ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিশ্বকাপে আম্পায়ার থাকবেন যারা

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৫, ২৬ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বকাপে আম্পায়ার থাকবেন যারা

ক্রীড়া প্রতিবেদক : ইংল্যান্ড বিশ্বকাপে ৪৮ ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকবেন ১৬ জন আম্পায়ার। তাদের মধ্যে বাংলাদেশের কোনো আম্পায়ার নেই।

শুক্রবার আইসিসি বিশ্বকাপের লিগ পর্বের ম্যাচগুলোর অফিসিয়ালদের তালিকা প্রকাশ করেছে। ১৬ জন আম্পায়ার ও ৬ ম্যাচ রেফারির নাম প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। 

১০ দলের অংশগ্রহণে আগামী ৩০ মে থেকে ১৪ জুলাই পর্যন্ত চলবে এবারের বিশ্বকাপ। ওভালে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ। এ ম্যাচে দায়িত্ব পালন করবেন কুমার ধর্মসেনা ও ব্রুছ অক্সেনফোর্ড। ম্যাচ রেফারি থাকবেন ডেভিড বুন। প্রসঙ্গত, ১৯৮৭ সালে বুন অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন। ১৯৯৬ সালে শ্রীলঙ্কার হয়ে বিশ্বকাপ জিতেছিলেন ধর্মসেনা।

বাংলাদেশের প্রথম ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২ জুন ওভালে। ম্যাচে পরিচালনার জন্য দায়িত্ব পেয়েছেন পল উইলসন ও পল রাইফেল। মাশরাফিদের পরের ম্যাচ নিউজিল্যান্ডের বিপক্ষে। ব্রুছ অক্সেনফোর্ড ও পল রাইফেল অন ফিল্ড আম্পায়ার থাকবেন।

৮ জুন স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ কার্ডিফে। ওই ম্যাচে জো উইলসন ও কুমার ধর্মসেনা থাকবেন ম্যাচ পরিচালনায়। ব্রিস্টলে ১১ জুন বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। রিচার্ড ইলিংয়র্থ ও রিচার্ড কেটলবরো ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকবেন।

৬ দিন বিরতির পর ১৭ জুন বাংলাদেশ খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। অন ফিল্ড আম্পায়ার থাকবেন রড টাকার ও সুন্দরাম রবি। ২০ জুন ট্রেন্ট ব্রিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে বাংলাদেশ। রিচার্ড কেটলবরো ও মাইকেল গহ ম্যাচ পরিচালনা করবেন। বাংলাদেশ ও আফগানিস্তানের ম্যাচ হ্যাম্পশায়ারে ২৪ জুন। অস্ট্রেলিয়া ম্যাচের আম্পায়ররা এ ম্যাচ পরিচালনা করবেন।

বাংলাদেশের লিগ পর্বের শেষ দুই ম্যাচে প্রতিপক্ষ ভারত ও পাকিস্তান। ২ জুলাই এজবাস্টনে ভারতের বিপক্ষে খেলবেন সাকিব, তামিমরা। রিচিরা পালিয়াগুরুগে ও মারাইস এরাসমাস থাকবেন অনফিল্ড আম্পায়ার। ৫ জুলাই লর্ডসে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান। এ ম্যাচে দায়িত্বে থাকবেন মাইকেল গহ ও রিচার্ড কেটলবরো।

রঞ্জন মাদুগালে এবারের বিশ্বকাপে সবচেয়ে অভিজ্ঞ ম্যাচ রেফারি। ষষ্ঠ বিশ্বকাপ কাভার করতে যাচ্ছেন প্রাক্তন শ্রীলঙ্কান এ ক্রিকেটার। এ ছাড়া পাকিস্তানের আলিম দার নিজের পঞ্চম বিশ্বকাপ কাভার করতে যাচ্ছেন। ইয়ান গোল্ড নিজের চতুর্থ ও শেষ বিশ্বকাপ কাভার করতে যাচ্ছেন। এ বিশ্বকাপের পর অবসরে যাবেন গোল্ড। ইংল্যান্ডের হয়ে ১৯৮৩ বিশ্বকাপে ছিলেন গোল্ড। এখন পর্যন্ত ৭৪ টেস্ট, ১৩৫ ওয়ানডে এবং ৩৭ টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন।

বিশ্বকাপের রেফারিরা: ক্রিস ব্রড, ডেভিড বুন, অ্যান্ডি পাইক্রফট, জ্রেফ ক্রো, রঞ্জন মাদুগালে, রিচি রিচার্ডসন।

বিশ্বকাপের আম্পায়াররা: আলিম দার, কুমার ধর্মসেনা, মারাইস এরাসমান, ক্রিস গ্যাফানি, ইয়ান গোল্ড, রিচার্ড ইলিংয়র্থ, রিচার্ড কেটলবরো, নাইজেল লং, ব্রছ অক্সেফোর্ড, সুন্দরাম রবি, পল রাইফেল, রড টাকার, জো উইলসন, মাইকেল গহ, রুচিরা পালিয়াগুরুগে ও পল উইলসন।



রাইজিংবিডি/ঢাকা/২৬ এপ্রিল ২০১৯/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়