ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পরীক্ষা কমিটি থেকে শিক্ষকের অপসারণের বিরুদ্ধে রুল

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৪, ১১ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পরীক্ষা কমিটি থেকে শিক্ষকের অপসারণের বিরুদ্ধে রুল

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক ড. নাসির উদ্দিনকে (রাহমান নাসির উদ্দিন) বিএসএস সম্মান ও এমএসএস পরীক্ষা কমিটি-২০১৫ থেকে অপসারণ করা কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সোমবার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।

আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া।

চার সপ্তাহের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া জানান, ওই বিভাগের ২০১৫ সালের এমএসএস পরীক্ষা গ্রহণের জন্য ৩ সদস্যের কমিটি গঠন করা হয়। নাসির উদ্দিনের নেতৃত্বে কমিটির সদস্যরা হলেন- বিভাগের চেয়ারপারসন অধ্যাপক আলাউদ্দিন ও সহকারী অধ্যাপক মোক্তার আহমেদ চৌধুরী। এই কমিটি এমএসএস টারমিনাল পরীক্ষায় ৫০ নম্বরের পরীক্ষা গ্রহণের পর ২৫ নম্বর ধরে পরীক্ষার ফলাফল প্রকাশ করতে চায়। এ বিষয়ে মতামত চেয়ে গত ২০ এপ্রিল নৃবিজ্ঞান বিভাগের চেয়ারপারসন আলাউদ্দিন পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে  মতামত চান। এরমধ্যে বিষয়টি নিয়ে পত্রপত্রিকায় খবর প্রকাশের পর ফের পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে মতামত (বিস্তারিত) চান। কিন্তু এ চিঠির কোনো জবাব পাওয়া যায়নি।

এদিকে সমাজতত্ত্ব বিভাগের অধ্যাপক এ এফ এম ইমাম আলী পরীক্ষা কমিটির সভাপতি নাসির উদ্দিনকে একটি চিঠি দেন। যাতে ৩১ মের মধ্যে এ টারমিনাল পরীক্ষার নম্বর ও প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে তার মতামত জানতে চান। নাসির উদ্দিন লিখিতভাবে ওই সময়ের মধ্যে মতামত দেন।

জ্যোতির্ময় বড়ুয়া আরো জানান, এর মধ্যে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার নাসির উদ্দিনকে একটি চিঠি দেন। যেখানে বলা হয়, নিয়ম বহির্ভুত কার্যক্রমের অভিযোগে ১০ জুন অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় তাকে সতর্ক করা হয়। এরপর পরীক্ষা কমিটি থেকে তাকে অপসারণ করা হয়। সিন্ডিকেটের সিদ্ধান্তে বলা হয়, বিভাগীয় চেয়ারপারসন পরীক্ষা নিয়ন্ত্রককে যে চিঠি দিয়েছে, তার আলোকে এএফএম ইমাম আলীর নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটির প্রতিবেদনের আলোকে নাসির উদ্দিনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

সিন্ডিকেটের ওই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে নাসির উদ্দিন হাইকোর্টে রিট করেন। এ রিটের শুনানি নিয়ে আদালত ১০ জুনের সিদ্ধান্ত কেন অবৈধ হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন।




রাইজিংবিডি/ঢাকা/১১ সেপ্টেম্বর ২০১৭/মেহেদী/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়