ঢাকা, বৃহস্পতিবার, ৭ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

রোজা যেভাবে আমলাকে সাহায্য করে

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-২৭ ১২:০৮:৫২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-২৭ ৩:৪৯:৫২ পিএম
Walton AC 10% Discount

ক্রীড়া ডেস্ক : বিশ্বব্যাপী চলছে মুসলিম ধর্মাবলম্বীদের সিয়াম-সাধনার মাস রমজান। এমন সময়ে ইংল্যান্ডে বসতে যাচ্ছে বিশ্বকাপ।

যেখানে বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তানসহ বিভিন্ন দেশের মুসলিম খেলোয়াড়রা অংশ নিতে যাচ্ছেন। তাদের মধ্যে অনেকেই রোজা রেখে খেলবেন। হাশিম আমলা জানিয়েছেন তার দারুণ ফর্ম ও কন্ডিশনিং এর ক্ষেত্রে রোজা নানাভাবে সাহায্য করছে।

যদিও দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মধ্যে রোজার সময়ের পার্থক্য অনেক। দক্ষিণ আফ্রিকায় ১২ ঘন্টা রোজা রাখতে হলেও ইংল্যান্ডে সেটা প্রায় ১৭ ঘন্টা। কিন্তু তারপরও রোজা রেখে দুটি প্রস্তুতি ম্যাচেই হাফ সেঞ্চুরি করেছেন আমলা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বৃষ্টি বিঘ্নিত ম্যাচের সময় রোজার বিষয়ে আমলা বলেন, ‘রোজা আসলে আমার কন্ডিশনিংয়ে খুব সাহায্য করে। রোজা হল এমন একটি বিষয় যেটার জন্য আমি অপেক্ষা করি। এটা বছরের সেরা মাস। আমি দেখেছি রোজায় দারুণ মানসিক এক্সারসাইজ হয়। পাশাপাশি পারলৌকিক বিষয়েও সাধনা হয়। এ সময় প্রাকৃতিকভাবেই কিছু কিছু ব্যাপার ঘটে যায়। সেটা এমন কিছু যেটা নিয়ে আমি খুব বেশি ভাবিনি। কিন্তু কোনো না কোনোভাবে সেটা হয়ে যাচ্ছে। যেটাতে সবাই উপকৃত হচ্ছে।’

বিশ্বকাপে ইংল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষের দুটি ম্যাচে রোজা রেখেই খেলতে হবে আমলাকে। হয়তো ঈদের দিনও তাকে খেলতে হতে পারে ভারতের বিপক্ষে।

অবশ্য রোজা রেখে ইংল্যান্ডের মাটিতে এর আগে দারুণ কিছু করেছিলেন আমলা। ২০১২ সালে লর্ডসে রোজা রেখে খেলে টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ার সেরা ৩১১ রানের ইনিংস খেলেছিলেন। এবারও কি তার ব্যাট থেকে দুর্দান্ত কিছু আসতে যাচ্ছে?

তথ্যসূত্র : আইসিসি ও দক্ষিণ আফ্রিকা ক্রিকেট ম্যাগ



রাইজিংবিডি/ঢাকা/২৭ মে ২০১৯/আমিনুল

Walton AC
     
Walton AC
Marcel Fridge