ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

রাশিয়ায় পুরস্কৃত ‘গোপন’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪০, ২৮ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাশিয়ায় পুরস্কৃত ‘গোপন’

বিনোদন ডেস্ক : জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক আশরাফ শিশির নির্মিত থ্রিলারধর্মী পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘গোপন- দ্য ইনার সাউন্ড’। রাশিয়ার মস্কোতে ‘২০তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-ডিটেকটিভফেস্ট’-এ ফিচার ফিল্ম বিভাগে ‘স্পেশাল মেনশন’ পুরস্কার লাভ করেছে সিনেমাটি। এ তথ্য জানিয়েছেন নির্মাতা আশরাফ শিশির।

গত ২৭ এপ্রিল স্থানীয় ‘ইউনিয়ন অব সিনেমাটোগ্রাফারস্- ডোম কিনো’ কেন্দ্রে উৎসবের পর্দা নামে। এ উৎসবে ৭১টি দেশের ৬০০ চলচ্চিত্রের মধ্যে ১৮টি চলচ্চিত্র ফিচার ফিল্ম বিভাগে মনোনয়ন লাভ করে।  ‌আয়োজকদের পাশাপাশি এ উৎসবের যৌথ আয়োজনে ছিল স্থানীয় সাংস্কৃতিক মন্ত্রণালয় এবং আন্তর্জাতিক পুলিশ অ্যাসোসিয়েশন।

পরিচালক আশরাফ শিশির বলেন, ‘বাংলাদেশের একটি চলচ্চিত্র অন্যদের সাথে পাল্লা দিয়ে এই উৎসবে এ রকম একটা জায়গা করে নিতে পেরেছে, বাংলাদেশের নাম বারবার উচ্চারিত হয়েছে, সেটাই হচ্ছে ভালো লাগার বিষয়।’

থ্রিলারধর্মী এ সিনেমাটিতে আন্ডারগ্রাউন্ড পলিটিক্সে জড়িয়ে যাওয়া এক পিতা, তার হারিয়ে যাওয়া স্ত্রী এবং একমাত্র কন্যাসন্তানের বিবর্তন, একজন জনপ্রিয় লেখিকার জীবনে মনস্তাত্বিক অসহায়ত্বের মাঝে ফ্লপ সিনেমার একজন নির্মাতার আগমন কীভাবে কয়েকটি খুন আর নতুন কিছু স্বপ্নের জন্ম দেয়- তা দেখানো হয়েছে।

ভারতের ঔপন্যাসিক কাবেরী রায় চৌধুরী, ‘নন্দিত নরকে’খ্যাত সুমনা সোমা, ‘সুপার হিরো সুপার হিরোইন’খ্যাত ইমরান ইমু ছাড়াও এ চলচ্চিত্রে আরো অভিনয় করেছেন লাবন্য ক্যাটরিনা, আনন জামান, সিরাজুল ইসলাম, সৌরভ তোফাজ্জল, আবুল কালাম আজাদ, মান্নাফ কাইজার, দেবীপ্রসাদ, মিলা, দীপ, উজ্জ্বল, ফেরদৌস রেজা, রুদ্রনীল, শুভ সহ চারশ’ নাট্যকর্মী। শিশুশিল্পীরা হলো- রাজকন্যা, দূর্বা, কিন্নর ও রনন।

চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ এবং চিত্রগ্রহণ ও সম্পাদনা করেছেন সাব্বির মাহমুদ। এ সিনেমায় ব্যবহৃত ‘এখনো আমার দিন কাটে’ শিরোনামের গানের সুর ও সংগীতায়োজন করেছেন ভারতের নীলাদ্রি ব্যানার্জি। ২০১৫ সালের জুন মাসে সিনেমাটির শুটিং শেষ হয়। সিনেমাটি প্রযোজনা করেছে মিডিয়াএইড বাংলাদেশ, কানাডিয়ান মিডিয়া এন্টারটেইন্টমেন্ট ইনক এবং ডিজিসুগার এলএলসি।

সম্প্রতি অনুষ্ঠিত ‘৩৬তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব উরুগুয়ে’-তে প্রদর্শিত হয় এই সিনেমাটি। এখন পর্যন্ত ভারত, নেপাল, কানাডা, ইতালি, স্পেন, চিলি, বেলজিয়াম, উরুগুয়ে, প্যারাগুয়ে ও রাশিয়ার মতো ১৪টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে এবং ‘দিল্লি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ আন্তর্জাতিক বিভাগে ‘অ্যাক্রস দ্য বর্ডার’ বিভাগে শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে পুরস্কার লাভ করে।
 


অন্যদিকে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত আশরাফ শিশিরের ২১ ঘণ্টা দৈর্ঘ্যের চলচ্চিত্র ‘আমরা একটা সিনেমা বানাব’ এ মাসে সেন্সর বোর্ডে জমা দেওয়া হবে বলেও জানিয়েছেন এই নির্মাতা।




রাইজিংবিডি/ঢাকা/২৮ এপ্রিল ২০১৮/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়