ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ওয়ালটন-আইটিএফ এশিয়ান অনূর্ধ্ব-১২ টেনিস টুর্নামেন্ট শুরু

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৮, ২৪ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওয়ালটন-আইটিএফ এশিয়ান অনূর্ধ্ব-১২ টেনিস টুর্নামেন্ট শুরু

ক্রীড়া প্রতিবেদক : আজ সোমবার থেকে শুরু হয়েছে ‘ওয়ালটন-আইটিএফ এশিয়ান অনূর্ধ্ব-১২ দলগত টেনিস প্রতিযোগিতা-২০১৯’ এর বাছাইপর্ব। প্রথমবারের মতো বাংলাদেশে আয়োজিত এই টুর্নামেন্টে ৭টি দেশের ৩৯ জন বালক ও বালিকা খেলোয়াড় অংশ নিয়েছে। পাঁচদিন ব্যাপী এই প্রতিযোগিতা চলবে শুক্রবার পর্যন্ত।সকালে রমনাস্থ জাতীয় টেনিস কমপ্লেক্সে প্রতিযোগিতার উদ্বোধন করেন মাহবুব আরা বেগম গিনি, এমপি, মহান জাতীয় সংসদের মাননীয় হুইপ ও সভাপতি, বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস্থা। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাইটেল স্পন্সর ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক (গেমস অ্যান্ড স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ টেনিস ফেডারেশনের সাধারণ সম্পাদক গোলাম মোরশেদসহ আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের এশিয়ান ডেভলপমেন্ট অফিসার জনাথন স্টাবস।

উদ্বোধনী দিনে বালিকা এককের খেলায় বাংলাদেশ ২-১ ব্যবধানে মালদ্বীপকে পরাজিত করে। প্রথম এককে বাংলাদেশের প্রত্যাশা দাস ৩-৬, ০-৬ গেমে মালদ্বীপের আজিম আরার নিকট হেরে যায়। দ্বিতীয় এককে বাংলাদেশের সাদিয়া আফরিন ৬-২, ৬-২ গেমে মালদ্বীপের সাশি সাইদকে পরাজিত করে ১-১ এ ম্যাচে সমতা ফিরিয়ে আনে। দ্বৈতের খেলায় বাংলাদেশের সাদিয়া আফরিন ও প্রত্যাশা দাস জুটি ৬-৪, ৬-৩ গেমে মালদ্বীপের শাফি সাইদ ও আজিম আরাকে পরাজিত করে। ফলে বাংলাদেশ ২-১ ম্যাচে মালদ্বীপকে পরাজিত করে। 

অপরদিকে বালক এককে বাংলদেশ ভারতের নিকট ০-৩ ম্যাচে হেরে যায়। প্রথম এককে বাংলাদেশের সজিব হোসেন ০-৬, ০-৬ গেমে ভারতের রামালিনগাম সেনথিল রেথিন প্রনাভ এর নিকট গেমে হেরে যায়। দ্বিতীয় এককে বাংলাদেশের নাদিম মোল্লা ১-৬, ০-৬ গেমে ধামনে মানষ মনজ এর নিকট হেরে গেলে ভারত ২-০ গেমে জয় নিশ্চিত করে। দ্বৈতের খেলায় বাংলাদেশের সজিব হোসেন ও জাওয়াদ মোহাম্মদ ভূইয়া জুটি ০-৬, ০-৬ গেমে ভারতের মানষ মনজ ও অর্নব বিজয় এর নিকট হেরে যায়। ফলে বাংলাদেশ ০-৩ ম্যাচে ভারতের নিকট পরাজিত হয়। 


এবারের এই প্রতিযোগিতায় স্বাগতিক বাংলাদেশসহ ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, নেপাল, ভুটান, মালদ্বীপ থেকে ৩ জন বালক, ৩ বালিকা ও ২ জন প্রশিক্ষক অংশগ্রহণ করেছে। তবে পাকিস্তান থেকে কেবল ২ জন বালক অংশ নিয়েছে। সব মিলিয়ে সাতটি দেশের মোট ৩৯ জন বালক ও বালিক টেনিস খেলোয়াড় এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে।

প্রতিযোগিতায় অংশ নেওয়া দেশগুলোকে দুটি গ্রুপে বিভক্ত করে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলা অনুষ্ঠিত হচ্ছে। বালক বিভাগে দুটি দেশ ও বালিকা বিভাগে দুটি দেশ আইটিএফ এশিয়ান অনূর্ধ্ব-১২ ফাইনাল প্রতিযোগিতা ২০১৯ এ অংশগ্রহণ করার সুযোগ পাবে।

প্রতিযোগিতার বালক বিভাগের খেলা ঢাকার অফিসার্স ক্লাবে এবং বালিকা বিভাগের খেলাগুলো রমনাস্থ জাতীয় টেনিস কমপ্লেক্স ও ঢাকা ক্লাব এর টেনিস কোর্টে অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতা পরিচালনা করছেন আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের হোয়াইট ব্যাজ রেফারি জয় মুখার্জী। আর পরিদর্শক হিসেবে আছেন আইটিএফ ডেভেলপমেন্ট অফিসার জনাথন স্টাব।

এই প্রতিযোগিতার মিডিয়া পার্টনার এটিএন বাংলা। রেডিও পার্টনার রেডিও টুডে। আর অনলাইন পার্টনার দেশের অন্যতম জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি.কম।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জুন ২০১৯/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়