ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বেকার সমস্যা : ১০০ অর্থনৈতিক অঞ্চল ভূমিকা রাখবে

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২০, ২ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বেকার সমস্যা : ১০০ অর্থনৈতিক অঞ্চল ভূমিকা রাখবে

জ্যেষ্ঠ প্রতি‌বেদক : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, ‘দেশের ১০০  অর্থনৈতিক অঞ্চল বেকার সমস্যা সমাধানে বড় ভূমিকা রাখবে। এসব অঞ্চলে প্রচুর দক্ষ শ্রমিক প্রয়োজন হবে।  এজন্য এখনই বিভিন্ন খাতে দক্ষ শ্রমিক তৈরিতে আমাদের উদ্যোগী হতে হবে।’

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে মে দিবস উপলক্ষে ‘কর্মক্ষেত্রে শ্রমিকের অধিকার ও সুরক্ষা প্রতিষ্ঠায় মালিক-শ্রমিক ও সরকারের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তি‌নি এ কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, ‘দেশের উন্নয়নে, উৎপাদন বৃদ্ধিতে মালিক-শ্রমিক সম্পর্ক হৃদ্যতাপু্র্ণ হতে হবে।  শ্রমিকরা তাদের যেকোনো অভাব-অভিযোগ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের বিনা খরচের হেল্প লাইন ১৬৩৫৭ এ ফোন ক‌রে নি‌তে পার‌বে। ’ শ্রম প্রতিমন্ত্রী শ্রমিকদের তাদের অধিকার সুরক্ষায় শ্রম আইন সম্পর্কে সচেতন হবার পরামর্শ দেন।

সেমিনারের মূল প্রবন্ধে শ্রমিকদের জন্য কার্যকর ট্রেড ইউনিয়ন, ফে়ডারেশন ও সিবিএ গঠন এবং  সুস্থ ধারার ইউনিয়ন ও শ্রম সংগঠনের পেশাদারিত্বের সংস্কৃতি চালু, যেকোনো অভাব-অভিযোগ আইন-বিধি অনুযায়ী করা, সামাজিক সংলাপকে গুরুত্ব দেওয়া এবং ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী ব্যবহার করার সুপারিশ করা হয়।

প্রবন্ধে মালিকদের প্রতি কারখানা ব্যবস্থাপনায় নিয়োজিত কল্যাণ কর্মকর্তাকে প্রশিক্ষণ প্রাপ্ত, পেশাগত জ্ঞানের অধিকারী হওয়া ওপর জোর দেওয়া হয়।

তা ছাড়া, যেকোনো অভিযোগ নিষ্পত্তিতে কলকারখানার অভ্যন্তরে অভিযোগ নিষ্পত্তি সেল চালু করা এবং স্বচ্ছতার মাধ্যমে কোম্পানির মুনাফায় শ্রমিকের অংশগ্রহণ নিশ্চিতকরণে তাদের মনে কারখানার মালিকানা স্বত্বের মূল্যবোধ তৈরি করতে সুপারিশ করা হয়।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়ের সভাপতিত্বে সেমিনারে সংসদ সদস্য বেগম শামসুন নাহার ভুইয়া, মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব উম্মুল হাছনা, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম মিজানুর রহমান, জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু এবং শ্রমিক নেতা ডা. ওয়াজেদুল ইসলাম বক্তৃতা করেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন শ্রম অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ড. মো. আনোয়ার উল্ল্যাহ।



রাই‌জিং‌বি‌ডি/ঢাকা/২ মে ২০১৯/নঈমুদ্দীন/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়