেষ ৫ ওভারে ৩২ রান প্রয়োজন ছিল দক্ষিণ আফ্রিকার।

ফন ডার ডাসনকে বিদায় করে ৬৬ রানের জুটি ভাঙেন মালিঙ্গা। দুই রান নেওয়ার চেষ্টায় সেই ওভারেই রান আউট হয়ে যান মিলার। বাঁহাতি এই ব্যাটসম্যানের ২৩ বলে খেলা ৪১ রানের ঝড়ো ইনিংস গড়া পাঁচ চার ও এক ছক্কায়। মিলারের আউটের পর আবার বিপদ শুরু হয় প্রোটিয়া শিবিরে। মালিঙ্গার শেষ ওভারে স্বাগতিকদের লক্ষ্য দাঁড়ায় ৫ রান। কিন্তু শেষ ওভারে নাটকীয়ভাবে ৪ রানের বেশি করতে না পারায় সুপার ওভারে গড়ায় ম্যাচটি। সেখানে ব্যাট হাতে মিলারের তান্ডবের পর বল হাতে তাহিরের ঘূর্নিতে জয় পায় প্রোটিয়ারা।

আগামী শুক্রবার সেঞ্চুরিয়নে হবে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি।



রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৯/শামীম

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge