ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘আশ্বাস বহু পেয়েছি, চাকরি সরকারি হচ্ছে না’

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৯, ২ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘আশ্বাস বহু পেয়েছি, চাকরি সরকারি হচ্ছে না’

নিজস্ব প্রতিবেদক : ‘প্রায় দেড় যুগ ধরে শিক্ষকতা করছি। শিক্ষকতার শুরু থেকে এ পর্যন্ত বহু বার আশ্বাস পেয়েছি যে, আমার চাকরি একসময় সরকারি হবে। দেখতে দেখতে জীবনের মূল্যবান সব সময় পার হয়ে গেছে। আশ্বাস আশ্বাসের জায়গাতেই আছে। শুধু আমার চাকরি সরকারি হয়নি।’

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষকদের চলা আমরণ অনশন কর্মসূচিতে অংশ নিয়ে রাইজিংবিডিকে এসব কথা বলেন যশোরের তাসলিম উদ্দীন।

শুধু তাসলিম উদ্দীন নন, এমন বক্তব্য নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষকের।

শিক্ষকদের ভাষ্য, তাদের সংসারে ‘নুন আনতে পান্তা ফুরায়’ অবস্থা থাকলেও শিক্ষার্থীদের মানুষ করার যে দায়িত্ব নিয়েছেন তা তারা পালন করছেন। এখন তাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে, তাই রাজপথে আন্দোলনে নেমেছেন।

জাতীয় প্রেসক্লাবের সামনে পাঁচ দিনের অবস্থান কর্মসূচির পর টানা তৃতীয় দিনের মতো আমরণ অনশন করছেন শিক্ষক-কর্মচারীরা।

এ কর্মসূচির আয়োজন করেছে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী ফেডারেশন। এর পরিপ্রেক্ষিতে আজ দুপুরে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ তাদের অনশন ভাঙতে আহ্বান জানান। কিন্তু মন্ত্রীর আশ্বাসের পরও শিক্ষকরা তাদের আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

শিক্ষকরা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা তাদের কর্মসূচি থেকে সরবেন না। সব প্রতিকূলতা তারা অতিক্রম করতে প্রস্তুত।

তাসলিম উদ্দীন বলেন, সেই চাকরি জীবনের শুরু থেকে শুধু আশ্বাস পেয়েই গেলাম। কিছুরই বাস্তবায়ন হলো না। সরকার তো কত বার বলল, আমাদের এমপিওভুক্ত করবে। কিন্তু কিছুই করেনি।

এই আন্দোলনে শিক্ষার্থীদের ক্ষতির বিষয়ে বগুড়া থেকে আসা শিক্ষক শরিফুল ইসলাম বলেন, ‘সারা দেশে ৭ হাজারের বেশি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান আছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে ২০ লাখের বেশি শিক্ষার্থী আছে। বছরের অন্য কোনো সময় আমরা আন্দোলনে যাই না। কারণ, এতে শিক্ষার্থীদের ক্ষতি হবে। তাই ২০১৭ সালের শেষের দিকে থেকে আন্দোলন শুরু করি আমরা। এখন নতুন বছরের শুরু। আন্দোলন চলছে। এটি যদি দীর্ঘস্থায়ী হয় তাহলে আমাদের শিক্ষার্থীরাই বেশি ক্ষতিগ্রস্ত হবে। তাদের ক্লাস শুরু হতে বিলম্ব হবে। তাই সরকারের বিষয়টি নিয়ে ভাবা উচিত।’

শিক্ষক মুজাহিদুর রহমান বলেন, নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে লক্ষাধিক শিক্ষক আছেন। তারা সবাই মানবেতর জীবনযাপন করছেন। পরিবারে তাদের কোনো মূল্য নাই। সন্তানদের ঠিকমতো লালন-পালন করা যায় না। শিক্ষক হয়ে এত অবহেলা নিয়ে কীভাবে থাকব? বাধ্য হয়েই মাঠে নেমেছি। দাবি আদায় না করে বাড়ি ফিরব না।



রাইজিংবিডি/ঢাকা/২ জানুয়ারি ২০১৮/নূর/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়