ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিশ্বকাপ মঞ্চে চমকের অপেক্ষায় রাহী

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৯, ২০ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বকাপ মঞ্চে চমকের অপেক্ষায় রাহী

ক্রীড়া ডেস্ক : ওয়ানডে অভিষেক ছাড়াই বিশ্বকাপ দলে জায়গা পেয়ে চমক সৃষ্টি করেছিলেন আবু জায়েদ রাহী। বিশ্বকাপের আগেই ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে দ্যুতি ছড়িয়ে সে চমক আরো বাড়িয়ে দিলেন তিনি। তাই ইংল্যান্ড বিশ্বকাপে তরুণ এ পেসারের কাছ থেকে আরও দুর্দান্ত কিছুর প্রত্যাশা থাকবে বাংলাদেশি সমর্থকদের।

আয়ারল্যান্ডে সবশেষ ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে স্বপ্নের অভিষেক হয় রাহীর। যদিও অভিষেকটা খুব বেশি সুখকর ছিল না তার। ডাবলিনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক ম্যাচে কোনো উইকেটের দেখা পাননি তিনি। তবে ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডেতে এসে চমক দেখান। পাঁচ-পাঁচটি উইকেট নিয়ে সবার নজর কাড়েন ডানহাতি এ পেসার।

বাংলাদেশের চতুর্থ বোলার হিসেবে দেশের বাইরে ৫ উইকেট পান আবু জায়েদ রাহী। এর আগে দেশের বাইরে ৫ উইকেট নিয়েছিলেন মাশরাফি বিন মুর্তজা, আব্দুর রাজ্জাক ও জিয়াউর রহমান। ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের সাফল্যে যে ঝলক দেখিয়েছেন রাহী, বিশ্বকাপেও তার কাছ থেকে এমন কিছুর প্রত্যাশা থাকবে লাল-সবুজ সমর্থকদের।



আইসিসি ক্রিকেট বিশ্বকাপ দলে পঞ্চম পেসার হিসেবে বাংলাদেশ শিবিরে জায়গা করে নিয়েছেন রাহী। বাংলাদেশের হয়ে টেস্ট ও টি-টোয়েন্টির পর এবার আয়ারল্যান্ডে ওয়ানডেতেও অভিষেক হয়ে গেল তার। তাসকিনের চোটের কারণে কপাল খুলেছিল রাহীর। ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডে খেলতে নেমে ৫ উইকেট নিয়ে নির্বাচকদের আস্থার জায়গাটা আরও বড় করে দিয়েছেন তিনি।

ইংল্যান্ডের কন্ডিশন মাথায় রেখে সুইং বোলারের কথা চিন্তা করে আবু জায়েদকে দলে রেখেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তাই অভিজ্ঞ শফিউল ইসলাম প্রস্তুত থাকলেও ইংল্যান্ডের পেসবান্ধব উইকেটে সুইংয়ের কথা চিন্তা করে রাহীকে বেছে নেয় নির্বাচকরা।

বিশ্বকাপে মাশরাফির পাশাপাশি পেসার রয়েছেন মুস্তাফিজ ও রুবেল। এছাড়াও পেস-অলরাউন্ডার হিসেবে জায়গা করে নিয়েছেন মোহাম্মদ সাইফউদ্দিন। মাশরাফির সঙ্গে মুস্তাফিজের থাকাটা নিশ্চিত। তৃতীয় পেসার কে থাকবেন সেটা বলাটা মুশকিল। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে শিরোপা জিতলেও উইকেটে খুব একটা ধারালো রূপে দেখা যায়নি পেসারদের। তাই বিশ্বকাপে একাদশে জায়গা করে অন্যদের সঙ্গে নিজেকে আরও ভালো করে জানান দিতে হবে রাহীকে।



অভিষেক ছাড়াই বিশ্বকাপ দলে জায়গা পাওয়ায় আবু জায়েদ রাহীকে নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছিল বেশি। তবে ত্রিদেশীয় সিরিজে ওয়ানডেতে অভিষেকের পর ৫ উইকেট নিয়ে সমালোচকদের মুখে কুলপ এটে দিয়েছেন। সেই সঙ্গে শীতল আবহাওয়াতে কতটুকু করতে পারেন আয়ারল্যান্ডে সেই সক্ষমতা কিছুটা হলেও জানান দিয়েছেন তিনি।

নির্বাচকরাও বলেছিলেন রাহীকে দলে নেয়ার অন্যতম কারণ তার বল সুইং করাতে পারার ক্ষমতা। আয়ারল্যান্ডে যাওয়ার আগে সেই আত্মবিশ্বাসের কথা বলতে গিয়ে রাহী বলেছিলেন, ‘বল সুইং করানোর সামর্থ্যের জন্য বেশ প্রশংসা শুনেছি। এমনকি নিউজিল্যান্ডের কিছু প্রতিষ্ঠিত ব্যাটসম্যানও এটা বলেছে। আমি যদি আরো বেশি পরিশ্রম করি তবে আরো ভালো একজন বোলার হতে পারব। সম্প্রতি মাশরাফি ভাইও আমার সুইং নিয়ে আশার কথা শুনিয়েছেন।’

ঘরোয়া ক্রিকেটে যথেষ্ট সফল একজন বোলারের পরিচয় দিয়েই উঠে এসেছেন রাহী। প্রথম শ্রেণির ক্রিকেটে ২৯.১২ গড়ে ২২৭টি উইকেট নিয়েছেন তিনি। এর মধ্যে ১২ বার ৫ এর অধিক উইকেট নিয়েছেন তিনি। লিস্ট এ ক্রিকেটে ৩১.১৩ গড়ে তার ঝুলিতে জমা রয়েছে ৭০ উইকেট। জাতীয় দলের হয়ে ৫টি টেস্টে ১১ উইকেট নিয়েছেন তিনি। এছাড়া ৩ টি-টোয়েন্টিতে ২৫ বছর বয়সি তারকা পেয়েছেন ৪টি উইকেট। বিশ্বকাপ শুরুর আগে অভিষেক ওয়ানডে সিরিজেও ৫ উইকেট নিয়ে নিজের জাত চেনালেন রাহী। এবার মর্যাদার টুর্নামেন্টেও তার কাছ থেকে নতুন চমকের আশায় থাকবে টাইগার সমর্থকরা।




রাইজিংবিডি/ঢাকা/২০ মে ২০১৯/শামীম/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়