ঢাকা, বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

শিরোপার দুঃখ ঘুচবে এবার?

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-১৬ ১০:০৪:৪০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-১৭ ৯:৫৭:৫২ এএম
শিরোপার দুঃখ ঘুচবে এবার?
মাশরাফি বিন মুর্তজা না জেসন হোল্ডার- কার হাতে উঠবে এই ট্রফি?
Voice Control HD Smart LED

আবু হোসেন পরাগ : একটি শিরোপার জন্য কত হাহাকার! দ্বিপক্ষীয় সিরিজের বাইরে বাংলাদেশ কখনো কোনো শিরোপা জিততে পারেনি। ত্রিদেশীয় কিংবা বহুজাতিক আসরের ফাইনাল মানেই বাংলাদেশের জন্য হৃদয়ে রক্তক্ষরণ। না হলে কি আর ছয়বার ফাইনালে উঠে শিরোপার নাগাল পেতে পেতেও না পাওয়ার বেদনায় পুড়তে হয় বারবার!

সময়ের পরিক্রমায় বাংলাদেশের সামনে আরো একটি ফাইনাল। স্বপ্নের অধরা শিরোপা হাতছানি দিয়ে ডাকছে আবার। শুক্রবার ডাবলিনের মালাহাইড ক্রিকেট ক্লাব মাঠে ওয়ালটন ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনালে বাংলাদেশ মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজের। যেটি বাংলাদেশের জন্য সপ্তম ফাইনাল।

আগের ছয় ফাইনালের তিনটি ছিল এশিয়া কাপে। ওয়ানডে ফরম্যাটের দুই ফাইনালে পাকিস্তান ও ভারতের কাছে বাংলাদেশ হেরেছে শেষ বলে। এর মধ্যে ২০১২ সালে মিরপুরের ফাইনালে পাকিস্তানের কাছে ২ রানের হারটা হয়ে আছে বাংলাদেশের ক্রিকেটের চিরন্তন এক দুঃখগাথা। টি-টোয়েন্টি ফরম্যাটের অন্য ফাইনালে ভারতের কাছে বাংলাদেশ পাত্তাই পায়নি।
 


বাকি তিনটি ফাইনাল ত্রিদেশীয় সিরিজে। দেশের মাটিতে হওয়া পঞ্চাশ ওভারের দুই ফাইনালেই বাংলাদেশ হেরেছে শ্রীলঙ্কার কাছে। অন্যটি গত বছর শ্রীলঙ্কার স্বাধীনতাপ্রাপ্তি আর শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের ৭০ বছর পূর্তিতে আয়োজিত ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ। নিদাহাস ট্রফি নামের সেই টুর্নামেন্টের ফাইনালে ভারতের কাছে বাংলাদেশ হেরে যায় শেষ বলে।

ছয় ফাইনালে প্রতিবারই বাংলাদেশের সামনে ছিল এশিয়ার প্রতিপক্ষ। এবার আর তেমনটা হচ্ছে না, ফাইনালে বাংলাদেশের সামনে এবার ওয়েস্ট ইন্ডিজ। ত্রিদেশীয় সিরিজে প্রথম পর্বে যাদের দুবারের দেখায় দুবারই স্রেফ উড়িয়ে দিয়েছে মাশরাফি বিন মুর্তজার দল।

টুর্নামেন্টজুড়েই বাংলাদেশ খেলছে দুর্দান্ত। প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল ৮ উইকেটে। এরপর আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচটা ভেসে যায় বৃষ্টিতে। ফিরতি দেখায় ওয়েস্ট ইন্ডিজকে আরেকবার রান তাড়ায় হারিয়ে বাংলাদেশ উঠে যায় ফাইনালে। ফাইনালের আগে বুধবার আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচটা ছিল বাংলাদেশের জন্য শুধুই নিয়ম রক্ষার, পরীক্ষা-নিরীক্ষারও। বাংলাদেশের সামনে পাত্তা পায়নি আইরিশরাও।

দুয়ারে কড়া নাড়ছে বিশ্বকাপ। বাংলাদেশ ত্রিদেশীয় সিরিজটা খেলছে বিশ্বকাপের প্রস্তুতি হিসেবেই। ইংল্যান্ডে অনুষ্ঠেয় বিশ্বকাপে একাধিক ম্যাচে তিনশর বেশি রান তাড়া লাগতে পারে বাংলাদেশকে। আয়ারল্যান্ডেও তাই তিনশর বেশি রান তাড়ার প্রস্তুতি সেরে নিতে চাইছিল দল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চাওয়াটা যদিও পূর্ণ হয়নি। দুবারই ক্যারিবীয়দের ইনিংস থেমে যায় আড়াইশর আশেপাশে।

আইরিশদের বিপক্ষে বাংলাদেশের সেই চাওয়া কিছুটা হলেও পূর্ণ হয়েছে। তিনশ না হলেও আইরিশরা করেছিল ২৯২ রান। প্রথম তিন ব্যাটসম্যানের ফিফটিতে বাংলাদেশ সেটি পেরিয়ে যায় ৬ উইকেট আর সাত ওভার হাতে রেখে। বোলিংয়ে আবু জায়েদ রাহীর ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচেই পাঁচ উইকেটও ছিল বড় প্রাপ্তি।
 


আইরিশদের বিপক্ষে মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজকে বিশ্রাম দেওয়া হয়েছিল। ফাইনালে এই দুজনের ফেরা নিশ্চিত। তাতে বোলিংয়ের ধারটাও বাড়বে। বিশ্রাম শেষে ফাইনালে ফেরার কথা সৌম্য সরকার ও মোহাম্মদ মিথুনেরও। আয়ারল্যান্ডের বিপক্ষে ব্যাটিংয়ের সময় পিঠে ব্যথা নিয়ে মাঠ ছেড়েছিলেন সাকিব আল হাসান। ফাইনালে তিনি খেলতে পারবেন কি না, একমাত্র সংশয় সেটিই

সাকিবকে সহ কিংবা সাকিবকে ছাড়া, বাংলাদেশ কি পারবে শিরোপার দুঃখ ঘোচাতে? পারবে সপ্তম ফাইনালকে সত্যিকার অর্থেই ‘লাকি সেভেনে’ পরিণত করতে? জবাব মিলবে শুক্রবারই!

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ মে ২০১৯/পরাগ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge