ঢাকা, মঙ্গলবার, ১২ আষাঢ় ১৪২৬, ২৫ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

ব্রাজিলকে রুখে দিল পানামা

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-২৪ ৯:২০:২৬ এএম     ||     আপডেট: ২০১৯-০৩-২৪ ২:৫৯:৫৩ পিএম
Walton AC 10% Discount

ক্রীড়া ডেস্ক : রাশিয়া বিশ্বকাপে ব্যর্থতার পর টানা ছয় জয়ে নিজেদের সক্ষমতা জানান দিয়েছিল ব্রাজিল। কিন্তু ২০১৯ সালের শুরুটা ভালো হয়নি তাদের। দলের সেরা তারকা নেইমারকে ছাড়া খেলতে নেমে পানামার বিপক্ষে ড্রয়ে হোঁচট খেয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

শনিবার পর্তুগালের পোর্তোয় পানামার মুখোমুখি হয় ব্রাজিল। নিজেদের চেয়ে র‌্যাঙ্কিংয়ে অনেক পিছিয়ে থাকা দলের বিপক্ষে ১-১ গোলে ড্রয়ের হতাশ হয়ে মাঠ ছাড়তে হয়েছে সেলেসাওদের।

আগামী জুনে ঘরের মাঠে কোপা আমেরিকা টুর্নামেন্টের আয়োজন করছে ব্রাজিল। মহাদেশীয় শ্রেষ্ঠত্বেরও ওই টুর্নামেন্টের আগে এবার ফিলিপ কুতিনোদের টানা জয়ে ছেদ পড়ল। ফিফা র‍্যাঙ্কিংয়ে তিনে থাকা ব্রাজিল ৭৬ নম্বরে থাকা পানামার সঙ্গে নিজেদের চিরচেনা ছন্দময় ফুটবলের রূপ দেখাতে পারেনি। ফলে জয়ের উচ্ছ্বাস নিয়ে মাঠ ছাড়তে পারেনি তারা।

পানামার বিপক্ষে গতকাল রাতে ম্যাচের শুরু থেকেই ছিল ব্রাজিল ফুটবলারদের আধিপত্য। বল নিজেদের দখলে নিয়ে আক্রমণে এগিয়ে ছিল তারা। শুরুর দিকে বেশ কিছু সুযোগ হাতছাড়া করলেও ম্যাচের ৩২ মিনিটে গিয়ে আসে কাঙ্খিত সাফল্য। ক্যাসেমিরোর পাস থেকে দুর্দান্ত এক ভলিতে পানামার জালে বল পাঠান পাকুয়েতা।



তবে প্রতিপক্ষের বিপক্ষে শুরুতে গোল দিয়ে এগিয়ে যাওয়ার আনন্দ বেশিক্ষণ স্থায়ী হয়নি ব্রাজিলের। চার মিনিট পরই গোল হজম করে বসে তারা। প্রতি আক্রমণ থেকে ডিফেন্ডারদের মাথার উপর দিয়ে আচমকা গোল করে পানামাকে সমতায় ফেরান অ্যাডলফ মাচাডু।

শক্তিশালী ব্রাজিলের বিপক্ষে সমতায় ফেরার পর রক্ষণে কঠিন প্রাচীর গড়ে তোলে পানামা। ম্যাচের শেষপর্যন্ত সেই কঠিন দেয়াল ভাঙা সম্ভব হয়নি ব্রাজিল খেলোয়াড়দের। ক্যাসেমিরো ও কুতিনোর মতো দলের সেরা তারকারা বেশ কিছু প্রচেষ্টা চালালেও গোল আদায় করতে সক্ষম হননি। ফলে ড্রয়ে সন্তষ্ট থাকতে হয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

নিজেদের দ্বিতীয় প্রীতি ম্যাচে আগামী মঙ্গলবার চেক রিপাবলিকের মুখোমুখি হবে ব্রাজিল।



রাইজিংবিডি/ঢাকা/২৪ মার্চ ২০১৯/শামীম

Walton AC
     
Walton AC
Marcel Fridge