ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ক্লোসাকে ছাড়িয়ে মার্তার ইতিহাস

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৯, ১৯ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্লোসাকে ছাড়িয়ে মার্তার ইতিহাস

রেকর্ড গড়া গোলের পর বুটে চুমু আঁকছেন মার্তা

ক্রীড়া ডেস্ক : আগের ম্যাচে প্রথম খেলোয়াড় হিসেবে পুরুষ কিংবা নারী বিশ্বকাপের ইতিহাসে টানা পাঁচ আসরে গোল করার রেকর্ড গড়েছেন। পরের ম্যাচে মার্তা আবার রেকর্ড বুকে নাম লেখালেন। পুরুষ কিংবা নারী বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা যে এখন ব্রাজিল নারী দলের এই ফরোয়ার্ড।

ফ্রান্সে অনুষ্ঠানরত নারী বিশ্বকাপে মঙ্গলবার গ্রুপপর্বে ইতালিকে ১-০ গোলে হারিয়ে শেষ ষোলোতে উঠেছে ব্রাজিল। ম্যাচের ৭৪ মিনিটে পেনাল্টি থেকে দলের জয়সূচক একমাত্র গোলটি করেন মার্তা। নারী বিশ্বকাপে ৩৩ বছর বয়সি এই ফরোয়ার্ডের এটি ১৭তম গোল।

মার্তা ছাড়িয়ে গেছেন জার্মানির মিরোস্লাভ ক্লোসাকে। জার্মানির হয়ে ছেলেদের বিশ্বকাপে চার আসরে ক্লোসা করেছিলেন ১৬ গোল।

ব্রাজিল নারী দলের হয়ে ১৪৫ ম্যাচে মার্তার মোট গোল হয়েছে ১১২টি। তিনি প্রথমবার বিশ্বকাপ খেলেন ২০০৩ সালে। সেবার করেন ৩ গোল। ২০০৭ সালে করেন ৭ গোল, জেতেন গোল্ডেন শু আর গোল্ডেন বল পুরস্কারও। যদিও ফাইনালে জার্মানির কাছে হেরে যায় ব্রাজিল।



এরপর তিনি ২০১১ বিশ্বকাপে ৪টি ও ২০১৫ সালের আসরে করেন একটি গোল। মঙ্গলবারের গোলটি এবারের আসরে তার দ্বিতীয়। এর আগে অস্ট্রেলিয়ার কাছে ৩-২ গোলে হেরে যাওয়া ম্যাচে করেন একটি গোল।

ছয়বারের ফিফা বর্ষসেরা ফুটবলার মার্তা অবশ্য কখনো বিশ্বকাপ জেতেননি। এবার কি অধরা সেই শিরোপা ধরে দেবে তার হাতে? ব্রাজিলকে তাহলে করতে হবে দুর্দান্ত কিছুই!



রাইজিংবিডি/ঢাকা/১৯ জুন ২০১৯/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়