ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

নিজেকে ছাড়িয়ে সবার ওপরে ফরহাদ

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২৪ ১২:৩৪:২৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-২৮ ৭:৫৩:৩৭ পিএম
Walton AC 10% Discount

ক্রীড়া প্রতিবেদক : গত ঢাকা প্রিমিয়ার লিগে তিনি ম্যাচ খেলেছিলেন ১৬টি। এবারের আসরেও তাই। তবে ফরহাদ রেজা গতবার যেখানে ২৯ উইকেট নিয়েছিলেন, এবার সংখ্যাটা ৩৮!

গতবার লিগের সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় ফরহাদ ছিলেন তিনজনের সঙ্গে যৌথভাবে দুইয়ে। এবার তিনি আছেন সবার ওপরে।

প্রাইম দোলেশ্বরের হয়ে প্রথম পর্বে ১১ ইনিংসে ফরহাদ নিয়েছিলেন ২৭ উইকেট। সুপার লিগে পাঁচ ইনিংসে নিয়েছেন আরো ১১ উইকেট। ৪.৫৩ ইকোনমি রেটে বোলিং করা ডানহাতি পেসার পাঁচ উইকেট নিয়েছেন একবার। সেরা বোলিং ৪০ রানে ৫ উইকেট।



ব্যাটিংয়েও দলের হয়ে কার্যকরী ভূমিকা রেখেছেন ফরহাদ। ৫০ ওভারের এই প্রতিযোগিতার আগে প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টির সেরা খেলোয়াড় ছিলেন তিনি।

ত্রিশের বেশি উইকেট পাননি ফরহাদ ছাড়া আর কেউ। ১৫ ইনিংসে ২৭ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন লিগের রানার্সআপ লিজেন্ডস অব রূপগঞ্জের পেসার মোহাম্মদ শহীদ। ৪.৩০ ইকোনমি রেটে বোলিং করা শহীদের সেরা বোলিং ২২ রানে ৪ উইকেট।



১৩ ইনিংসে ২৫ উইকেট নিয়ে তৃতীয় স্থানে আছেন চ্যাম্পিয়ন আবাহনীর পেসার মোহাম্মদ সাইফউদ্দিন। ৪.৫৮ ইকোনমি রেটে বোলিং করা ডানহাতি পেসার পাঁচ উইকেট নিয়েছেন দুবার।

মোহামেডানের বিপক্ষে তিনি দুর্দান্ত এক স্পেলে ৯ রানে নিয়েছিলেন ৫ উইকেট। ব্যাট হাতেও একাধিক ফিফটি করে লিগ রাঙিয়েছেন বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডের এই অলরাউন্ডার।



বোলিংয়ে বড় চমকের নাম এবারের প্রিমিয়ার লিগ দিয়ে লিস্ট ‘এ’ ক্রিকেটে অভিষেক হওয়া হাসান মুরাদ। ১৭ বছর বয়সি এই বাঁহাতি স্পিনার বিকেএসপির হয়ে ১৩ ইনিংসে নিয়েছেন ২২ উইকেট। ওভারপ্রতি রান দিয়েছেন মাত্র ৩.৭৫ করে। তার সেরা বোলিং ৩০ রানে ৪ উইকেট।

গতবার শেখ জামাল ধানমন্ডি ক্লাবের হয়ে ১৪ ইনিংসে ২৭ উইকেট নিয়েছিলেন রবিউল হক। ১৯ বছর বয়সি এই পেসার এবার খেলাঘর সমাজ কল্যাণ সমিতির হয়ে ১১ ইনিংসে নিয়েছেন ২২ উইকেট। ৪.৭৯ ইকোনমি রেটে বোলিং করা রবিউল দুবার নিয়েছেন পাঁচ উইকেট। দুই ম্যাচেই অবশ্য দল হেরেছে। সেরা বোলিং ৪১ রানে ৫ উইকেট। তার দল অবশ্য সুপার লিগে খেলতে পারেনি।



মুরাদ-রবিউলের সমান ২২ উইকেট নিয়েছেন আরো দুজন- রূপগঞ্জের নাবিল সামাদ ও মোহামেডানের সোহাগ গাজী। দুজনই অবশ্য ম্যাচ খেলেছেন ১৫টি করে। ৩২ বছর বয়সি বাঁহাতি স্পিনার নাবিল ওভারপ্রতি রান দিয়েছেন ৩.৮৫ করে, অফ স্পিনার সোহাগ ৪.৯৫।

গতবার ১৬ ইনিংসে ৩৯ উইকেট নিয়ে লিগের সর্বোচ্চ উইকেটশিকারি ছিলেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক আবাহনীর হয়ে এবার ১৪ ইনিংসে নিয়েছেন ২১ উইকেট।



এবার লিগের সেরা বোলিংটা অবশ্য ৩৫ বছর বয়সি এই পেসারেরই, ৪৬ রানে ৬ উইকেট। আব্দুর রাজ্জাকের পর তিনি বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলকও ছুঁয়েছেন এবারের লিগেই।




রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৯/পরাগ

Walton AC
     
Walton AC
Marcel Fridge