ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪২৫, ২৫ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

রওশন জামিলের প্রয়াণদিনে শিল্পী সমিতির আয়োজন

রাহাত সাইফুল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০৫-১৪ ৪:৪৫:৫৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-১৪ ৪:৪৫:৫৭ পিএম

বিনোদন প্রতিবেদক : বাংলা চলচ্চিত্রের অবিস্মরণীয় প্রতিভাময়ী অভিনেত্রী রওশন জামিল। উনিশ শতকের ষাট থেকে সত্তরের দশকের পুরোটা সময় তিনি ছিলেন বাংলা চলচ্চিত্রের অনন্য অভিনেত্রী, আপন সৃজনী ক্ষমতা প্রদর্শনে অনুকরণীয় ব্যক্তিত্ব। ২০০২ সালের ১৪ মে রওশন জামিল মারা যান। তার মৃত্যুবার্ষিকীতে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি দোয়া ও মিলাদের আয়োজন করেছে বলে রাইজিংবিডিকে জানান শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান।

এ প্রসঙ্গে জায়েদ খান বলেন, ‘অভিনেত্রী রওশন জামিল আমাদের চলচ্চিত্রের উজ্জল নক্ষত্র। চলচ্চিত্রে তার অবদান অনেক। তাকে স্মরণ করে আজ শিল্পী সমিতিতে মিলাদ ও দোয়ার আয়োজন করেছি।’

রওশন জামিল নৃত্যশিল্পী হিসেবে ক্যারিয়ার শুরু করলেও এক সময় পেশাদার অভিনেত্রী হিসেবে আত্মপ্রকাশ করেন। এদেশে যখন ছেলেদের মেয়ে সেজে মঞ্চে অভিনয় করতে হতো, সেই তখনই (১৯৫২ সালের দিকে) রওশন জামিল জগন্নাথ কলেজে মঞ্চায়িত শরৎচন্দ্রের ‘দেবদাস’ নাটকে অভিনয় করেন। তিনি বেশ কয়েকটি বিজ্ঞাপনচিত্রেরও মডেল হন।১৯৬৫ সালে টেলিভিশনে ‘রক্ত দিয়ে লেখা’ নাটকে অভিনয়ের মধ্য দিয়ে রওশন জামিলের অভিনয়জীবন শুরু হয়।বিটিভির ‘ঢাকায় থাকি’ এবং ‘সকাল সন্ধ্যা’ ধারাবাহিক নাটকের অভিনয় তাকে অবিস্মরণীয় করে রেখেছে।



অন্যদিকে ১৯৬৭ সালে আরব্য রূপকথা ‘আলিবাবা চল্লিশ চোর’ সিনেমার অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রে যাত্রা করেন তিনি। অভিনেত্রী হিসেবে তিনি নতুন একটি স্টাইল নির্মাণ করেন। তার উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হচ্ছে মনের মত বউ, জীবন থেকে নেয়া, তিতাস একটি নদীর নাম, সূর্য সংগ্রাম, গোলাপী এখন ট্রেনে, আবার তোরা মানুষ হ, ওরা ১১ জন, মাটির ঘর, সূর্য দীঘল বাড়ী, দেবদাস, রামের সুমতি, জননী, নয়নমণি, জীবন মৃত্যু, মাটির কোলে, বাঁধনহারা, দহন ইত্যাদি। রওশন জামিল একমাত্র অভিনেত্রী যিনি একাধারে জহির রায়হান, ঋত্বিক ঘটক, শেখ নিয়ামত আলী, আমজাদ হোসেনের মতো কিংবদন্তি পরিচালকদের সিনেমায় কাজ করেছেন।

সংস্কৃতিতে অসামান্য অবদানের জন্য রওশন জামিল দীর্ঘ কর্মজীবনে অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন।তার মধ্যে উল্লেখযোগ্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার, টেনাশিনাস পদক, সিকোয়েন্স অ্যাওয়ার্ড, বাচসাস চলচ্চিত্র পুরস্কার, তারকালোক পুরস্কার। নৃত্যে তিনি ১৯৯৫ সালে একুশে পদক লাভ করেন।



রাইজিংবিডি/ঢাকা/১৪ মে ২০১৮/রাহাত

Walton Laptop
 
   
Walton AC